২০১৬: তথ্যপ্রযুক্তির আলোচিত ঘটনা

>

সময়ের পরিক্রমায় শেষ হচ্ছে আরও একটি বছর। নতুন একটি বছরের হাতছানি সামনে। ২০১৬ প্রযুক্তিপ্রেমীদের কাছে হয়ে থাকবে স্মরণীয়। বছরজুড়ে ভার্চ্যুয়াল রিয়ালিটি এবং কৃত্রিম বুদ্ধিমত্তা যেমনটা নতুন ধারা তৈরি করেছে, বেশ কিছু এমন ঘটনাও ঘটেছে, যা বছরজুড়েই সবার মাঝে বেশ সাড়া জাগিয়েছিল। আন্তর্জাতিক মহলে ঘটে যাওয়া এমন কিছু ঘটনা সম্পর্কে জেনে নেওয়া যাক। গ্রন্থনা: মারিফুল হাসান

.
.

প্রিজমায় মজেছিল তরুণেরা
২০১৬ সালের সেরা অ্যাপগুলোর মধ্যে প্রিজমা অন্যতম বলে অভিমত অনেকের। অ্যাপটিতে ব্যবহার করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)। ফলে সহজে ও বেশ নিখুঁতভাবেই ক্যামেরায় তোলা ছবিতে পাওয়া যায় আঁকা ছবির আবহ। প্রিজমা এতটাই জনপ্রিয়তা পেয়েছে যে শুরুর দিকে বিশ্বের যেসব জায়গা থেকে প্রিজমা ব্যবহার করা যেত না, সেই সব জায়গায় ব্যবহারকারীরা ভার্চ্যুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএনের মাধ্যমে ব্যবহার করেছে। আর বর্তমানে আইওএস ও অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মে বেশি ডাউনলোড হওয়া অ্যাপগুলোর মধ্যে অন্যতম প্রিজমা।

.
.

বিক্রি হয়েছে ইয়াহু
এমন এক সময় ছিল যখন গুগলের চেয়েও ইয়াহুর জনপ্রিয়তা বেশি ছিল। সেই ইয়াহু বিক্রি হওয়ার ঘটনায় হতাশ হয়েছেন এর ব্যবহারকারীরা। গত জুলাইয়ে মার্কিন মোবাইল ফোন সংযোগদাতা প্রতিষ্ঠান ভেরাইজোন ওয়্যারলেসের কাছে ৪৮৩ কোটি ডলারে বিক্রি করা হয় ইয়াহুর মূল ইন্টারনেট ব্যবসা। ইয়াহু সার্চ ইঞ্জিনের ওপর ভর করেই টিকে ছিল প্রতিষ্ঠানটি। কিন্তু গুগল ও ফেসবুকের জনপ্রিয়তায় ইয়াহু যেমনটা হারিয়েছে ব্যবহারকারী, তেমনই হারিয়েছে বিজ্ঞাপন। তাই শেয়ারহোল্ডারদের চাপে বিক্রি করতে হয় ইয়াহু।

.
.

জনপ্রিয়তার শীর্ষে ছিল পোকেমন গো
২০১৬ সালে প্লে স্টোরে সেরা গেমের মর্যাদা পেয়েছে পোকেমন গো। গেম হিসেবেও অ্যাপটি সবচেয়ে বেশি বার নামানো হয়েছে। গত ৬ জুলাই আইওএস ও অ্যান্ড্রয়েডের জন্য ছাড়া হয় গেমটি। তারপর যত দিন পার হয়েছে তত জনপ্রিয়তা বেড়েছে। তবে গেমটি কম বিড়ম্বনায় ফেলেনি। গির্জায় পোকেমন গো খেলার কারণে রুশ এক ইউটিউবারকে কারাদণ্ড দেওয়া হয়েছিল। গেমটি খেলতে খেলতে সড়ক দুর্ঘটনার ঘটনাও ঘটেছে। এমনকি আইনশৃঙ্খলাজনিত কারণে কম্বোডিয়া, ইরান ও ইসরায়েলে গেমটি নিষিদ্ধও হয়েছে।

.
.

স্যামসং গ্যালাক্সি নোট ৭-এ আগুন
ত্রুটিপূর্ণ ব্যাটারির কারণে স্যামসাং গ্যালাক্সি নোট ৭–এ আগুন ধরা এবং বিস্ফোরণের মতো ভয়ানক ঘটনায় বারবার সমালোচনার মুখে পড়েছে। এর জন্য বিভিন্ন ফ্লাইটে নোট ৭ বহন করাও নিষিদ্ধ ছিল। ফলে স্যামসাং কর্তৃপক্ষ প্রথমে ত্রুটিপূর্ণ নোট ৭ নতুন নোট ৭ দিয়ে বদলিয়ে নেওয়ার সুযোগ করে দেয়। নতুন নোট ৭ গুলোতে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটলে বাজার থেকে স্মার্টফোনটি ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় স্যামসাং। এমনকি এখনো সব ধরনের উড়োজাহাজে গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন ব্যবহার নিষিদ্ধ।

.
.

মার্কিন নির্বাচন নিয়ে ফেসবুকে ভুয়া খবর
যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভুয়া খবর ছড়ানো নিয়ে বেশ ঝামেলায় পড়তে হয়েছিল সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককে। তবে এ সম্পর্কে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। মূলত অভিযোগ উঠেছে, ৮ নভেম্বর নির্বাচনের দিনের আগের তিন মাস ফেসবুকের মাধ্যমে সঠিক খবরের চেয়ে ভুয়া খবরগুলোই বেশি ছড়িয়েছে। ফলে ভোটারদের সিদ্ধান্ত অনেকটাই প্রভাবিত হয়েছে বলে অভিযোগ করা হয়েছিল। আর এ জন্যই নাকি নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প এগিয়ে যান। তবে ফেসবুক কর্তৃপক্ষ বরাবরই তা অস্বীকার করেছে এবং ভুয়া খবর যাতে আর না ছড়ায় সে পদক্ষেপ নিচ্ছে।