বেশি বেতনেও বিপদ!

অ্যালফাবেটের চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ি ​বিভাগের সাবেক প্রধান ক্রিস আরমসনসহ  প্রতিষ্ঠা​নটির বেশি কিছু কর্মী চাকরি ছেড়ে দিয়েছেন l রয়টার্স
অ্যালফাবেটের চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ি ​বিভাগের সাবেক প্রধান ক্রিস আরমসনসহ প্রতিষ্ঠা​নটির বেশি কিছু কর্মী চাকরি ছেড়ে দিয়েছেন l রয়টার্স

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট সম্প্রতি তাদের কয়েকজন দক্ষ কর্মী হারিয়েছে। চাকরি ছেড়ে দেওয়া এসব কর্মী গুগলের চালকহীন স্বয়ংক্রিয় গাড়ি বিভাগের বিশেষজ্ঞ ছিলেন। চাকরিতে তাঁদের প্রণোদনার জন্য বেতনও বাড়িয়েছিল প্রতিষ্ঠানটি। আর তাতেই হিতে বিপরীত হয়!

সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, বেতন বেশি হওয়াতেই চাকরি ছেড়েছেন তাঁরা। তাঁদের কেউ কেউ গুগল থেকে চাকরি ছেড়ে দিয়ে নিজ উদ্যোগে চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ির স্টার্টআপ গড়ে তোলার চেষ্টা করছেন। এটি পরিষ্কার যে চাকরি ছাড়ার জন্য বেশি বেতন একমাত্র কারণ ছিল না। তবে ব্লুমবার্গের ওই প্রতিবেদনে বেশি বেতনের বিষয়টিই মূল কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।
সেই কর্মীদের অ্যালফাবেট কত বেতন দিত, তা প্রকাশ না করা হলেও চালকবিহীন গাড়ি বিভাগে যে বেশ কয়েকজন দক্ষ কর্মী হারিয়েছে, তা স্বীকার করেছে অ্যালফাবেটের অঙ্গপ্রতিষ্ঠান ওয়েমো। তাঁদের মধ্যে রয়েছেন বিভাগটির সাবেক প্রধান ক্রিস আরমসন এবং সাবেক পরিচালক ব্রায়ান সালেস্কি। দুজনের মধ্যে আরগো এআই নামে একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন ব্রায়ান সালেস্কি। গত সপ্তাহেই ব্রায়ানের প্রতিষ্ঠানে ১০০ কোটি ডলার বিনিয়োগ করেছে গাড়িনির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড।
এস এম নজিবুল্লাহ চৌধুরী, সূত্র: বিজনেস ইনসাইডার