আবারও ঢাকার ফুটবলে সনি নর্দে?

গত বছর চোখের জলে মোহনবাগান ছাড়েন সনি নর্দে। সংগৃহীত ছবি
গত বছর চোখের জলে মোহনবাগান ছাড়েন সনি নর্দে। সংগৃহীত ছবি
বাংলাদেশের শেখ রাসেল ও শেখ জামালের জার্সিতে খেলেছিলেন হাইতিয়ান তারকা সনি নর্দে। বাংলাদেশে খেলে যাওয়া অন্যতম সেরা বিদেশি ফুটবলারই বলা হচ্ছিল তাঁকে। পরবর্তী সময়ে নাম লেখান কলকাতার মোহনবাগানে। বাংলাদেশে আবারও তাঁকে দেখা যাওয়ার সম্ভাবনা আছে।


সনি নর্দের কথা মনে আছে? 

শেখ রাসেল ও শেখ জামালের জার্সিতে দুই মৌসুম খেলেছিলেন হাইতিয়ান এই তারকা ফুটবলার। দুর্দান্ত গতি আর স্কিলের মিশেলে দুর্দান্তই ছিলেন তিনি। অনেকেই তাঁকে বাংলাদেশের ফুটবলে অন্যতম সেরা বিদেশির তকমা দিয়েছিলেন। ২০১৪ সালের শুরুতে কলকাতার আইএফএ শিল্ডে শেখ জামালকে প্রায় একাই ফাইনালে তুলেছিলেন। ভারতের মাটিতে নর্দের সেই দুরন্ত পারফরম্যান্সই কাল হয়েছিল জামালের জন্য। সে বছরই মোটা টাকায় কলকাতার মোহনবাগান ছিনিয়ে নেয় তাঁকে। ঢাকার ফুটবলে আবারও দেখা যেতে পারে তাঁকে। নর্দেকে এই মৌসুমে দলে নিতে চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রিমিয়ারে নতুন আসা দল বসুন্ধরা কিংস।
মোহনবাগানে দারুণ কয়েকটি মৌসুম কাটিয়েছেন নর্দে। কলকাতার ক্লাবটিকে এনে দিয়েছেন বহু প্রতীক্ষিত আই লিগের শিরোপা। গত বছর পর্যন্ত ছিলেন বাগানের ফুল হয়েই। কিন্তু চোটের কারণে মৌসুমের মাঝপথেই ক্লাব ছাড়তে হয় তাঁকে। এখন পুরোপুরি সুস্থ হলেও ভারতীয় ক্লাবগুলোর কাছে নতুন মৌসুমে দল বদলের বাজারে আগের সেই কদরটা নাকি পাচ্ছেন না সনি। এ সুযোগটিই নিতে যাচ্ছে বসুন্ধরা। ইতিমধ্যেই তাঁকে দলে নেওয়ার কাজ প্রায় চূড়ান্ত হওয়ার পথে বলে জানালেন ক্লাবটির সাধারণ সম্পাদক মিনহাজুল ইসলাম, ‘আমাদের সঙ্গে নর্দের কথাবার্তা খুবই ইতিবাচক। আশা করি সে এবার আমাদের দলের হয়েই খেলবে।’
প্রিমিয়ার ফুটবলে নবাগত দলটির ইচ্ছা হাইতির জাতীয় দলের তিন ফুটবলারকে দলে নেওয়া। তাই শুধু নর্দেই নন তাঁর সঙ্গে আসতে পারেন হাইতির জাতীয় দলের হয়ে খেলা আরও দুজন। তাঁরা হলেন গত মৌসুমে ভারতীয় ফ্র্যাঞ্চাইজি ক্লাব জামশেদপুরের হয়ে খেলা স্ট্রাইকার কেলভোন বেলফোর্ট ও ইকুয়েডর লিগে খেলা ডিফেন্ডার জুদেলিন আভাসকা। স্বাভাবিকভাবে তাঁদের মধ্যে বোঝাপড়াটা ভালো থাকবে বলে মনে করেন বসুন্ধরা কিংসের সাধারণ সম্পাদক, ‘নর্দের পরামর্শ মতোই আমরা হাইতি জাতীয় দলের আরও তিনজন ফুটবলারের সঙ্গে কথা বলছি। এদের মধ্যে স্ট্রাইকার বেলফোর্ট ও আভাসকাকেই বেশি পছন্দ হয়েছে। আশা করি সেপ্টেম্বরেই তাঁরা ঢাকা চলে আসবে।’

শেখ জামালে খেলার সময় সনি নর্দে। সংগৃহীত ছবি
শেখ জামালে খেলার সময় সনি নর্দে। সংগৃহীত ছবি

শুধু ভালো খেলোয়াড়ই নয়, ভালো মানের কোচের দিকেও হাত বাড়িয়েছে ক্লাবটি। গত মৌসুমে ইস্টবেঙ্গলের কোচের দায়িত্বে থাকা খালিদ জামিলকে দেখা যেতে পারে ক্লাবটির ডাগআউটে। এই খালিদ ২০১৫-১৬ মৌসুমে অখ্যাত আইজল এফসিকে ভারত-সেরা ক্লাব বানিয়ে চমক দিয়েছিলেন।