'ভয়াল অভিজ্ঞতা' ভুলতে চান সাকিবরা

স্যাবাইনা পার্কে বাংলাদেশ দলের অনুশীলন। ছবি: বিসিবি
স্যাবাইনা পার্কে বাংলাদেশ দলের অনুশীলন। ছবি: বিসিবি
টেস্ট সিরিজে ভরাডুবির পর বাংলাদেশ চাইছে ওয়ানডেতে ঘুরে দাঁড়াতে। বাংলাদেশকে অনুপ্রাণিত করছে সংস্করণটা। টেস্ট ও টি-টোয়েন্টির তুলনায় ওয়ানডেতেই যে বাংলাদেশ কিছুটা ধারাবাহিক


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজটা যাচ্ছেতাইভাবে হেরেছে বাংলাদেশ। কিন্তু সেটি নিয়ে পড়ে থাকার সুযোগ কোথায়? সামনে এখন ওয়ানডে সিরিজ। ক্যারিবীয়দের বিপক্ষে টেস্ট সিরিজের ধবলধোলাইয়ের তিক্ত স্মৃতি ভুলে বাংলাদেশ চাইছে ওয়ানডেতে ঘুরে দাঁড়াতে, চাইছে এই সংস্করণে নতুন করে শুরু করতে।

টেস্টে ব্যর্থতার ভয়াল অভিজ্ঞতা ভুলে এরই মধ্যে বাংলাদেশ ওয়ানডে দল শুরু করে দিয়েছে অনুশীলন। কাল জ্যামাইকার স্যাবাইনা পার্কে অনুশীলন শেষে দলের ওপেনার এনামুল হক জানালেন, তাঁরা প্রস্তুতি নিচ্ছেন ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে, ‘একটা সিরিজ শেষ হয়ে গেছে। এখন নতুন করে শুরু করতে হবে। আশা করি ভালো কিছু করতে পারব। অবশ্যই সবাই চেষ্টা করবে ভালোভাবে ঘুরে দাঁড়াতে। টেস্ট শেষে সংস্করণ বদলে যাচ্ছে, এখন সাদা বলের খেলা। বাংলাদেশ ওয়ানডে ভালো খেলছে দীর্ঘ দিন।’
এটা ঠিক টেস্ট ও টি-টোয়েন্টি সংস্করণের তুলনায় বাংলাদেশ ওয়ানডেতে একটু ভালো খেলে। এই সংস্করণের সাফল্যই তাদের পরিচিত করেছে বদলে যাওয়া এক দল হিসেবে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও বলার মতো যতটুকু সাফল্য পেয়েছে সেটি ওয়ানডেতেই। উইন্ডিজের বিপক্ষে ২৮ ওয়ানডে খেলে ৭টিতে জিতেছে বাংলাদেশ। ক্যারিবীয়দের বিপক্ষে দুবার সিরিজ জেতার সুখস্মৃতিও আছে সাকিব-তামিমদের।
ওয়ানডেতে ক্যারিবীয়দের সঙ্গে বাংলাদেশ সবশেষ খেলেছে ২০১৪ সালে। সিরিজের তিনটি ওয়ানডেতে হারলেও লড়াইয়ের ছাপ অন্তত ছিল। গ্রেনাডায় প্রথম ওয়ানডেতে তো জেতার দারুণ সুযোগও তৈরি হয়েছিল। বাংলাদেশের ২১৭ রানের জবাবে ৩৪ রানে ৫ উইকেট হারিয়ে ডোয়াইন ব্রাভোর দল যেন নিশ্চিত হারের দিকেই যাচ্ছিল। কিন্তু ষষ্ঠ উইকেটে পোলার্ড-রামদিনের ১৪৫ রানের জুটি দৃশ্যপট পাল্টে দিল। এই জুটি বাংলাদেশের হাত থেকে ম্যাচটা নিজেদের মুঠোয় পুড়ে নিল ওয়েস্ট ইন্ডিজ।
ওই ম্যাচে বাংলাদেশের সেঞ্চুরিয়ান এনামুল এবার আশা দিচ্ছেন, ওয়ানডেতে ভালো কিছু হবে। ২২ জুলাই শুরু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। তার আগে ১৯ জুলাই জ্যামাইকায় হবে প্রস্তুতি ম্যাচ। টেস্ট সিরিজে ভরাডুবির পর বাংলাদেশ এখন তাকিয়ে তিন ওয়ানডে ও দুই টি-টোয়েন্টি ম্যাচের সিরিজের দিকে।