২০২১ সালে যুক্তরাষ্ট্রে ডিজিটাল বিজ্ঞাপনের আয় ১০০ বিলিয়ন ডলার!

.
.

মানুষ এখন ডিজিটাল মাধ্যমে সবচেয়ে বেশি সময় ব্যয় করছে। স্বাভাবিকভাবেই বিজ্ঞাপনদাতাদের লক্ষ্যও ডিজিটাল মাধ্যমকেন্দ্রিক হবে। আগামী পাঁচ বছরে যুক্তরাষ্ট্রে ডিজিটাল বিজ্ঞাপনী আয় বেড়ে ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলারে পৌঁছাবে বলে ধারণা করছে সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডারের গবেষণা সংস্থা বিআই ইন্টেলিজেন্স। তবে সনাতনী গণমাধ্যমের বিজ্ঞাপনী আয় এর থেকেও বেশি হবে।
* ২০২১ সাল নাগাদ যুক্তরাষ্ট্রে ডিজিটাল বিজ্ঞাপনী আয় ১০ হাজার কোটি ডলারে পৌঁছাবে। বার্ষিক প্রবৃদ্ধির হার ধারণা করা হচ্ছে ৮ শতাংশ। গত বছরে এই আয় ছিল ৬ হাজার ৮৯০ কোটি ডলার।
* দিন দিন স্মার্টফোন থেকে ইন্টারনেট ব্যবহার করার হার বাড়ছে। অ্যাপের ব্যবহারেও এগিয়ে আছে স্মার্টফোন। তাই ডিজিটাল বিজ্ঞাপনী ব্যয়ের সিংহভাগ মুঠোফোনের পেছনে ব্যয় করা হবে।
* আগামী পাঁচ বছরে ডিজিটাল বিজ্ঞাপনে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হবে ভিডিওতে। মূল কারণ হলো, এখন ব্যবহারকারী স্মার্টফোন ও ট্যাবলেটে বেশি সময় ব্যয় করে। ডিজিটাল বিজ্ঞাপনের এই বিভাগে ২০১৬ সালে ৮৫০ কোটি ডলার থেকে ২০২১ সালে ২ হাজার ৩০০ কোটি ডলারে পৌঁছাবে বলে প্রতিবেদনটিতে পূর্বাভাস দেওয়া হয়েছে।

* চলতি বছরে ১ হাজার ৫৫০ কোটি ডলার থেকে আগামী পাঁচ বছরে সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন ব্যয় বেড়ে দাঁড়াবে ৩ হাজার ৮০ কোটি ডলারে।
* আগামী দশকে এই খাতের মূল চালিকাশক্তি হিসেবে থাকবে কৃত্রিম বুদ্ধিমত্তা, অগমেন্টেড ও ভার্চ্যুয়াল রিয়ালিটি এবং স্পন্সর্ড কনটেন্ট।