তামিমদের গলায় 'শূন্যের মালা' পরিয়ে হোল্ডারের রেকর্ড

সাকিবকে আউট করে উল্লসিত হোল্ডার। বাংলাদেশের দুই ইনিংসেই তাণ্ডব চালিয়েছেন এই পেসার। ছবি: এএফপি
সাকিবকে আউট করে উল্লসিত হোল্ডার। বাংলাদেশের দুই ইনিংসেই তাণ্ডব চালিয়েছেন এই পেসার। ছবি: এএফপি
কিংস্টন টেস্টে বাংলাদেশের দুই ইনিংস মিলিয়ে জ্যাসন হোল্ডারের বলে ৬ ব্যাটসম্যান ‘ডাক’ মেরেছেন। এতে বাংলাদেশের বিপক্ষে নতুন এক রেকর্ড গড়েছেন ক্যারিবীয় অধিনায়ক


কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ১৬৬ রানে হেরেছে বাংলাদেশ। এ হারে দায় কার? বেশির ভাগ সমর্থকই দুষবেন বাংলাদেশের ব্যাটসম্যানদের। কেউ কেউ আবার অতি দুঃখে দুষতে পারেন জ্যাসন হোল্ডারকেও। সাড়ে ৬ ফুটের বেশি উচ্চতার এ লোকটাই তো যত নষ্টের গোড়া! সাকিব-তামিমদের চেষ্টায় জল ঢেলে একটা নয়, দুটো নয়, উপহার দিয়েছেন ছয়-ছয়টি ‘হাঁস’!

কিংস্টন টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানদের নিয়ে এ শব্দটা কতবার উচ্চারিত হয়েছে? দুই ইনিংস মিলিয়ে বেশি না মাত্র ৯ বার(!)। এর মধ্যে ৬টি ‘ডাক’ উপহার দিয়েছেন ক্যারিবীয় অধিনায়ক হোল্ডার।

বলা ভালো, কিংস্টন টেস্টে হোল্ডারের তোপেই বাংলাদেশ ধসে পড়েছে। বাংলাদেশের প্রথম ইনিংসে নিয়েছেন ৫ উইকেট আর দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট। তবে সফরকারীদের ‘ডাক সিজন’ উপহার দিয়ে হোল্ডার নাম লিখিয়েছেন মাইলফলকেও। বাংলাদেশের ব্যাটসম্যানরা আর কোনো টেস্টেই প্রতিপক্ষের একজন বোলারের তোপে নাকানি-চুবানি খেয়ে এত বেশি ‘ডাক’ মারেননি। তবে এ তালিকার শীর্ষ স্থানে ভাগ বসাতে হলে হোল্ডারকে জিম লেকারের মতো ক্ষুরধার হতে হবে।

১৯৫৬ সালের ম্যানচেস্টার টেস্টকে ক্রিকেটপ্রেমীরা বলে থাকেন ‘লেকারের ম্যাচ’। অস্ট্রেলিয়ার দুই ইনিংসে ১৯ উইকেট নিয়েছিলেন সাবেক এই অফস্পিন কিংবদন্তি। প্রথম ইনিংসে নিয়েছিলেন ৯ উইকেট আর দ্বিতীয় ইনিংসে ১০ উইকেট। এর মধ্যে প্রথম ইনিংসে তাঁর ঘূর্ণিতে নাকাল হয়ে ‘ডাক’ মেরেছিলেন নিল হার্ভি, কেন ম্যাকে, রিচি বেনো ও ইয়ান জনসন। দ্বিতীয় ইনিংসেও পাল্টায়নি ‘ডাক’সংখ্যা—এবার নিল হার্ভি ও কেন ম্যাকের সঙ্গে এবার কিথ মিলার আর রন আর্চারও লেকারের শিকার।

সব মিলিয়ে সে টেস্টে লেকারের ফাঁদে পড়ে অস্ট্রেলিয়ার মোট ৮ ব্যাটসম্যান ‘ডাক’ মেরেছিলেন। টেস্টের ইতিহাসে নির্দিষ্ট একজন বোলারের কাছে দুই ইনিংস মিলিয়ে এটাই সর্বোচ্চসংখ্যক ‘ডাক’ মারার রেকর্ড। তাঁর আগে রেকর্ডটা ছিল জর্জ লোম্যানের (ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা, ১৮৯৬)। সর্বকালের অন্যতম সেরা এই বোলারের তোপে প্রোটিয়াদের ৬ ব্যাটসম্যান ‘ডাক’ মেরেছিলেন।

লোম্যান ছাড়াও প্রতিপক্ষ দলের ছয় ব্যাটসম্যানকে ‘ডাক’ মারানোর কীর্তি রয়েছে বিল ও’রেইলি (অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড, ১৯৪৬), টনি লক (ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ, ১৯৫৭), সরফরাজ নওয়াজ (পাকিস্তান-অস্ট্রেলিয়া, ১৯৭৯), ইমরান খান (পাকিস্তান-ভারত, ১৯৮২) ও গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ, ২০০০)। ওহো, হোল্ডার এই তালিকায় সর্বশেষ সংযোজন।

বাংলাদেশের প্রথম ইনিংসে হোল্ডারের বলে ‘ডাক’ মেরেছেন মাহমুদউল্লাহ ও আবু জায়েদ। দ্বিতীয় ইনিংসে তামিম ইকবাল, সোহান, কামরুল ইসলাম রাব্বি ও আবু জায়েদ একই স্কোরে আউট হয়ে রেকর্ড গড়তে সাহায্য(!) করেছেন ক্যারিবীয় এই পেসারকে।