জুভেন্টাসেও রোনালদোর গুরু জিদান?

জুভেন্টাসে বড় দায়িত্ব নিয়ে ফিরছেন জিনেদিন জিদান? ফাইল ছবি
জুভেন্টাসে বড় দায়িত্ব নিয়ে ফিরছেন জিনেদিন জিদান? ফাইল ছবি
>ক্রিস্টিয়ানো রোনালদো যোগ দিয়েছেন জুভেন্টাসে। স্প্যানিশ গণমাধ্যমে খবর বেরিয়েছে তুরিনের পথে আছেন রিয়াল মাদ্রিদকে তিন-তিনটি চ্যাম্পিয়নস লিগ জেতানো কোচ জিনেদিন জিদান। তিনি নাকি রোনালদোর নতুন ক্লাবের কোচিং ডিরেক্টর পদে যোগ দিতে যাচ্ছেন!

রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব ছেড়ে দেওয়ার পর আপাতত ‘অবসর’ জীবন কাটাচ্ছেন জিনেদিন জিদান। কিন্তু স্প্যানিশ গণমাধ্যম লিবার্টাড ডিজিটালের খবর সত্যি হলে সে ‘অবসরজীবনের ইতি ঘটতে যাচ্ছে। ফরাসি কিংবদন্তি ফিরছেন নিজের পুরোনো ঘর জুভেন্টাসে। ইতালীয় ক্লাবটিতে জিদান যোগ দিচ্ছেন কোচিং ডিরেক্টর হিসেবে।
বিশ্বকাপের পরপরই জুভেন্টাসে যোগ দিয়েছেন তাঁর প্রিয় শিষ্য ক্রিস্টিয়ানো রোনালদো। রিয়াল ছেড়ে আসা পর্তুগিজ তারকার জুভেন্টাসে যোগ দেওয়ার আনুষ্ঠানিকতা ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। একই দলে জিদান যদি কোচিং ডিরেক্টর হিসেবে যোগ দেন, তাহলে সেটি হবে বড় চমকই।
২০১৬ সালের জানুয়ারিতে খুব বাজে একটা সময়ে রিয়ালের কোচের দায়িত্ব নিয়েছিলেন ফ্রান্সের হয়ে ১৯৯৮ সালে বিশ্বকাপ জয়ী এই তারকা। প্রথম দিকে কোচ হিসেবে তাঁর অনভিজ্ঞতা নিয়ে যথেষ্ট কানাঘুষা ছিল। কিন্তু নিন্দুকদের মুখে ছাই দিয়ে জিদান রিয়ালকে উপহার দিয়েছেন সফল সময়। ‘ব্লাঙ্কোস’দের হয়ে তিনি জিতেছেন টানা তিনটি চ্যাম্পিয়নস লিগের শিরোপা। রোনালদো ছিলেন তাঁর সফল অভিযানের অন্যতম প্রধান অস্ত্র।
জিদান জুভেন্টাসে যোগ দিতেই পারেন। খেলোয়াড়ি জীবনে এই দলের হয়ে দারুণ কিছু সময় কাটিয়েছেন ফরাসি তারকা। তুরিনে পাঁচ বছর কাটিয়ে ২০০১ সালে সে সময়ের রেকর্ড ট্রান্সফার ফি ৭৭.৫ মিলিয়ন ইউরোয় তিনি যোগ দেন রিয়ালে। জুভেন্টাসের হয়ে দুটি সিরি ‘আ’ জিতলেও কখনোই চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিততে পারেননি। ১৯৯৭ ও ১৯৯৮ সালে তিনি ও তাঁর দল জুভেন্টাস চ্যাম্পিয়নস লিগ জয়ের খুব কাছে পৌঁছেও হেরে যায় যথাক্রমে বরুসিয়া ডর্টমুন্ড ও রিয়াল মাদ্রিদের কাছে।
এই মুহূর্তে জুভেন্টাসের লক্ষ্য নিজেদের ইউরোপের শীর্ষ ক্লাব গুলির কাতারে নিয়ে যাওয়া। সে কারণে চ্যাম্পিয়নস লিগ জিততে মরিয়া তারা। রোনালদোকে মাদ্রিদ থেকে নিয়ে এসে ১০৫ মিলিয়ন ইউরোয় দলে নিয়ে ফুটবল দুনিয়াকে সে বার্তাটা ভালোভাবেই দিয়ে রেখেছে তুরিনের ‘ওল্ড লেডি’রা।