মোসাদ্দেকও সিলেটের জয়খরা কাটাতে পারলেন না

মোসাদ্দেক হোসেন লড়েও সিলেটের জয় এনে দিতে পারেননি। ছবি: প্রথম আলো
মোসাদ্দেক হোসেন লড়েও সিলেটের জয় এনে দিতে পারেননি। ছবি: প্রথম আলো
>বিপিএলে আজ দিনের শেষ ম্যাচে সিলেট থান্ডারকে ২৪ রানে হারিয়েছে ঢাকা প্লাটুন। তিন ম্যাচে এটি ঢাকার দ্বিতীয় জয়। অন্যদিকে এ নিয়ে তিন ম্যাচেই হারল সিলেট

ঢাকা প্লাটুনে মারকুটে ব্যাটসম্যান কম নেই। কিন্তু রাজশাহী রয়্যালসের বিপক্ষে প্রথম ম্যাচে আশানুরূপ স্কোর হয়নি। পরের ম্যাচে ১৮০ পেরিয়ে যায় ঢাকা। আজ সিলেট থান্ডারের বিপক্ষেও ব্যাটিংয়ের শক্তিটা দেখিয়েছে ঢাকা। ১৮২ রান তুলে বোলারদের লড়াইয়ের পুঁজি এনে দিয়েছিলেন এনামুল-পেরেরা-তামিমরা। সিলেট এ স্কোর তাড়া করতে নেমে ৭.৪ ওভারের মধ্যে ৬১ রানে ৫ উইকেট হারালে ম্যাচের আর কী থাকে!

যেটুকু থাকে তা স্রেফ আনুষ্ঠানিকতা ও মোসাদ্দেক হোসেনের পাল্টা লড়াই। ১০ ওভার শেষে সিলেটের সংগ্রহ ছিল ৫ উইকেটে ৮৯। তার আগে মাশরাফি বিন মুর্তজা, হাসান মাহমুদ ও ওয়াহাব রিয়াজ মিলে সিলেটের টপ অর্ডার মুড়ে দিয়েছেন। শেষ ১০ ওভারে ৯৪ রান দরকার ছিল সিলেটের। অসম্ভব কিছু না তবে দ্রুত উইকেট হারানোয় কাজটা প্রায় অসম্ভবই হয়ে দাঁড়িয়েছিল। ছয়ে নামা মোসাদ্দেক হোসেন শেষ দিকে সতীর্থদের নিয়ে চেষ্টা করেছিলেন। কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। ৪০ বলে ৬০ রানে অপরাজিত থাকা মোসাদ্দেকের ইনিংসটি সিলেট সমর্থকদের আক্ষেপই শুধু বাড়িয়েছে। ২ ছক্কা ও ৬ চারে ইনিংসটি সাজান তিনি। শেষ পর্যন্ত ৭ উইকেটে ১৫৮ রানে থেমেছে সিলেট। ২৪ রানে জিতেছে ঢাকা।

ষষ্ঠ উইকেটে নাঈম হাসানকে নিয়ে ৩৬ রানের জুটি গড়ার পর সপ্তম উইকেটে দেলোয়ার হোসেনকে নিয়েও লড়েছেন মোসাদ্দেক। দেলোয়ারের সঙ্গে ২৭ বলে ৩৪ রানের জুটি গড়েন তিনি। মাশরাফির নেতৃত্বে ঢাকার বোলারদের প্রশংসা করতেই হয়। শুরু থেকেই চড়াও হয়েছিল সিলেট। ৫ ওভার শেষে রান ছিল ৫৪। কিন্তু ঢাকার বোলাররা উইকেট নেওয়ার কাজটি করে গেছেন। আর তাই ৫ ওভারের মধ্যেই ৪ উইকেট হারিয়ে হার দেখতে পাচ্ছিল সিলেট। নতুন বলে দুর্দান্ত করেছেন হাসান মাহমুদ ও মাশরাফি।

শেষ ৫ ওভারে জয়ের জন্য ৬২ রান দরকার ছিল সিলেটের। পেস অলরাউন্ডার দেলোয়ার হোসেনকে নিয়ে শেষ চেষ্টা করেছিলেন মোসাদ্দেক। কিন্তু ১৬তম ওভারে পাকিস্তানি লেগ স্পিনার শাদাব খান মাত্র ৬ রান দিয়ে লড়াইটা আরও কঠিন করে দেন। পরের ওভারে মাশরাফি এসে দেলোয়ারকে (১৫ বলে ১৭) তুলে নিলেও ১০ রান দেন। ৪ ওভারে ২৯ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন ঢাকা অধিনায়ক মাশরাফি।

জয়ের জন্য শেষ ৩ ওভারে ৪৫ রান দরকার ছিল সিলেটের। উইকেটে মোসাদ্দেকের সঙ্গে ছিলেন ক্রিসমার স্যান্টোকি। ১৮তম ওভারে পাকিস্তানি পেসার ওয়াহাব রিয়াজ মাত্র ৫ রান দিয়ে জয় প্রায় নিশ্চিত করে দেন ঢাকার। শেষ দুই ওভারে ১৬ রান তুলতে পেরেছে সিলেট। ৪ ওভারে ২৪ রানে ২ উইকেট নেন হাসান মাহমুদ। ৩ ম্যাচে এটি ঢাকার দ্বিতীয় জয়। অন্যদিকে ৩ ম্যাচ খেলা সিলেট এ পর্যন্ত জয়ের মুখ দেখেনি।