অ্যাপলের 'হ্যালো অ্যাগেইন'

অ্যাপলের নতুন আয়োজন ‘হ্যালো অ্যাগেইন’
অ্যাপলের নতুন আয়োজন ‘হ্যালো অ্যাগেইন’

মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল ২৭ অক্টোবর ‘হ্যালো অ্যাগেইন’ নামের একটি অনুষ্ঠান আয়োজন করছে। বিশ্লেষকেরা ধারণা করছেন, অ্যাপলের এই আয়োজনের মাধ্যমে বাজারে আসতে পারে নতুন ম্যাকবুকসহ কয়েকটি প্রযুক্তিপণ্য।

‘হ্যালো অ্যাগেইন’ অনুষ্ঠানকে কেন্দ্র করে একটি ওয়েবপেজ তৈরি করেছে অ্যাপল কর্তৃপক্ষ। এ ছাড়া অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে। অনুষ্ঠানটি হবে কুপারটিনোর অ্যাপল ক্যাম্পাসে।

অ্যাপলের লাইভ স্ট্রিম দেখতে আইওএস ৭ বা তার পরের সংস্করণ, সাফারি ৬.০. ৫ বা তার পরের সংস্করণ ও ওএসএক্স ১০.৮. ৫ ব্যবহার করতে হবে। উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা মাইক্রোসফট এজ ব্যবহার করে অ্যাপলের এই অনুষ্ঠান উপভোগ করতে পারবেন।

অ্যাপলের তৈরি ওই ওয়েবপেজটিতে নতুন ম্যাকবুক সম্পর্কে স্পষ্ট ধারণা করা যায়। ১৯৮৪ সালে ‘হ্যালো’ নামে ম্যাকবুক এনেছিল অ্যাপল তারই সূত্র ধরে এবারের অনুষ্ঠানের নাম রাখা হয়েছে।

গুঞ্জন রয়েছে, অনুষ্ঠানে নতুন ম্যাকবুক প্রো ল্যাপটপ আনবে অ্যাপল। নতুন সংস্করণে বেশ কিছু প্রযুক্তি যুক্ত করতে পারে অ্যাপল। নতুন ম্যাকবুক প্রোতে থাকবে ইউএসবি টাইপ-সি ও থান্ডারবোল্ট ৩ পোর্ট। তবে বাদ পড়বে ম্যাগসেফ কানেকটর, ইউএসবি ও থান্ডারবোল্ট ২ পোর্ট। এ ছাড়া ম্যাকবুক প্রোতে কি-বোর্ডের ফাংশন কি-এর পরিবর্তে ওএলইডি প্যানেল যুক্ত হচ্ছে। এর সঙ্গে যুক্ত থাকবে টাচ আইডি। এতে ল্যাপটপটি ফিঙ্গারপ্রিন্ট দিয়ে সুরক্ষিত রাখা যাবে।

তথ্যসূত্র: গ্যাজেটস নাউ