মহারাজে লঙ্কার সর্বনাশ

>
প্রথম দিন শেষ মাঠ ছাড়ার সময় দর্শক অভিবাদনের জবাবে মহারাজ। ছবি: রয়টার্স
প্রথম দিন শেষ মাঠ ছাড়ার সময় দর্শক অভিবাদনের জবাবে মহারাজ। ছবি: রয়টার্স

কলম্বো টেস্টে প্রথম দিন শেষে শ্রীলঙ্কার স্কোর ৯ উইকেটে ২৭৭। একাই ৮ উইকেট নিয়েছেন দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ

দানুষ্কা গুনাতিলকা ও দিমুথ করুণারত্নের ব্যাটিং দেখে নিশ্চয়ই খুশি হয়েছিলেন সুরঙ্গা লাকমল? ঘরের মাঠে গত ৮ বছরের মধ্যে প্রথমবারের মতো ওপেনিং জুটিতে স্বাগতিকদের ন্যূনতম শতাধিক রানের জুটি উপহার দিয়েছিলেন দুজন। এতে শ্রীলঙ্কার অধিনায়ক লাকমল হয়তো ভেবেছেন, টস জিতে তাঁর ব্যাটিংয়ের সিদ্ধান্তটা যৌক্তিক। না, কেশব মহারাজ সেটি আর হতে দেননি। তাঁর ক্যারিয়ার সেরা বোলিংয়ের ঘূর্ণি ফাঁসে লঙ্কানরা যে হাঁসফাঁস করছে!

সেটিও যেনতেন ফাঁস নয়—বলা যায়, একজনের কাছে নিঃশর্ত আত্মসমর্পণ। এ কথাটি অবশ্য শুধু প্রথম দিনের জন্য। কলম্বো টেস্টে আজ ওপেনিংয়ে ১১৬ রানের জুটি উপহার দিয়েছিলেন গুনাতিলকা-করুণারত্নে। সেখান থেকে প্রথম দিন শেষে লঙ্কানদের স্কোর ৯ উইকেটে ২৭৭। অর্থাৎ মাঝে ১৬১ রান তুলতেই স্বাগতিকেরা হারিয়েছে ৯ উইকেট। এর মধ্যে প্রোটিয়া স্পিনার মহারাজের একার শিকারই ৮ উইকেট! শ্রীলঙ্কার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে সফরকারি দলের বোলার হিসেবে এক ইনিংসে এটাই সেরা বোলিং পারফরম্যান্স (৮/১১৬)। এটি মহারাজের ক্যারিয়ারেও সেরা বোলিং পারফরম্যান্স।

তবে শ্রীলঙ্কানরা কিন্তু মহারাজের এই দুর্দান্ত পারফরম্যান্স দেখে কিছুটা আশান্বিত হতে পারে। অবাক হওয়ার কিছু নেই। দক্ষিণ আফ্রিকার একাদশে মহারাজ একমাত্র বিশেষজ্ঞ স্পিনার হিসেবে যদি এমন বোলিং করেন, তাহলে লঙ্কান দলের তিন স্পিনার মিলে তো বাইশ গজ বিষে নীল করে দিতে পারেন! সেটি অবশ্য সময়ই বলে দেবে। তবে এই টেস্টের গতিপথ যে স্পিনাররাই নির্ধারণ করে দেবেন প্রথম দিনেই সেই ইঙ্গিতটা দিলেন মহারাজ। আপাতত এই মহারাজই প্রথম দিনে লঙ্কার ‘রাজা’—দক্ষিণ আফ্রিকার হয়ে প্রায় একাই দাপট দেখানো বোলারও।

তবে প্রথম দিনেই দক্ষিণ আফ্রিকাকে লড়াইয়ে ভালোভাবে টিকিয়ে রাখার কৃতিত্বটা কিন্তু মহারাজের একার। শ্রীলঙ্কার দলীয় ১১৬ রানে করুণারত্নেকে তুলে নিয়ে শুরু করেছিলেন এই বাম হাতি স্পিনার। আসলে দুটি মড়কে লঙ্কান ইনিংসের গতিপথ নির্ধারণ করে দিয়েছেন মহারাজ। করুণারত্নেসহ ৩৭ রানের মধ্যে ৩ উইকেট হারায় শ্রীলঙ্কা। এই ৩ উইকেটই মহারাজের। আর দিনের শেষ দিকে ৪১ রানের মধ্যে ৫ উইকেট হারিয়েছে স্বাগতিকেরা। এই ৫ উইকেটই প্রোটিয়া স্পিনারের। মাঝে শুধু রোশন সিলভাকে তুলে নিয়েছেন রাবাদা। লঙ্কানদের হয়ে প্রথম দিন শেষ করেছেন আকিলা ধনঞ্জয়া (১৬*) ও রঙ্গনা হেরাথ (৫*)।