'পানেনকা' নিতে চেয়েছিলেন গ্রিজমান

গ্রিজমানের ইচ্ছে ছিল পেনাল্টি পানেনকা করেই নেওয়ার। ছবি: রয়টার্স
গ্রিজমানের ইচ্ছে ছিল পেনাল্টি পানেনকা করেই নেওয়ার। ছবি: রয়টার্স
>ফাইনালে পেনাল্টি পেয়েছিল ফ্রান্স। গ্রিজমানের ইচ্ছে ছিল নিজের আদর্শ জিদানের মতো করে পেনাল্টি নেওয়ার

একটা পেনাল্টি নেওয়া কত বড় চাপ, তা বলে বোঝানো সম্ভব না। বিশ্বকাপের ফাইনালে পেনাল্টি নেওয়ার কথা না বললেও চলে। গতকাল ৩৮ মিনিটে পেনাল্টি পায় ফ্রান্স। পেনাল্টিতে গোল করে দলকে ২-১ গোলে এগিয়ে নেন। বিশ্বকাপ ফাইনালে গ্রিজমানের আগে শেষ পেনাল্টি পেয়েছিল ফ্রান্সই। ২০০৬ বিশ্বকাপে ‘পানেনকা’ পেনাল্টিতে গোল দিয়ে বিশ্বকে চমকে দিয়েছিলেন জিনেদিন জিদান। গ্রিজমানও সেভাবেই পেনাল্টি নেওয়ার কথা ভেবেছিলেন!

২০০৬ বিশ্বকাপের ৫ মিনিটের মাথায় পেনাল্টি পেয়েছিল ফ্রান্স। সেই পেনাল্টি নিতে এগিয়ে এসেছিলেন জিনেদিন জিদান। সময়ের সেরা গোলকিপার বুফনের সামনে পানেনকা নিয়েছিলেন জিদান। পানেনকা পেনাল্টি একটু আলাদা ধরনের। বল সরাসরি শট না নিয়ে বলকে চিপ করে জালে প্রবেশ করানো হচ্ছে পানেনকা পেনাল্টি।

জিদানের মতো পানেনকা নেওয়ার ইচ্ছেটা মনেই পুষে রেখেছেন গ্রিজমান, ‘আমার ইচ্ছে ছিল জিদানের মতো পানেনকা নিই। কিন্তু পরে মনে হলো ফাইনাল ম্যাচ যেহেতু, স্বাভাবিক গোল করাটাই ভালো।’ বিশ্বকাপ জেতার পর আনন্দে আত্মহারা গ্রিজমান। ম্যাচ শেষে নিজের আবেগকে ধরে রাখতে পারছিলেন না গ্রিজি, ‘আমি জানি না আমি কোথায় আছি। আমি কী পরিমাণ খুশি, বোঝানোর মতো না। শুরুতে ক্রোয়েশিয়া ভালো খেলেছে, তবে আমরা শেষটা ভালো করেছি।’