জেলের ঘানি টানা থেকে বাঁচলেন কস্তা

কর ফাঁকির মামলার শুনানির জন্য মাদ্রিদের আদালতে যেতে হয়েছে ডিয়েগো কস্তাকে। ছবি: রয়টার্স
কর ফাঁকির মামলার শুনানির জন্য মাদ্রিদের আদালতে যেতে হয়েছে ডিয়েগো কস্তাকে। ছবি: রয়টার্স

করোনার এই কঠিন সময়ে মানুষ যত পারছে ঘরের ভেতরে থাকছে। কিন্তু এর মধ্যেই ডিয়েগো কস্তাকে যেতে হয়েছে বাড়ির বাইরে। তা-ও আবার ফুটবলের কারণে নয়। কর ফাঁকির মামলার শুনানির জন্য মাদ্রিদের একটি আদালতে যেতে হয়েছে। তবে আদালত থেকে আজ হাসিমুখেই ফিরতে পেরেছেন অ্যাটলেটিকো মাদ্রিদের স্ট্রাইকার। জেলের ঘানি টানতে হচ্ছে না তাঁকে। ব্রাজিলে জন্ম নেওয়া স্প্যানিশ এই ফুটবলার পার পেয়ে যাচ্ছেন শুধু জরিমানা দিয়েই।

জরিমানার অংকটা নেহাত কম নয়, ৫ লাখ ৪৩ হাজার ইউরো। শুনানি শেষে কস্তাকে ৬ মাসের জেল দিয়েছিলেন বিচারক। কিন্তু শুনানিতে নিজের ভুল স্বীকার করে নেন ৩১ বছর বয়সী কস্তা। তাই ৫ লাখ ৪৩ হাজারের সঙ্গে আরও ৩৬ হাজার ইউরো বাড়তি জরিমানা দিয়ে প্রাথমিকভাবে জেলের ঘানি টানা থেকে নিজেকে বাঁচিয়েছেন চেলসির সাবেক স্ট্রাইকার। স্পেনে অবশ্য এটাই নিয়ম। সহিংস কোনো অপরাধ ছাড়া ২ বছর বা তার কম সময়ের জেল হলে জরিমানা দিয়েই সেটা এড়ানো যায়।

কস্তার বিরুদ্ধে অভিযোগ ছিল, ২০১৪ সালে অ্যাটলেটিকো থেকে চেলসিতে নাম লেখানোর সময় ৫১ লাখ ৫০ হাজার ইউরোর হিসাব গোপন করেছিলেন। একই সঙ্গে জানাননি ইমেজ স্বত্ত্ব থেকে পাওয়া আরও ১০ লাখ ইউরোর হিসাব। ২০১৭ সালে আবার অ্যাটলেটিকোতে ফিরে আসার পরই তাঁর এই কর ফাঁকির মামলার তদন্ত নতুন করে শুরু হয়। তারই অংশ হিসেবে আজ তাঁকে যেতে হয়েছিল মাদ্রিদের আদালতে।

স্পেনের কর কর্তৃপক্ষ সাম্প্রতিক সময়ে বেশ কয়েকজন শীর্ষ ফুটবলারের কর ফাঁকির মামলা নিয়ে কাজ করেছে। এই ফুটবলারদের মধ্যে আছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর মতো তারকারাও।

গত বছরের জানুয়ারিতে স্পেনের একটি আদালত কর ফাঁকির অভিযোগে রোনালদোকে দুই বছরের কারাদণ্ড দিয়েছিলেন। রিয়াল মাদ্রিদে খেলার সময় কর ফাঁকি দিয়েছিলেন তিনি। ২০১৮ সালে জুভেন্টাসে নাম লেখানো পর্তুগিজ উইঙ্গার অবশ্য ফাঁকি দেওয়া সব কর পরিশোধের সঙ্গে ১ কোটি ৮৮ লাখ ইউরো জরিমানা দিয়ে পার পেয়েছেন।

২০১৬ সালে মেসি পরিশোধ করেছেন ২০ লাখ ইউরো বকেয়া কর। একই সঙ্গে তাঁকে ২১ মাসের জেল দিয়েছিলেন আদালত। যেটি থেকে তিনি মুক্তি পেয়েছেন ২ লাখ ৫২ হাজার ইউরো বাড়তি জরিমানা দিয়ে। প্রতিদিন জেলের জন্য ৪০০ ইউরো করে দিতে হয়েছিল তাঁকে।