আর্জেন্টিনার ভাগ্য এখন অন্যের হাতে

এভাবে মুখ থুবড়ে পড়ে যাওয়া এই ছবিটি আজকের ম্যাচের প্রতীকী ছবি বলা যেতে পারে। ছবি: রয়টার্স
এভাবে মুখ থুবড়ে পড়ে যাওয়া এই ছবিটি আজকের ম্যাচের প্রতীকী ছবি বলা যেতে পারে। ছবি: রয়টার্স

আর্জেন্টিনার বিশ্বকাপ কি শেষ? উত্তরটা ‘না’ বলার উপায় নেই। হ্যাঁ-ও জোর দিয়ে বলা যাচ্ছে না। যতটুকু আশা আছে, তার সঙ্গে জড়িয়ে আছে অনেক যদি-কিন্তু। নিজেদের হাতে এখন আর্জেন্টিনার ভাগ্য নেই। এমনকি শেষ ম্যাচ জিতলেও পরের রাউন্ডে যাবে, তা জোর দিয়ে বলা যাচ্ছে না। তবে আশা আছে। ঝোড়ো বাতাসের ধাক্কায় নিভু নিভু প্রদীপের মতো করে হলেও!

আর্জেন্টিনার ম্যাচ এখনো একটা বাকি আছে। শেষ ম্যাচের আগে আর্জেন্টিনা তাকিয়ে থাকবে আগামীকাল নাইজেরিয়া-আইসল্যান্ড ম্যাচের দিকে। এই ম্যাচের ফল দেখার পর বোঝা যাবে, শেষ ম্যাচে কী সমীকরণের সামনে দাঁড়াবে আর্জেন্টিনা। শেষ ম্যাচ জিততেই হবে নাইজেরিয়ার বিপক্ষে। যে নাইজেরিয়া কিছুদিন আগে প্রস্তুতি ম্যাচে আর্জেন্টিনাকে নিয়ে ছেলেখেলা করেছে। আর এই আর্জেন্টিনা নাইজেরিয়াকে হারাবে, সেটাও এখন জোর দিয়ে বলা যাচ্ছে না। আবার শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারালেই হবে না। তখন দেখা দেবে অনেক যদি-কিন্তুর প্রশ্ন।

কাল নাইজেরিয়া যদি জেতে
আর্জেন্টিনার জন্য আশার কথা হলো, আগামীকাল আইসল্যান্ড-নাইজেরিয়া যে দলই জিতুক বা ড্র হোক; তবু তারা পরের রাউন্ডে যাওয়ার লড়াইয়ে থাকবে। যদি নাইজেরিয়া জেতে, তাদের পয়েন্ট হবে ৩। শেষ ম্যাচে তখন নাইজেরিয়াকে হারালে আর আইসল্যান্ড ক্রোয়েশিয়ার কাছে হারলে আর্জেন্টিনা চলে যাবে পরের রাউন্ডে। এটাই এখন পর্যন্ত আর্জেন্টিনার তুলনামূলক সহজ পথ।

আইসল্যান্ড যদি জেতে
আইসল্যান্ড জিতলে তাদের পয়েন্ট হবে ৪। শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে তারা হারলে আর নাইজেরিয়াকে আর্জেন্টিনা হারিয়ে দিলে মেসিদের পয়েন্টও হবে ৪। তখন গোল ব্যবধানের প্রশ্ন আসবে। আজকের ৩ গোল এখানেই সর্বনাশ করেছে মেসিদের। কাল আইসল্যান্ড বড় ব্যবধানে জিতলে তখন মেসিদের সামনে শেষ ম্যাচে লক্ষ্য দাঁড়াবে নাইজেরিয়াকে হারালেই হবে না, আইসল্যান্ডের চেয়ে বেশি গোল ব্যবধান থাকতে হবে।

যদি ম্যাচ ড্র হয়
আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচ ড্র হলেও আশা থাকবে আর্জেন্টিনার। তখন শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারাতে হবে আর্জেন্টিনাকে। আর আইসল্যান্ডকে হারতে হবে ক্রোয়েশিয়ার কাছে।

তিনটি সমীকরণ বিবেচনায় কাল আর্জেন্টিনা–সমর্থকেরা প্রথমত চাইবেন ম্যাচটা যেন ড্র হয়। আর জিতলেও যেন নাইজেরিয়া জেতে। এখন দেখা যাক। বাকি হিসাব পরে করলেও চলবে। কালকের ম্যাচটা তো শেষ হোক!

অন্যের হাতে নিজের ভাগ্য তুলে দেওয়ার কথা ছিল না মেসির। তবু তা-ই করতে হলো এই আর্জেন্টাইনকে। ছবি: রয়টার্স
অন্যের হাতে নিজের ভাগ্য তুলে দেওয়ার কথা ছিল না মেসির। তবু তা-ই করতে হলো এই আর্জেন্টাইনকে। ছবি: রয়টার্স