'৪৫'-এর চক্করে রোহিত

ভালো শুরু পেলেও উইকেটে বেশিক্ষণ থাকতে পারেননি রোহিত শর্মা। ছবি: এএফপি
ভালো শুরু পেলেও উইকেটে বেশিক্ষণ থাকতে পারেননি রোহিত শর্মা। ছবি: এএফপি
এশিয়া কাপে হংকংয়ের বিপক্ষে আজ ২৩ রানে আউট হন রোহিত শর্মা। এই ইনিংসে তিনি ৪৫-এর চক্করে পরেছিলেন। কীভাবে?


বেশ ভালো একটি উপলক্ষ ছিল রোহিত শর্মার। ভারতের ওপেনার হিসেবে শততম ম্যাচ। কিন্তু হংকংয়ের মতো প্রতিপক্ষ পেয়ে উপলক্ষটি স্মরণীয় করে রাখতে পারলেন না ভারতীয় অধিনায়ক। তুলে মারতে গিয়ে আউট হয়েছেন ২৩ রানে। ব্যাটিংয়ে হতাশ করলেও রোহিত কিন্তু আজকের ম্যাচে একটা ‘চক্করে’ পড়েছিলেন। ‘৪৫’ সংখ্যাটি বারবার আষ্ঠেপৃষ্ঠে জড়িয়ে ধরছিল তাঁকে।

জার্সি থেকে শুরু করা যায়। রোহিতের জার্সি নম্বর ৪৫। ৭.৪ ওভারে হংকংয়ের স্পিনার এহসান খানকে তুলে মারতে গিয়ে রোহিত যখন আউট হন তখন ভারতের দলীয় স্কোরও ৪৫। ওভারটা খেয়াল করেছেন? রোহিত আউট হওয়ার আগে ভারতের ইনিংসে বৈধ ডেলিভারিসংখ্যাও ৪৫!

ভাবছেন, কাকতাল আরকি। কিন্তু এতটা কাকতাল হতে পারে! ওয়ানডেতে সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকাতেও রোহিতের অবস্থান ৪৫তম। আজ তিনি ২২ বল খেলেছেন। তাঁর রান (২৩) ও বলসংখ্যা যোগ করলে কত হয়? সেই ৪৫-ই! আর আজকের তারিখটা খেয়াল করেছেন? সংক্ষেপে লিখলে ১৮/০৯/১৮। এই তিনটি সংখ্যা যোগ করলেও ৪৫! ওহ, আরেকটা ব্যাপার। তাঁর ব্যাটিং গড় কাটায় কাটায় ৪৫ না হলেও ৪৫ ছুঁইছুঁই—৪৪.৯৮।
রোহিত ফিরিয়ে স্বস্তি মিললেও হংকংয়ের সেই স্বস্তি দীর্ঘায়িত হয়নি। শিখর ধাওয়ান আর আম্বাতি রাইডু মিলে সংগ্রহটাকে নিয়ে গেছেন ১৬১-তে। এই প্রতিবেদন লেখার সময় ভারতের সংগ্রহ ২ উইকেটে ১৬৬। রাইডু ফিরেছেন এহসান নওয়াজের বলে ব্যক্তিগত ৬০ রানে। ধাওয়ান অপরাজিত আছেন ৮০ রানে।