'জাভি' খুঁজতে বার্সেলোনার খরচ ৩০০ মিলিয়ন

জাভির বিদায়ের পর এখনো তাঁর শূন্যস্থান পূরণ হয়নি। ছবি: এএফপি
জাভির বিদায়ের পর এখনো তাঁর শূন্যস্থান পূরণ হয়নি। ছবি: এএফপি
>জাভি চলে যাওয়ার তিন বছর পরও বার্সেলোনা মন মতো কাউকেই পায়নি। এ অনুসন্ধানে ৩০০ মিলিয়ন ইউরো খরচ করে ফেলেছে তারা

বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড় এখন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। বার্সেলোনা থেকে ২২২ মিলিয়ন খরচ করে নেইমারকে দলে ভিড়িয়েছে প্যারিস সেন্ট জার্মেই। বার্সেলোনা হয়তো নেইমারের অভাব অন্যভাবে মিটিয়ে নিয়েছে, কিন্তু তাদের ঘরের ছেলে জাভির জায়গা পূরণে এখনো সক্ষম হয়নি কাতালানরা। ৩০০ মিলিয়নের কাছাকাছি খরচ করেও পায়নি ভরসা করার মতো বিকল্প।

বার্সেলোনা ইতিহাসের সেরা সময়ের সাক্ষী জাভি। জাভি-ইনিয়েস্তা-বুসকেটস মিলে কী জয় করা বাকি রেখেছেন? বার্সেলোনা কিংবা স্পেন, সেরা সময়ে দুই দলেই মাঝমাঠের দায়িত্ব ছিল তাঁদের কাঁধে। জাভি বার্সেলোনা ছেড়েছেন তিন বছর হতে চলল, কিন্তু তাঁর জায়গা নেওয়ার মতো কাউকেই খুঁজে পায়নি বার্সা।

জাভি দলে থাকার সময় থেকেই তাঁর বিকল্প ভাবা হচ্ছিল ইভান রাকিতিচকে। জাভি যাওয়ার পর দলে আসেন আর্দা তুরান। ৪০ মিলিয়নের বদলে আসা তারকা নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। এর পর এসেছেন ডেনিস সুয়ারেজ। তাঁকে জাভির পরিহিত ৬ নম্বর জার্সি দেওয়া হয়েছে বটে, কিন্তু একাদশেই জায়গা করতে পারেননি। ভ্যালেন্সিয়া থেকে রিয়াল মাদ্রিদের সঙ্গে রীতিমতো যুদ্ধ করে ৫০ মিলিয়ন ইউরোর বদলে আন্দ্রে গোমেজকে দলে টেনেছিল বার্সা। কিন্তু মাঠে নেমে শুধুমাত্র নিজের ছায়াই হয়ে থেকেছেন পুরোটা সময়।

জাভির পরিবর্তে ওয়ার্ক হর্স হিসেবে চাইনিজ লিগ থেকে দলে ভেড়ানো হয় ব্রাজিলিয়ান মাঝমাঠের খেলোয়াড় পাওলিনহোকে। মাঠে নামার আগেই পাওলিনহোকে নানা গঞ্জনা সহ্য করতে হয়েছিল। কিন্তু মাঠে নামার পরই সে সমালোচনা বন্ধ করে দিয়েছিলেন এই ব্রাজিলিয়ান। নতুন মৌসুমেই আবার বার্সা ছেড়ে গেছেন পাউলিনহো। গত জানুয়ারিতে ১২০ মিলিয়ন ইউরোতে বার্সেলোনায় যোগদান করেন কুতিনহো। কিন্তু মাঝমাঠে জাভির মতো খেলা তাঁর কাছ থেকে আশা করা যায় না।

গোমেজ, পাওলিনহোর পর এখন আশা কুতিনহো। ফাইল ছবি
গোমেজ, পাওলিনহোর পর এখন আশা কুতিনহো। ফাইল ছবি

এই মৌসুমের শুরুতে গ্রেমিও থেকে ৩১ মিলিয়ন ইউরো দিয়ে ব্রাজিলিয়ান আর্থার মেলোকে কিনেছে বার্সেলোনা। যাঁকে কেনার মূল কারণ জাভির অভাব পূরণ করা। এখনো বার্সেলোনার রাডারে আছেন আয়াক্সের ফ্রাঙ্ক ডি ইয়ং ও পিএসজির আদ্রিয়েন রাবিয়ট। যাকেই কিনুক, ৩০ মিলিয়ন খরচ করতেই হবে বার্সেলোনাকে।

জাভির পরিবর্তে খোঁজা ৬ খেলোয়াড়ের ৪ জনই ব্যর্থ হয়েছেন। জাভির অভাবটা সেভাবে বুঝতে দেননি তাঁরই সহযোগী আন্দ্রেস ইনিয়েস্তা। এই মৌসুম থেকে ইনিয়েস্তাও নেই। মাঝমাঠে অভিজ্ঞতাকে পুঁজি করে আছেন একমাত্র বুসকেটস। ৩০০ মিলিয়ন খরচ করেও একজন জাভি পায়নি বার্সেলোনা, ইনিয়েস্তা হয়তো তা পুষিয়ে দিয়েছেন। এবার ইনিয়েস্তাও নেই। এ দুজনের অভাব কি পোষাতে পারবে বার্সা?