আর্থিক দুর্নীতিতে পয়েন্ট খোয়াল কিয়েভো

ইতালিয়ান লিগে কিয়েভোর বিপক্ষেই অভিষেক হয়েছিল রোনালদোর। ছবি: রয়টার্স
ইতালিয়ান লিগে কিয়েভোর বিপক্ষেই অভিষেক হয়েছিল রোনালদোর। ছবি: রয়টার্স

কিয়েভো ভেরোনার এই মৌসুমটা খারাপ যাচ্ছে বলাই যায়। প্রথম ম্যাচেই মুখোমুখি হতে হয়েছে জুভেন্টাসের। ড্র করার সুযোগ পেয়ে পেয়েও শেষ মুহূর্তে হাতছাড়া হয়ে গেছে। এরপরের ম্যাচে ফিওরেন্তিনার কাছে ৬-১ গোলের হার। টানা দুই হারের পর যখন এমপোলির বিপক্ষে ড্র করে এক পয়েন্টের প্রশান্তি পেয়েছে, তখনই পড়ল পয়েন্ট কাটার কোপ। সে কোপে তিন পয়েন্ট বিয়োগ হয়ে এখন দলের পয়েন্ট মাইনাস দুই!

কিয়েভো ভেরোনা ও সেসেনার মাঝে কয়েকটি খেলোয়াড় বিনিময়ের ঘটনা ঘটেছে গত তিন বছরে। নিচু লিগের দল সেসেনা থেকে কিছু খেলোয়াড় কিনেছে কিয়েভো। এবং গত চার বছরে মোট দামের সঙ্গে ২৭ মিলিয়ন ইউরো বেশি দেখিয়েছে ভেরোনার দলটি।

গত তিন বছরে যে পরিমাণ দলবদল হয়েছে তার মোট লাভের পরিমাণ দেখানো হয়েছে এমনভাবে যাতে তাদের দলবদলে কোনো প্রভাব না পরে। এভাবে লাভের অঙ্কটা অনেক বাড়িয়ে দেখানো গেছে। দলের আর্থিক লাভ ক্ষতির অঙ্কটা এভাবে সাজিয়ে নিয়েই নিজেদের সিরি ‘আ’তে টিকিয়ে রেখেছে তারা। দলের লাভের পরিমাণটা বারিয়ে নেওয়ায় খেলোয়াড়দের জন্য বেতনের সীমাটাও ধরে রাখতে পেরেছে। উয়েফার নিয়মানুযায়ী দলের আয় ও ব্যয়ের মধ্যে সামঞ্জস্য রেখেই দলের বেতন কাঠামো ঠিক করতে হয়।

এ কাজটি করার জন্যই দুই দলের মাঝে সাজানো দলবদল দেখিয়েছে দুই দল। এবং দুই দলই লাভ দেখিয়েছে সেখান থেকে। এ কারণে দুই দলকেই শাস্তির আওতায় এনেছে ইতালিয়ান লিগ কর্তৃপক্ষ। কিয়েভোকে এই কাজের শাস্তিস্বরূপ জরিমানা করা হয়েছে ২ লাখ ইউরো। সঙ্গে কাটা হয়েছে তিন পয়েন্ট। যে কারণে কিয়েভোর বর্তমান পয়েন্ট সংখ্যা মাইনাস দুই। শুধু তাই নয়, দলের সভাপতি লুকা ক্যাম্পেদেল্লিকে ৩ মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে ফুটবল থেকে। এ ছাড়া তার সহযোগীদের দেড় মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

ইতালিয়ান লিগে পয়েন্ট কাটা তেমন কোনো বড় ব্যাপার নয়, এর আগেও ম্যাচ পাতানোসহ বিভিন্ন কারণে জুভেন্টাসের মতো দলকে অবনমন করে দেওয়া হয়েছে। পয়েন্ট কাটা তো একসময় ইতালিয়ান লিগের নিয়মিত ব্যাপার ছিল। তবে কিয়েভোর সভাপতি এর বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছেন।