১০ হাজারের রাতে অসহায় হার ধোনির

>
১০ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন ধোনি। ছবি: এএফপি
১০ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন ধোনি। ছবি: এএফপি

ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে ৮৬ রানের জয় পেয়েছে ইংল্যান্ড। এই জয়ে সিরিজে ১-১-এ সমতায় ফিরল ইংলিশরা। ইংল্যান্ডের হয়ে জো রুট সর্বোচ্চ ১১৩ রান করেন। ইংলিশ পেসার প্লাঙ্কেট সর্বোচ্চ ৪ উইকেট নেন। ভারতের সুরেশ রায়না সর্বোচ্চ ৪৬ রান করেন

শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী ও রাহুল দ্রাবিড়—ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে এই তিনজনের ঝুলিতেই আছে ১০ হাজার রানের মাইলফলক। ভারত-ইংল্যান্ড দ্বিতীয় ওয়ানডেতে ধোনিও অতিক্রম করলেন ১০ হাজার রান। চতুর্থ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রান সংগ্রহের গৌরব অর্জনের দিনেও হাসতে পারলেন না ধোনি। ধোনির এমন গৌরবের দিনে ভারত যে অসহায়ভাবে হেরে গেল! শনিবার লর্ডসে ভারতকে ৮৬ রানে হারিয়ে সিরিজে ১-১ সমতা আনল ইংল্যান্ড।

প্রথম ম্যাচে ভারতের কাছে বাজেভাবে হারার পর দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় ইংল্যান্ড। সিরিজের দ্বিতীয় ম্যাচে জো রুটের শতক এবং মরগান ও ডেভিড উইলির অর্ধশতকের ওপর ভর করে ৭ উইকেটে ৩২২ রান তোলে ইংল্যান্ড। পরে ব্যাট করতে নেমে ২৩৬ রানে অলআউট হয়ে যায় ভারত।

টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা বেশ ভালো হয় ইংলিশদের। জেসন রয় ও জনি বেয়ারস্টোর উদ্বোধনী জুটিতে করেন ৬৯ রান। রয় ৪২ বলে ৪০ রানের ঝকঝকে ইনিংস খেলেন। আরেক ওপেনার বেয়ারস্টো ৩১ বলে ৩৮ রান করে আউট হন। এরপর অধিনায়ক মরগান ও জো রুট ১০৩ রানের বড় জুটি গড়েন।

ব্যক্তিগত ৫৩ রানে মরগান আউট হন। এরপর উইলির সঙ্গে সপ্তম উইকেটে ৮৩ রানের আরেকটি জুটি গড়েন রুট। নিজেদের ইনিংসের শেষ বলে রান আউট হন রুট। এর আগেই অবশ্য ১১৬ বলে ৮ চার ও ১ ছয়ে ১১৩ রান তুলে ফেলেন। অপর প্রান্তে ৫০ রানে অপরাজিত ছিলেন উইলি।

আজকের ম্যাচ জিততে পারলেই সিরিজ নিজেদের করে নিতে পারত ভারত। ৩২৩ রান তাড়া করতে সে লক্ষ্যেই ব্যাটিংয়ে নামে ভারত। কিন্তু প্লাঙ্কেটের গতির সামনে দাঁড়াতে পারেনি ভারতীয় ব্যাটসম্যানরা। ওপেনার শিখর ধাওয়ান ৩০ বলে করেন ৩৬ রান। আরেক ওপেনার রোহিত শর্মা ব্যক্তিগত ১৫ রানেই আউট হন। ভারতের সুরেশ রায়না সর্বোচ্চ ৪৬ রান করেন। অধিনায়ক বিরাট কোহলি ৪৫ রানের ইনিংস খেলেন। মহেন্দ্র সিং ধোনি ৫৯ বলে ৩৭ রান করেন।

ইংলিশ পেসার প্লাঙ্কেট সর্বোচ্চ ৪ উইকেট নেন। দুটি করে উইকেট শিকার করেন উইলি ও আদিল রশিদ।