বিশ্বকাপ তো নয় যেন কোয়ান্টাম ফিজিকস

দুই ম্যাচ হেরে ভেঙে পড়েছেন কোরিয়ার খেলোয়াড়েরা, অথচ এখনো বিশ্বকাপে টিকে আছে তারা। ছবি: রয়টার্স
দুই ম্যাচ হেরে ভেঙে পড়েছেন কোরিয়ার খেলোয়াড়েরা, অথচ এখনো বিশ্বকাপে টিকে আছে তারা। ছবি: রয়টার্স

গত শনিবার খেলার পর মাঠেই বসে পড়লেন দক্ষিণ কোরিয়ার অনেক খেলোয়াড়। অনেকের তো বসার ক্ষমতাও ছিল না। দাঁড়িয়ে দাঁড়িয়েই কাঁদলেন তাঁরা। ওদিকে মেক্সিকো উৎসব করল ডাগ আউটে। গ্যালারিতে থাকা সবুজরঙা ঢেউগুলোতে দোলা উঠল, বিশ্বকাপের দ্বিতীয় পর্ব নিশ্চিত হয়ে যাওয়ার আনন্দ বলে কথা।

মজার ব্যাপার হলো, দুই দলের দুই ধরনের আবেগই একটু আগেভাগে প্রকাশ করা হয়ে গেছে। এখনো বিশ্বকাপ থেকে বাদ পড়েনি দক্ষিণ কোরিয়া, উল্টো দিকে প্রথম দুই ম্যাচেই জেতা মেক্সিকোর শঙ্কা আছে বাদ পড়ে যাওয়ার। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ আছে জার্মানি-সুইডেন, দুই দলেরই।

প্রথমেই দেখে নেওয়া যাক, পরের পর্বে যেতে হলে কোন দলকে কী করতে হবে—
মেক্সিকো: সুইডেনের বিপক্ষে ড্র করলেই গ্রুপ চ্যাম্পিয়ন।
সুইডেন: মেক্সিকোকে হারালে আর জার্মানি জিততে না পারলে তারাই যাবে শেষ ষোলোতে।
জার্মানি: সুইডেনের ঠিক উল্টো। দক্ষিণ কোরিয়াকে হারাতে হবে এবং মেক্সিকো যেন কোনোভাবে সুইডেনের কাছে না হারে, সে আশা করবে।

জার্মানি ও সুইডেন দুই দলই যদি ড্র করে, তাহলে যার গোল বেশি সে যাবে। আর সেখানেও যদি তফাত করা না যায়, তবে হেড টু হেডে এগিয়ে থাকার জন্য জার্মানি চলে যাবে দ্বিতীয় পর্বে।

দক্ষিণ কোরিয়া: অবশ্যই জার্মানিকে হারাতে হবে এবং আশা করবে সুইডেন মেক্সিকোর কাছে হেরে যাবে। সে সঙ্গে গোল ব্যবধানে সুইডেন ও মেক্সিকোর চেয়ে এগিয়ে থাকতে হবে।

সুইডেন-জার্মানি, দুই দলই এখনো গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে। ছবি: রয়টার্স  লেখা: ফেরদৌস
সুইডেন-জার্মানি, দুই দলই এখনো গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে। ছবি: রয়টার্স লেখা: ফেরদৌস

খুব সহজেই তো বলা হয়ে গেল তাই না? কিন্তু সবকিছু তো আর এত সহজ নয়! ধরুন, জার্মানি কোরিয়াকে হারিয়ে দিল এবং সুইডেন মেক্সিকোকে স্তব্ধ করে জিতে নিল তাদের শেষ ম্যাচ। জার্মানি, সুইডেন, মেক্সিকো তিন দলের পয়েন্ট সমান হয়ে যাবে! তখন সমীকরণ দাঁড়াবে

প্রথমেই দেখা হবে গোল ব্যবধান
* সুইডেন দুই বা তার বেশি গোলে জিতলে জার্মানি যেকোনো ব্যবধানে জিতলেই হবে, আর বাদ পড়বে মেক্সিকো!
* জার্মানি দুই বা তার বেশি ব্যবধানে জিতলেই অন্যদের দিকে তাকাতে হবে না। তখন ১ গোলে জিতলেই সুইডেনও চলে যাবে দ্বিতীয় পর্বে। কারণ, গোল ব্যবধান সমান হলেও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় মেক্সিকোকে টপকে যাবে তারা।

* যদি জার্মানি ও সুইডেন ১-০ ব্যবধানে জেতে, তাহলে তিন দলের সবকিছু সমান হবে। তখন তিন দলের হেড টু হেড দেখা হবে। কোরিয়ার সঙ্গে করা গোলের হিসাব তাই বাদ পড়বে। তিন দলের মধ্যে বেশি গোল করায় জার্মানি ও সুইডেন চলে যাবে, মেক্সিকো বাদ।
* জার্মানি ও সুইডেন এক গোলের ব্যবধানে (২-১, ৩-২ বা ৪-৩) জিতলে সুইডেন চ্যাম্পিয়ন হবে, মেক্সিকো দ্বিতীয় হবে, বাদ পড়বে জার্মানি।

আর যদি মেক্সিকো নিজেদের ম্যাচটি জিতে যায় এবং দক্ষিণ কোরিয়া জার্মানিকে হারিয়ে দেয়, তখন জার্মানি, সুইডেন, দক্ষিণ কোরিয়া তিন দলের পয়েন্ট সমান হয়ে যাবে। আর সমীকরণ দাঁড়াবে—

প্রথমেই দেখা হবে গোল ব্যবধান
* কোরিয়া জার্মানিকে দুই গোলের ব্যবধানে হারালেই তারা দ্বিতীয় হবে

* কোরিয়া জার্মানিকে ১-০ গোলে হারালে এবং সুইডেন মেক্সিকোর কাছে ১-০ গোলে হেরে গেলে গোলমেলে এক সমীকরণে রূপ নেবে। মেক্সিকোর সঙ্গে ম্যাচের গোল হিসাব থেকে সরে যাবে। জার্মানি দ্বিতীয় হবে। হেড টু হেডে জার্মানির থেকে পিছিয়ে সুইডেন হবে তৃতীয়। আর গোলে পিছিয়ে থাকায় চতুর্থ হবে কোরিয়া।
* কোরিয়া জার্মানিকে ১ গোলের ব্যবধানে (২-১, ৩-২, ৪-৩) এবং সুইডেন মেক্সিকোর কাছে হেরে গেলে সরাসরি হেড টু হেডে কোরিয়া দ্বিতীয় হবে। জার্মানি তখন তৃতীয় হবে, আর সুইডেন হবে চতুর্থ।
* সুইডেন এক গোলের বেশি ব্যবধানে হারলে যেতে পারবে না, তখন জার্মানিকে শুধু হারালেই চলবে কোরিয়ার।