সুইজারল্যান্ডের বিপক্ষে গোড়ালিতে চোট পেয়েছেন নেইমার

সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ শেষে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছেড়েছিলেন নেইমার। পরে পরীক্ষায় দেখা গেছে, চোটটা ছিল গোড়ালিতে। চোটটাও তেমন গুরুতর কিছু নয়। কিন্তু এই চোটেও কোস্টারিকার বিপক্ষে খেলা নিয়ে দেখা দিয়েছে সংশয়।

সুইস-ট্যাকলে আঘাত তাহলে ভালোই পেয়েছেন নেইমার! ম্যাচ শেষে ড্রেসিংরুমে ফিরেছেন খুঁড়িয়ে খুঁড়িয়ে। এরপর জানা গেল, ব্রাজিলের দলের সঙ্গে সোমবার অনুশীলন করেননি। প্রশ্নটা তাই উঠেই গেল, কোস্টারিকার বিপক্ষে নেইমার খেলবেন তো?

সংবাদমাধ্যম জানিয়েছে, সোমবার ব্রাজিল পূর্ণ মাত্রায় অনুশীলন করলেও পাওলিনহো আর থিয়াগো সিলভার সঙ্গে নেইমার হোটেলে থেকে গিয়েছিলেন। সেখানে তাঁরা জিম করে সময় কাটান। সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ শেষে নেইমারের খোঁড়ানো দেখে ব্রাজিল দলের চিকিৎসকও ভড়কে গিয়েছিলেন। আবার নতুন কোনো চোট না তো! পরীক্ষা-নিরীক্ষা শেষে দেখা গেছে, গোড়ালিতে সামান্য আঘাত পেয়েছেন নেইমার। তবে ব্রাজিল দলের চিকিৎসক এবং নেইমার নিজে এ নিয়ে কোনো কিছু সংবাদমাধ্যমকে জানাননি।

নেইমারের গোড়ালিতে আপাতত বরফ-চিকিৎসা চলছে। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা জানিয়েছে, আঘাতটা তেমন মারাত্মক কিছু না হলেও নেইমারকে নিয়ে দুশ্চিন্তায় আছে ব্রাজিল দলের কোচিং স্টাফ। কারণ, সুইজারল্যান্ডের মতো অন্যান্য দলও নেইমারের ওপর চড়াও হবে বলে মনে করছে তারা। সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিলের প্রথম ম্যাচে ১০ বার ফাউলের শিকার হন নেইমার। বিশ্বকাপে গত ২০ বছরে এক ম্যাচে সবচেয়ে বেশি ফাউলের শিকার হওয়া খেলোয়াড় তিনি।

নেইমারের পায়ে চিকিৎসা চলছে। ইনস্টাগ্রামে ছবিটা দিয়েছেন তিনি নিজেই। ছবি: ইনস্টাগ্রাম
নেইমারের পায়ে চিকিৎসা চলছে। ইনস্টাগ্রামে ছবিটা দিয়েছেন তিনি নিজেই। ছবি: ইনস্টাগ্রাম

শঙ্কার জায়গা আছে আরও একটি। মার্কা জানিয়েছে, গত বিশ্বকাপে কলম্বিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচে মেরুদণ্ডের আঘাতটা এখনো পুরোপুরি কাটিয়ে উঠতে পারেননি নেইমার। এর সঙ্গে যোগ হয় গত ফেব্রুয়ারিতে পায়ের হাড় ভাঙা সেই চোট। তারপরও সুইসদের বিপক্ষেই বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে নেমেছিলেন। এই ম্যাচের আগে ব্রাজিল কোচ তিতে বলেছিলেন, ‘নেইমার শতভাগ ফিট নয়।’

কিন্তু তারপরও নেইমারকে সুইসদের বিপক্ষে শুরু থেকেই খেলিয়েছেন তিতে। ম্যাচের পুরো সময়ই মাঠে ছিলেন নেইমার। গোড়ালিতে যেহেতু আঘাত পেয়েছেন, তাই কোস্টারিকার বিপক্ষে তিতে নেইমারকে খেলান কি না, তা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে। শুক্রবার সেন্ট পিটার্সবার্গে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় কোস্টারিকার মুখোমুখি হবে ব্রাজিল।