জোকোভিচের কাছে ধরা দিল তেরো

অবশেষে ধরা দিল সেই তেরো! ছবি: রয়টার্স
অবশেষে ধরা দিল সেই তেরো! ছবি: রয়টার্স

ম্যাচ শেষে জোকোভিচের দীর্ঘশ্বাসটা দেখেছিলেন? এই দীর্ঘশ্বাস এত দিনের বয়ে বেড়ানো দীর্ঘশ্বাস। ১২ এর গেরোটা যে লেগে ছিল, সেটা ছুটছিলই না। গেরো ছোটাতে আড়াই বছর লাগল জোকোভিচের। অষ্টম বাছাই দক্ষিণ আফ্রিকান কেভিন অ্যান্ডারসনকে ৬-২, ৬-২ ও ৭-৬ (৭/৩) গেমে সরাসরি সেটে হারিয়ে নিজের ১৩তম গ্র্যান্ড স্লাম উঁচিয়ে ধরলেন জোকোভিচ।

ম্যাচের শুরু থেকেই জোকোভিচ চেপে ধরেছিলেন অ্যান্ডারসনকে। প্রথম দুই সেটে বলতে গেলে অ্যান্ডারসনকে কোনো সুযোগই দেননি জোকোভিচ। তৃতীয় সেটে ঘুরে দাঁড়ান অ্যান্ডারসন। ৬-৫ গেমে এগিয়েও ছিলেন। কিন্তু হাল ছাড়েননি সার্বিয়ান তারকা জোকোভিচ। টাইব্রেকারে ৭-৩ গেমে হারিয়ে জোকোভিচ নিজের চতুর্থ উইম্বলডন শিরোপা নিয়ে নিলেন।

জোকোভিচের সঙ্গে ১২-এর সম্পর্কটা যেন একটু বেশিই ভালোই যাচ্ছিল। শেষ ২০১৬ সালে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা উঁচিয়ে ধরেছিলেন জোকোভিচ। এরপর যেন গলার মালা থেকে গলার কাঁটা হয়ে গেল ১২। শত চেষ্টার পরেও সাফল্য আসছিল না।

মাঝে চোটের কারণে মাঠের বাইরেও ছিলেন অনেক দিন। ফিরেও কিছু করতে পারছিলেন না। অন্যদিকে চোট থেকে ফিরে প্রতিপক্ষ রজার ফেদেরার ও রাফায়েল নাদাল নিজেদের গ্র্যান্ড স্লামের সংখ্যা ধরাছোঁয়ার বাইরে নিয়ে যাচ্ছিলেন। আজ শুধু সেই হতাশাই কাটালেন না, কিংবদন্তি রয় এমারসনকেও ছাড়িয়ে গেলেন।
দিনের শেষ দীর্ঘশ্বাস যেন এত দিনের শাপমুক্তির আনন্দের দীর্ঘশ্বাস।