স্টার্ট-আপ ইকোসিস্টেম তৈরিতে কাজ চলছে

‘ক্রিয়েটিং আ ভেঞ্চার ক্যাপিটাল ইকো-সিস্টেম: গভর্নমেন্টস রোল’ শীর্ষক গোলটেবিল আলোচনায় অংশ নেন সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।
‘ক্রিয়েটিং আ ভেঞ্চার ক্যাপিটাল ইকো-সিস্টেম: গভর্নমেন্টস রোল’ শীর্ষক গোলটেবিল আলোচনায় অংশ নেন সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

দেশে স্টার্ট-আপ ইকোসিস্টেম তৈরিতে তিন স্তরের পিরামিড অবকাঠামো নিয়ে কাজ চলছে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। সোমবার রাজধানীর সফটওয়্যার টেকনোলজি পার্কে ‘ক্রিয়েটিং আ ভেঞ্চার ক্যাপিটাল ইকোসিস্টেম: গভর্নমেন্টস রোল’ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথি ছিলেন তিনি। এর আয়োজক সরকারের ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্টারপ্রেনার্স শিপ একাডেমি (আইডিয়া)।

জুনাইদ আহমেদ বলেন, তিন স্তরের ওই কাঠামোতে সবার ওপরে থাকবেন ইনোভেটর অর্থাৎ উদ্ভাবকেরা। এরপর থাকবেন এচিভার যাঁরা তথ্যপ্রযুক্তিতে স্নাতক শেষ করে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীসহ বিভিন্ন পদে থাকবেন। তৃতীয় স্তরে থাকবেন দেশের ফ্রিল্যান্সারসহ ছোট উদ্যোক্তারা। এই তিন স্তরেই সরকার সহযোগিতা করবে। এভাবেই দেশে একটি ভেঞ্চার ক্যাপিটাল ইকো-সিস্টেম তৈরির কাজ চলছে।

গোলটেবিল আয়োজন সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন, দেশে স্টার্টআপ ইকোসিস্টেম, উদ্ভাবনী সংস্কৃতি তৈরিতে বিশেষজ্ঞ ও বেসরকারি খাত থেকে প্রয়োজনীয় বিষয়গুলো জানতে এ আয়োজন করা হয়েছে।

গোলটেবিল আলোচনায় ভেঞ্চার ক্যাপিটাল ইকোসিস্টেম তৈরিতে করণীয় বিষয়ে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো স্টেট ইউনিভার্সিটির স্কুল অব বিজনেসের সহযোগী অধ্যাপক মাহমুদ হুসাইন কিনোট উপস্থাপন করেন। তথ্য ও যোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে গোলটেবিলে অংশ নেন সানফ্রান্সিসকোভিত্তিক সিপিএ ভেঞ্চার ক্যাপিটালের পরামর্শক টিনা জাবিন, বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান জামিল আজহার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, বেসিসের সাবেক সভাপতি শামীম আহসান, সহজ ডটকমের ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদির প্রমুখ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, দেশীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে ভেঞ্চার ক্যাপিটালের সংযোগ, স্টার্টআপদের সহযোগিতা করতে গোলটেবিলের সুপারিশগুলোর কার্যকর প্রয়োগ করা হবে।