ইউরোপে উবারের বিরুদ্ধে শুনানি শুরু

স্পেনের বার্সেলোনার রাস্তায় উবারে চলা ট্যাক্সি l এএফপি
স্পেনের বার্সেলোনার রাস্তায় উবারে চলা ট্যাক্সি l এএফপি

ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসে ২০১৫ সাল থেকে চলতে থাকা উবারের বিরুদ্ধে মামলায় উভয় পক্ষের যুক্তিতর্কের শুনানি অনুষ্ঠিত হয়েছে গত ২৯ নভেম্বর। শুনানির মূল বিষয় ছিল, ইউরোপীয় ইউনিয়নভুক্ত এলাকায় কীভাবে উবারের সেবা পরিচালিত হবে।

ইউরোপে ২০১১ সাল থেকে কার্যক্রম চালিয়ে আসছে উবার। প্রতিষ্ঠানটিকে যেসব বাধার মুখে পড়তে হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো, ইউরোপে উবারের দুজন জ্যেষ্ঠ নির্বাহীকে ফ্রান্সের আদালতে বেআইনি পরিবহনসেবা পরিচালনার অভিযোগে কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে। উবার ও স্প্যানিশ এক ট্যাক্সি সংগঠনের বিবাদের জের ধরেই মূলত এ মামলা শুরু হয় ২০১৪ সালে। ২০১৫ সালের জুলাইয়ে ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসে তা পাঠানো হয়।
গত মঙ্গলবার বহুপ্রতীক্ষিত শুনানিতে উবার নিজের বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করে দাবি করে, ইউরোপের ডিজিটাল অর্থনীতি প্রতিষ্ঠিত করতে তাদের সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। অপর দিকে উবারকে জোর গলায় প্রশ্ন করা হয়, ইউরোপে উবার কীভাবে তাদের সেবা পরিচালনা করছে? অভিযোগ করা হয়, ট্যাক্সিভিত্তিক সেবার পাশাপাশি উবার খাবার পৌঁছে দেওয়া এবং বিভিন্ন অনলাইন সেবাও দিয়ে থাকে। এর প্রতি উত্তরে উবারের দাবি ছিল, উবার শুধু পরিবহনের ক্ষেত্রে গ্রাহক ও চালকের মধ্যে যোগাযোগ করিয়ে দেয়।
আদালতের রায়ে যদি উবারকে শুধু পরিবহনসেবা হিসেবে গণ্য করা হয়, তাহলে প্রতিষ্ঠানটিকে ইউরোপের শ্রম ও নিরাপত্তার নীতিমালা মেনে চলতে হবে। এতে উবারের সেবা ইউরোপে যেভাবে বাড়ছে তা বাধাপ্রাপ্ত হবে। আর যদি উবারকে ডিজিটাল মাধ্যম হিসেবে বলা হয়, তবে প্রতিষ্ঠানটি ইউরোপীয় ইউনিয়নভুক্ত এলাকায় স্বাধীনভাবে সেবা দেওয়ার সুযোগ পাবে।
স্প্যানিশ ট্যাক্সি সংগঠনের উকিল ক্যানির যুক্তির প্রতিবাদে বলেন, ‘আমরা এমন ব্যবসায়িক মডেল গ্রহণ করতে পারি না, যা ভোক্তাদের অধিকার ক্ষুণ্ন করতে পারে।
সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস