নকিয়ার অপেক্ষায় সবাই

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ‘হাই-এন্ড’ স্মার্টফোন আনতে পারে নকিয়া। এ বছরের জানুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠেয় সিইএস মেলায় স্মার্টফোন নিয়ে তুমুল আলোচনার পর স্মার্টফোনপ্রেমীদের চোখ এবার মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে। ২৭ ফেব্রুয়ারি থেকে আগামী ২ মার্চ স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হবে তথ্যপ্রযুক্তির এই বিশেষ আয়োজন।

প্রতিবছরের মতো বিশ্বের বড় বড় মোবাইল পণ্য নির্মাতা, যেমন: এইচটিসি, হুয়াওয়ে ও সনি এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে হাই এন্ডের স্মার্টফোন আনছে। তবে এই অনুষ্ঠানে সবার চোখ থাকবে নকিয়ার ওপর।

২০১৭ সালে স্মার্টফোনের দুনিয়ায় বড় খবর নকিয়ার ফিরে আসা। বার্সেলোনায় নকিয়ার কাছ থেকে সবচেয়ে চমকের আশায় রয়েছেন নকিয়াভক্তরা। অনেকে ধারণা করছেন, নকিয়ার পাইপলাইনে চমক দেওয়ার মতো স্মার্টফোন আছে। এর মধ্যে একটি রেঞ্জের মধ্যে অর্ধডজন মডেল থাকবে। এ বছরেই ফোনগুলো বাজারে আসবে।

একসময়ে বাজারের শীর্ষ মোবাইল ফোন নির্মাতা ছিল নকিয়া। ৩৩১০, ৮১১০-এর মতো নানা আইকনিক মডেলের ফোন তৈরি করেছিল প্রতিষ্ঠানটি। কিন্তু অ্যাপল ও স্যামসাংয়ের কাছ থেকে আসা স্মার্টফোনের তোড়ে বাজার ছেড়ে যেতে হয় নকিয়াকে।

স্মার্টফোন দুনিয়ায় নকিয়াকে প্রতিযোগিতা করতে হবে স্যামসাংয়ের সঙ্গে। বিশ্বের অন্যতম শীর্ষ স্মার্টফোন নির্মাতা হিসেবে স্যামসাং এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসকে লক্ষ্য করেছে। তবে বাজার বিশ্লেষকেরা মনে করছেন, এই আয়োজনে গ্যালাক্সি এস ৮ হয়তো ঘোষণা দেবে না স্যামসাং। আগামী মার্চ মাসে বিশেষ অনুষ্ঠান করে এই স্মার্টফোনের ঘোষণা দেবে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। বার্সেলোনার অনুষ্ঠানে নতুন ট্যাব ও স্মার্টওয়াচ আনবে স্যামসাং।

স্যামসাংয়ের প্রতিদ্বন্দ্বী এলজির জি৬ নামের একটি স্মার্টফোন ইতিমধ্যে আলোচনায় এসেছে। এটি হবে জি৫-এর পরবর্তী সংস্করণ।

বার্সেলোনার অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন জিএসএমএর মহাপরিচালক ম্যাট গ্রানইয়ার্ড, এটিঅ্যান্ডটির জন স্ট্যানকি, ক্যাসপারস্কি ল্যাবের ইউজিন ক্যাসপারস্কি, টেফ্লিক্সের রিড হ্যাসটিংস ও নকিয়ার রাজিভ সুরি।

গতবারের অনুষ্ঠানে আলো কেড়েছিলেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। তথ্যসূত্র: এএফপি।