ব্যাটারির কারণেই আগুন লাগত নোট সেভেনে

গ্যালাক্সি নোট ৭
গ্যালাক্সি নোট ৭

ত্রুটিপূর্ণ ব্যাটারির কারণেই আগুন ধরছিল স্যামসাং গ্যালাক্সি নোট সেভেনে। আজ সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে স্যামসাং কর্তৃপক্ষ।
স্যামসাং বলছে, ব্যাটারির ত্রুটির কারণেই ফোনটি অস্বাভাবিক গরম হয়ে যাচ্ছিল এবং আগুন ধরার ঘটনা ঘটছিল। এ ঘটনায় ফোনের সফটওয়্যার বা হার্ডওয়্যারে কোনো সমস্যা ছিল না। খবর বিবিসি অনলাইনের।
গত বছর অক্টোবরে ত্রুটি থাকায় বাজার থেকে গ্যালাক্সি নোট সেভেন তুলে নেয় স্যামসাং কর্তৃপক্ষ। কোম্পানিটির আর্থিক ক্ষতি হয় প্রায় ৫৩০ কোটি ডলার। তবে শুধু আর্থিক ক্ষতিই নয়, স্যামসাংয়ের সুনামও ব্যাপকভাবে ক্ষুণ্ন হয় এ ঘটনায়।
স্যামসাংয়ের বিবৃতিতে জানানো হয়, একদম স্বাধীনভাবে করা এই অভ্যন্তরীণ তদন্ত অনুযায়ী পরিশেষে বলা যায়, ব্যাটারির কারণেই নোট সেভেনের এই পরিণতি। দুই জায়গা থেকে ব্যাটারি তৈরি করায় নকশা এবং তৈরির পদ্ধতিতে সমস্যা দেখা দিয়েছিল।
কোম্পানিটি বলছে, ব্যর্থতার পুরো দায় তাদের। তবে অবশেষে শনাক্ত করা গেল কারণটা।
এ ঘটনার আর কোনো পুনরাবৃত্তি হবে না বলে গ্রাহকদের জানিয়েছে স্যামসাং। ইতিমধ্যে গ্যালাক্সি এস এইট বাজারে আনার পরিকল্পনা করেছে কোম্পানিটি।
গত সেপ্টেম্বরে গ্যালাক্সি নোট সেভেনের ব্যাটারি থেকে আগুন লাগছে—এ অভিযোগের পর আড়াই লাখ ফোন বাজার থেকে তুলে নেয় দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। ক্রেতাদের সেট বদলে দেওয়ার কথা ঘোষণা দেওয়া হয়। তবে এই বদলে দেওয়া সেট থেকেও ধোঁয়ার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেন গ্রাহকেরা। এ ছাড়া সাউথওয়েস্ট এয়ারলাইনসের একটি বিমানে নোট সেভেনের একটি ইউনিটে আগুন লাগার অভিযোগও পাওয়া যায়। এরপর ফোনটি আর তৈরি না করার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।