মেসির পেনাল্টি গোলে বাঁচল আর্জেন্টিনা

যোগ করা সময়ে গোল করে দলের হার এড়িয়েছেন মেসি। ছবি: এএফপি
যোগ করা সময়ে গোল করে দলের হার এড়িয়েছেন মেসি। ছবি: এএফপি
>লিওনেল মেসির পেনাল্টি গোলে উরুগুয়ের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে আর্জেন্টিনা। আর্জেন্টিনার হয়ে অন্য গোলটি সার্জিও আগুয়েরোর। উরুগুয়ের গোল দুটি এসেছে এডিনসন কাভানি ও লুইস সুয়ারেজের পা থেকে।

আন্তর্জাতিক ফুটবলে তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে ব্রাজিলের বিপক্ষে গত শুক্রবারের ম্যাচ দিয়ে আর্জেন্টিনা দলে ফিরেছেন লিওনেল মেসি। ফেরাটা স্মরণীয় করে রেখেছেন দলকে জেতানো একমাত্র গোল করে। গত সোমবারও আর্জেন্টিনার ত্রাতা হিসেবে আবির্ভূত হয়েছেন মেসি। এবার দলকে জেতাতে পারেননি, তবে যোগ করা সময়ে গোল করে আর্জেন্টিনাকে হার থেকে বাঁচিয়েছেন। বার্সেলোনা ফরোয়ার্ডের পেনাল্টি গোলে প্রীতি ম্যাচে উরুগুয়ের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে আর্জেন্টিনা।

মেসির পাশাপাশি গোল পেয়েছেন আগুয়েরোও। ছবি: এএফপি
মেসির পাশাপাশি গোল পেয়েছেন আগুয়েরোও। ছবি: এএফপি

আগের ম্যাচের একাদশে ৪টি বদল এনে উরুগুয়ের বিপক্ষে দল সাজিয়েছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। ব্রাজিলের বিপক্ষে লওতারো মার্তিনেজকে দিয়ে শুরু করলেও এই ম্যাচে শুরুর একাদশে ছিলেন ম্যানচেস্টার সিটির অভিজ্ঞ স্ট্রাইকার সার্জিও আগুয়েরো। আক্রমণভাগে মেসি ও আগুয়েরোর পাশে ছিলেন জুভেন্টাসের ফরোয়ার্ড পাওলো দিবালাও। ৪-৩-৩ ফরমেশনে শুরু থেকেই উরুগুয়ের ওপর চেপে বসে আর্জেন্টিনা। তবে প্রথম গোল পেয়েছে উরুগুয়েই। দুর্দান্ত এক প্রতি আক্রমণে লুইস সুয়ারেজের পাস থেকে ৩৪ মিনিটে গোলটি করেছেন এডিনসন কাভানি।
মিনিট চারেক পরেই সমতায় ফিরতে পারত আর্জেন্টিনা। কিন্তু হ্যান্ডবলের কারণে বাতিল হয়ে যায় দিবালার গোল। এক গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় আকাশি-সাদারা। বিরতি থেকে ফিরে গোল শোধের জন্য মরিয়া হয়ে ওঠেন মেসিরা। ৫৪ মিনিটে ভালো একটি সুযোগ পেয়েও গোল করতে পারেননি মেসি। শেষ পর্যন্ত আর্জেন্টিনা সমতায় ফেরে ৬৩ মিনিটে। গোলের উৎস সেই মেসিই। মেসির দারুণ ফ্রি-কিকে হেডে সমতাসূচক গোলটি করেন আগুয়েরো।
৫ মিনিট পরই আবার এগিয়ে যায় উরুগুয়ে। দলকে এগিয়ে দেওয়া গোলটি করেছেন মেসির বার্সেলোনা সতীর্থ সুয়ারেজ। বার্সায় মেসির কারণে ফ্রি-কিক নেওয়ার সুযোগ পান না, কাল মেসির দলের বিপক্ষে গোলটি সুয়ারেজ করেছেন ফ্রি-কিক থেকেই। মিনিট তিনেক পর সমতায় ফেরার দারুণ সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা, কিন্তু কাজে লাগাতে পারেননি আগুয়েরো।
শেষদিকে দিবালাকে তুলে মার্তিনেজকে নামিয়েও গোলের দেখা পাচ্ছিলেন না স্কালোনি। শেষ পর্যন্ত ত্রাতা সেই মেসি। বক্সের মধ্যে উরুগুয়ের এক খেলোয়াড় হ্যান্ডবল করায় পেনাল্টি পায় আর্জেন্টিনা। ৯২ মিনিটে সেটিকে গোলে রূপ দেন মেসি। জাতীয় দলের জার্সিতে যেটি মেসির ৭০তম গোল। এখনো খেলছেন এমন খেলোয়াড়দের মধ্যে ৯৯ গোল নিয়ে জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো রোনালদো। ১০৯ গোল নিয়ে রেকর্ডটি ইরানের আলী দাইয়ির। 
উরুগুয়ের বিপক্ষে জিততে না পারলেও অজেয় রূপটা অব্যাহত রেখেছে আর্জেন্টিনা। এই ম্যাচটি সর্বশেষ ৭ ম্যাচেই অপরাজিত থাকল আর্জেন্টিনা।