আর্জেন্টিনার জার্সিতে মেসির যত পেনাল্টি মিস

পেনাল্টি নেওয়ার মুহূর্তে মেসি। ছবি: রয়টার্স
পেনাল্টি নেওয়ার মুহূর্তে মেসি। ছবি: রয়টার্স

গত পরশু পেনাল্টি মিস করে আইসল্যান্ডের বিপক্ষে নিজের দল আর্জেন্টিনাকে জেতানোর সুবর্ণ সুযোগ হাতছাড়া করেছেন দলের মহাতারকা লিওনেল মেসি। কিন্তু এবারই কি প্রথম মেসি এ রকম পেনাল্টি মিস করলেন?

আইসল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে দলকে জেতানোর সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি লিওনেল মেসি। পেনাল্টি মিস করেছেন, আর্জেন্টিনাও বিশ্বকাপ অভিযান শুরু করেছে ১-১ গোলের ড্র দিয়ে। ফুটবলের অনন্য শৈল্পিকতা যাঁর পায়ে মূর্ত হয়ে ওঠে সব সময়, সেই মেসির পায়ে এই পেনাল্টি কিক জিনিসটাই যেন একমাত্র ‘অবাধ্য’ বস্তু। আসলেই কি তাই?

বার্সেলোনার পক্ষে এখন পর্যন্ত ২১ বার পেনাল্টি থেকে গোল করতে পারেননি মেসি। আর্জেন্টিনার জার্সিতে সে তুলনায় অনেক উজ্জ্বল এই ফরোয়ার্ড। এ পর্যন্ত ১৬ বার পেনাল্টি নিয়েছেন আর্জেন্টিনা তারকা লিওনেল মেসি। এই ১৬ বারের মধ্যে ১৩ বারই তিনি গোল করেছেন, মিস করেছেন বাকি তিনটি। প্রথম দুটিই ছিল প্রীতি ম্যাচে।

২০১২ সালে জার্মানির বিপক্ষে এক প্রীতি ম্যাচে মেসির নেওয়া পেনাল্টি ঠেকিয়ে দিয়েছিলেন জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। যদিও তাতে মেসির দল আর্জেন্টিনার কোনো ক্ষতিবৃদ্ধি হয়নি—মেসির পেনাল্টি মিস সত্ত্বেও সে ম্যাচটা আর্জেন্টিনা ৩-১ গোলে জিতেছিল।

মেসির দ্বিতীয় পেনাল্টি মিসের ঘটনাটা ২০১৪ সালে, এটাও একটা প্রীতি ম্যাচেই, প্রতিপক্ষ ছিল চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল। ব্রাজিল গোলরক্ষক জেফারসন সেবার মেসির পেনাল্টিটা আটকে দেন, সে ম্যাচটা আর্জেন্টিনাও হেরে যায় ২-০ গোলে। এরপর পেনাল্টিতে মেসির এমন ব্যর্থতা প্রথম দেখা গেল গত পরশু।

পেনাল্টি শুটআউটের কথা চিন্তা করলে হিসাব আবার একটু ভিন্ন। এ পর্যন্ত প্রতিযোগিতামূলক ম্যাচে পাঁচবার পেনাল্টি শুটআউটের মুখোমুখি হয়েছেন লিওনেল মেসি, পাঁচবারের মধ্যে চারবারই গোল করতে পেরেছেন। শুধু একবারই পারেননি। কিন্তু সেটাই মানুষ মনে রাখবেন যুগের পর যুগ। কারণ, মেসির সেই ব্যর্থতা ছিল বিশ্বকাপের পরে সবচেয়ে বড় মঞ্চে। ২০১৬ কোপা আমেরিকার ফাইনালে, চিলির বিপক্ষে। যে ফাইনালে ব্যর্থতার পর অবসরই নিয়ে ফেলেছিলেন মেসি।

বৃহস্পতিবার ক্রোয়েশিয়ার সঙ্গে একরকম জীবন-মরণ লড়াই আর্জেন্টিনার। মেসি কি পারবেন এই ব্যর্থতা ভুলে গিয়ে আবারও নতুন উদ্যমে আর্জেন্টিনার বিজয়ের মূল কান্ডারি হতে?