আগুনে লড়াইয়েও গাভাস্কার এগিয়ে রাখছেন পাকিস্তানকে!

>
গাভাস্কার
গাভাস্কার
এশিয়া কাপে আজ ভারত-পাকিস্তান মহারণে চিরপ্রতিদ্বন্দ্বীদের ‘ফেবারিট’ বলছেন সুনীল গাভাস্কার

সুনীল গাভাস্কারের হয়েছেটা কী? বিরাট কোহলি না হয় নেই, আর আরব-আমিরাতও না হয় পাকিস্তানের কথিত ‘হোম গ্রাউন্ড’-তাই বলে চিরপ্রতিদ্বন্দ্বীদের কেউ এমন অকুণ্ঠভাবে ফেবারিট বলে!

কদিন আগের কথা। ‘টাইমস অব ইন্ডিয়া’য় লেখা এক কলামে এশিয়া কাপের শিরোপা জয়ে পাকিস্তানকে ‘ফেবারিট’ হিসেবে ঘোষণা করেছিলেন গাভাস্কার। এর পেছনে কারণ হিসেবে আরব আমিরাতে খেলার অভিজ্ঞতায় পাকিস্তান বাকিদের চেয়ে এগিয়ে বলে মন্তব্য করেছিলেন তিনি। শিরোপা লড়াইয়ে এই ব্যাপারটা অন্য যেকোনো দলের চেয়ে পাকিস্তানকে এগিয়ে রাখবে বলেও মন্তব্য করেন ভারতের কিংবদন্তি এই ব্যাটসম্যান। আর আজ ভারত-পাকিস্তান মহারণের আগে গাভাস্কার জানালেন, তাঁর বাজির ঘোড়া পাকিস্তান। অর্থাৎ গাভাস্কারের বিশ্বাস, আজকের হাই-ভোল্টেজ ম্যাচে পাকিস্তানই জিতবে।

পাকিস্তানকে আজকের ম্যাচে সম্ভাব্য বিজয়ী ঘোষণা করার নেপথ্যে বেশ কিছু কারণ খুঁজে বের করেছেন গাভাস্কার। সর্বশেষ মুখোমুখিতে (চ্যাম্পিয়নস ট্রফির ফাইনাল) হার, সর্বশেষ ইংল্যান্ড সফরে বাজে পারফরম্যান্স, বিরাট কোহলির অনুপস্থিতি, দুবাইয়ের প্রচণ্ড গরম ও আর্দ্রতা এবং সেখানে পাকিস্তানের খেলার অভিজ্ঞতা। রোহিত শর্মার দল এসব দিক বিচারে মনস্তাত্ত্বিকভাবে পাকিস্তানের চেয়ে পিছিয়ে থাকবে বলে মনে করেন গাভাস্কার। এর পাশাপাশি হংকংয়ের মতো দলের বিপক্ষে সর্বশেষ ম্যাচে হারতে হারতে বেঁচে যাওয়ার ভয় ধরানো অভিজ্ঞতা তো থাকছেই।

আজকের ভারত-পাকিস্তান ম্যাচের আগে গাভাস্কার বলেন, ‘পাকিস্তান ফেবারিট, কারণ চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে সর্বশেষ মুখোমুখিতে ভারতকে হারানোয় মানসিকভাবে বেশ এগিয়ে থাকবে দলটি। ভারতের আগের ম্যাচের স্মৃতিও খেলোয়াড়দের মনের মধ্যে এক ধরনের অনিশ্চয়তার জন্ম দেবে। আর বিরাটের অনুপস্থিতিও পার্থক্য গড়ে দিতে পারে।’

এ ছাড়াও ‘টাইমস অব ইন্ডিয়া’য় লেখা কলামে আরব আমিরাতের প্রচণ্ড গরমকে এ ম্যাচের জন্য গুরুত্বপূর্ণ ইস্যু বলে মনে করছেন গাভাস্কার, ‘গরমটা খুব গুরুত্বপূর্ণ ইস্যু হতে পারে। ইংল্যান্ড সফরে ভারতের বোলাররা লম্বা স্পেলে বোলিং করেছে। ইংল্যান্ডের ঠান্ডা আবহাওয়া থেকে সেখানকার (দুবাই) গরম আবহাওয়ায় খেলোয়াড়েরা একটু অস্বস্তি বোধ করবেই। এক রান কিংবা দুই রান নেওয়ার ক্ষেত্রেও প্রচুর শক্তিক্ষয় হবে।’