স্যামসাং ও অ্যাপলকে ধরার পথে হুয়াওয়ে

হুয়াওয়ে
হুয়াওয়ে

দক্ষিণ কোরিয়ার স্যামসাং ও যুক্তরাষ্ট্রের অ্যাপলকে ধরার পথে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। গত বছরের বাজার দখলের হিসেবে অ্যাপল ও স্যামসাংয়ের সমস্যার মুখে হুয়াওয়ে অনেকখানি এগিয়েছে। বুধবার বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার এ তথ্য প্রকাশ করেছে। খবর এএফপির।

গার্টনারের গবেষণায় তথ্য অনুযায়ী, গত বছরে হুয়াওয়ের বিক্রি ২৬ দশমিক ৭ শতাংশ বেড়েছে আর স্যামসাং ও অ্যাপলের ফোন বিক্রি ৪ দশমিক ৩ শতাংশ কমেছে। এর ফলে বাজার দখলে হিসেবে হুয়াওয়ে এগিয়ে ৮ দশমিক ৯ শতাংশে পৌঁছেছে। ২০১৫ সালে হুয়াওয়ের দখলে ছিল বাজারের ৭ দশমিক ৩ শতাংশ। এক বছর আগের তুলনায় গত বছরে স্যামসাংয়ের দখল দাঁড়িয়েছে ২০ দশমিক ৫ শতাংশে আর অ্যাপলের ১৪ দশমিক ৪ শতাংশে।

গার্টনারের বিশ্লেষক আনেত্তি জিমেরমান এএফপিকে বলেন, ‘গত বছরে চীনের স্মার্টফোন নির্মাতা বাজার দখলে ভাগ বসিয়েছে। এখন হুয়াওয়ে বড় দুটি স্মার্টফোন নির্মাতার প্রধান প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়িয়েছে। অবশ্য এখনো তাদের মধ্যে বাজার দখলের হিসাবে বড় দূরত্ব রয়েছে। অন্যান্য স্মার্টফোন নির্মাতাদের মধ্যে রয়েছে চীনের অপো, বিবিকে (ওয়ান প্লাস ও ভিভো ব্র্যান্ড), জেডটিই, শিওয়ামি ও লেনোভো।

জিমেরমান বলেন, আগের বছরগুলোর তুলনায় গত বছরে হুয়াওয়ের অগ্রগতি দেখা গেছে। আগে তৃতীয় অবস্থানে থাকা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানসহ অন্যান্য নির্মাতা মিলে বাজারের ৪ শতাংশের বেশি দখল করতে পারত না।

চলতি বছরে হুয়াওয়ে তাদের অবস্থান আরও শক্তিশালী করবে বলে মনে করেন জিমেরমান।

গত বছরের চতুর্থ প্রান্তিক অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর—এই তিন মাসের হিসাবে স্মার্টফোনের বাজারে স্যামসাংকে টপকে গেছে অ্যাপল। ওই সময় অ্যাপলের আইফোন ৭ প্রচুর বিক্রি হয়েছে কিন্তু স্যামসাংয়ের নোট ৭ নিয়ে সমস্যা চলছিল। ওই সময় ৭ কোটি ৭০ লাখ আইফোন বিক্রি করে বাজারের ১৭ দশমিক ৯ শতাংশ দখল করে অ্যাপল। ৭ কোটি ৬৮ লাখ স্মার্টফোন বিক্রি করে বাজারের ১৭ দশমিক ৮ শতাংশ দখল করে স্যামসাং। হুয়াওয়ে ওই প্রান্তিকে বিক্রি করে ৪ কোটি ৮ লাখ স্মার্টফোন। এ সময় হুয়াওয়ের দখলে ছিল বাজারের সাড়ে ৯ শতাংশ।

গার্টনারের বিশ্লেষকের তথ্য অনুযায়ী, চলতি প্রান্তিকের প্রাথমিক তথ্য অনুযায়ী অ্যাপলকে টপকে যেতে পারে স্যামসাং।

এদিকে অপারেটিং সিস্টেমের হিসাব করলে অ্যান্ড্রয়েড শীর্ষে। ৮১ দশমিক ৭ শতাংশ অ্যান্ড্রয়েডের দখলে। অ্যাপলের আইওএসের দখলে বাজারের ১৭ দশমিক ৯ শতাংশ।

বাংলাদেশের বাজার:

বাংলাদেশের স্মার্টফোন বাজারে দ্বিতীয় অবস্থানে উঠে আসার দাবি করেছে হুয়াওয়ে। সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাজার গবেষণা প্রতিষ্ঠান জিএফকের করা এক সমীক্ষার বরাতে হুয়াওয়ে এ দাবি করে।

হুয়াওয়ে দাবি করেছে, বর্তমানে বাংলাদেশের মোট মোবাইল ফোন বাজারের ৩৭ শতাংশ দখল করেছে স্মার্টফোন। এতে বিক্রির সংখ্যা হিসাব ধরলে হুয়াওয়ে দখল করেছে সাড়ে ১৫ শতাংশ। গত বছরের ডিসেম্বর পর্যন্ত মোবাইল বিক্রির তথ্য জিএফকের করা জরিপে ব্যবহার করা হয়েছে। তথ্য অনুযায়ী, গত বছরের নভেম্বরে আর্থিক মূল্যের হিসাবে হুয়াওয়ের দখলে ছিল ১৮ দশমিক ৯ শতাংশ, যা ডিসেম্বরে বেড়ে হয় ২১ দশমিক ৪ শতাংশ।

জিএফকের তথ্য অনুযায়ী, মোবাইল ফোন বাজারের প্রথম স্থানে আছে সিম্ফনি ও তৃতীয় অবস্থানে স্যামসাং।

মুঠোফোন আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) পরিসংখ্যান অনুযায়ী, দেশের স্মার্টফোন বাজার এখন দেশীয় ব্র্যান্ড সিম্ফনি ও দক্ষিণ কোরিয়ার স্যামসাংয়ের দখলে রয়েছে। বিক্রির হিসাবে সিম্ফনি শীর্ষে থাকলেও আর্থিক মূল্যের হিসাবে এক নম্বরে রয়েছে স্যামসাং। একই সঙ্গে বাজারে ক্রমেই বাড়ছে হুয়াওয়ে, অপো, লাভার মতো চীনা ব্র্যান্ডের প্রাধান্য। ২০১৬ সালে দেশে বৈধভাবে আমদানি করা মুঠোফোনের হিসাবে এসব তথ্য-উপাত্ত তৈরি করেছে সংগঠনটি।

আরও পড়ুন: