এশিয়ান গেমসের দলে নেই মামুনুল

>

এশিয়ান গেমস ফুটবল দলে সিনিয়র কোটায় দলে জায়গা পাননি মামুনুল ইসলাম, আছেন জামাল ভুইয়া।

এশিয়ান গেমস ফুটবলে মামুনুল ইসলাম নেই। ছবিঃ প্রথম আলো
এশিয়ান গেমস ফুটবলে মামুনুল ইসলাম নেই। ছবিঃ প্রথম আলো

সামনে মাসে জাকার্তা এশিয়ান গেমসে কঠিন পরীক্ষায় বসতে হবে বাংলাদেশ ফুটবল দলকে। থাইল্যান্ড, কাতার ও উজবেকিস্তানের গ্রুপসঙ্গী বাংলাদেশ সে পরীক্ষায় কতটা কী করতে পারবে, সেটি ভবিষ্যতের হাতেই তোলা থাকছে। তবে এবারের এশিয়ান গেমসে বাংলাদেশে যে দলটি খেলবে, তাতে থাকছেন না মামুনুল ইসলাম।

এশিয়াডে অনূর্ধ্ব-২৩ স্কোয়াড খেললেও সিনিয়র কোটায় কয়েকজন জাতীয় দলের খেলোয়াড় খেলতে পারেন। এবার সিনিয়র কোটায় জায়গা হয়নি জাতীয় দলের সাবেক অধিনায়কের। তবে এবার দলের সঙ্গে জাকার্তা যাচ্ছেন সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশের অধিনায়কত্ব করা জামাল ভূঁইয়া। তাঁর সঙ্গে থাকছেন গোলরক্ষক আশরাফুল রানা ও ডিফেন্ডার তপু বর্মণ।

২০১৪ ইনচন এশিয়ান গেমসে মামুনুলের দুর্দান্ত এক গোলেই আফগানিস্তানকে হারিয়েছিল বাংলাদেশ। সেটি ছিল ১৯৮৬ সালের সিউল এশিয়ান গেমসের পর পাওয়া বাংলাদেশের প্রথম জয়। জামাল অবশ্য গত গেমসেও বাংলাদেশের হয়ে খেলেছিলেন।

আগস্টের ১৮ তারিখ থেকে ইন্দোনেশিয়ার জাকার্তায় শুরু হবে এশিয়াড। এর পরেই সেপ্টেম্বরে ঢাকায় শুরু হবে সাফ ফুটবল। দুটি মিশনের প্রস্তুতির জন্যই ২৮ জন ফুটবলার এখন অবস্থান করছেন কাতারে। গতকাল রাতে কাতারের প্রিমিয়ার লিগের দল মাজেইমারের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে বাংলাদেশ। দুই সপ্তাহের প্রস্তুতি শেষে ২০ জুলাই দেশে ফিরবে ফুটবলাররা। এরপর ৩০ জুলাই প্রস্তুতি ও অনুশীলন ম্যাচ খেলতে দক্ষিণ কোরিয়া যাবে দল। কোরিয়া থেকেই সরাসরি জাকার্তা যাবে বাংলাদেশ দল।