ভারতের ক্ষতি হবে, বলছে পাকিস্তান

কাশ্মীর ইস্যুতে নিজেদের দেশে পিএসএল সম্প্রচার করেনি ভারত। সেটার দেখাদেখি এবার নিজেদের দেশে আইপিএল সম্প্রচার করছে না পাকিস্তান। পাকিস্তানের তথ্যমন্ত্রী জানিয়েছেন, এতে ভারতের ক্ষতিই হবে
এবার শাহরুখের কেকেআর আইপিএল জিতলেও সেই উদ্‌যাপন দেখতে পারবেন না পাকিস্তানের শাহরুখপ্রেমীরা। ছবি : টুইটার
এবার শাহরুখের কেকেআর আইপিএল জিতলেও সেই উদ্‌যাপন দেখতে পারবেন না পাকিস্তানের শাহরুখপ্রেমীরা। ছবি : টুইটার

কাশ্মীর নিয়ে অনেক জল ঘোলা হচ্ছে ভারত-পাকিস্তানে। দুই দেশের ক্রিকেট অঙ্গনও এর উত্তাপ থেকে রক্ষা পাচ্ছে না। পাকিস্তানের ওপর ঝাল ঝাড়তে নিজেদের দেশে পিএসএলের সম্প্রচারই বন্ধ করে দিয়েছিল ভারত। তখন এই ঘটনার উচিত জবাব না দিতে পারলেও 'সুযোগ' এসেছে পাকিস্তানের সামনে। কাল থেকে শুরু হচ্ছে আইপিএল। এই টুর্নামেন্ট নিজেদের দেশে সম্প্রচার করবে না বলে জানিয়ে দিয়েছে পাকিস্তান। আর এতে ক্ষতিটা ভারতেরই হবে বলে মনে করছেন পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ আহমেদ চৌধুরী।

কাল থেকেই পাকিস্তানের এই সিদ্ধান্তের ব্যাপারে গুঞ্জন শোনা যাচ্ছিল। ফাওয়াদ আহমেদ চৌধুরী নিজ থেকে এ ব্যাপারে কথা বলায় বিষয়টা নিশ্চিত হওয়া গেল আরও, ‘পিএসএলএর সময়ে ভারতীয় সরকার ও বিভিন্ন কোম্পানি যেভাবে আমাদের ক্রিকেট ও খেলোয়াড়দের হেয় করেছে, তারপর কোনোভাবেই আমরা আমাদের দেশে আইপিএল সম্প্রচার হতে দিতে পারি না। আমরা সব সময়ই চেয়েছি খেলাধুলা ও রাজনীতি আলাদা রাখতে। কিন্তু ভারতীয়রা চায়নি। অস্ট্রেলিয়ার বিপক্ষে তারা সেনা-টুপি পরে ওয়ানডে খেলতে নেমেছে। এর বিরুদ্ধে আইসিসি কোনো ব্যবস্থা নেয়নি। আমাদের মনে হয় আমরা যদি পাকিস্তানে আইপিএল সম্প্রচার না করি তাহলে ওরা অর্থনৈতিকভাবে অনেক ক্ষতিগ্রস্ত হবে।’

কাশ্মীরের পুলওয়ামা হামলার পর থেকেই দুই দেশের বিরোধ চরমে পৌঁছেছে। এর প্রভাব পড়েছে ক্রিকেটেও। পিএসএল-আইপিএল নিয়ে পাল্টাপাল্টি চলছে। ভারত চাচ্ছে পাকিস্তানের সঙ্গে খেলাধুলাবিষয়ক যেকোনো ধরনের সম্পর্ক ছিন্ন করতে। এর অংশ হিসেবেই বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কটের কথা ভাবা হচ্ছে। শুধু তা-ই নয়, প্রতিবাদের অংশ হিসেবে মুম্বাইয়ের ক্রিকেট ক্লাব অব ইন্ডিয়া (সিসিআই), পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন (পিসিএ), বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনে (সিবিএ) থাকা পাকিস্তানি ক্রিকেটারদের ছবি ঢেকে দেওয়া হয়েছে। কোনো কোনো জায়গা থেকে ইমরান খান, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস, ইনজামাম উল হকদের ছবি সরিয়েও নেওয়া হয়েছে।

২০০৮ সালে প্রথম আইপিএলে পাকিস্তানি ক্রিকেটাররা খেলেছিলেন। সালমান বাট, শোয়েব আখতার, উমর গুল, মোহাম্মদ হাফিজ, আজহার মেহমুদ, শহীদ আফ্রিদি, শোয়েব মালিকরা রাঙিয়ে ছিলেন আইপিএলের মঞ্চ। পরে রাজনৈতিক টানাপোড়েনে পাকিস্তানিরা আর আইপিএলে খেলতে পারেননি। তবে পাকিস্তানে আইপিএল যথেষ্ট জনপ্রিয়। সম্প্রচার নিষিদ্ধ হলে কিছুটা ক্ষতির মুখেই পড়তে হবে বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টকে।

আগামী পরশু চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আইপিএল।