মূত্র থেকে ব্যাটারি!

বিদ্যুতের বিকল্প উৎ​স নিয়ে গবেষণা চলছে l ডিজিটাল ট্রেন্ডস
বিদ্যুতের বিকল্প উৎ​স নিয়ে গবেষণা চলছে l ডিজিটাল ট্রেন্ডস

সাম্প্রতিক সময়ের প্রযুক্তি সব উন্নয়নই বিদ্যুৎকেন্দ্রিক। বিদ্যুতের টেকসই কোনো বিকল্প এখনো খুঁজে পাননি বিজ্ঞানীরা। আর তাই তাঁদের সব চেষ্টার মূলে থাকে বিদ্যুৎ উৎসের উন্নয়ন। সেই খোঁজেই যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক পৌঁছেছেন শৌচাগার পর্যন্ত। তাঁরা বলছেন, সাশ্রয়ী ও কার্যকর ব্যাটারি তৈরির গোপন উপাদান হতে পারে মূত্র।
বহনযোগ্য যেকোনো যন্ত্রের জন্য ব্যাটারি খুব গুরুত্বপূর্ণ অংশ। বৈদ্যুতিক চার্জ সংরক্ষণের ক্ষমতার ওপর নির্ভর করে ব্যাটারির ওজন ও মূল্য দুটোই বাড়তে পারে। প্রসিডিংস অব দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই পদার্থবিজ্ঞানীরা কম খরচে বেশি ক্ষমতার এমন এক ব্যাটারি তৈরির কথা উল্লেখ করেছেন, যেটির মূল উপাদান হবে ইউরিয়া। পানি বাদ দিলে মানবদেহ নিঃসৃত মূত্রের মূল উপাদান এই ইউরিয়া। আর সেই ইউরিয়া দিয়েই তৈরি করা হবে ব্যাটারি।
ব্যাটারির তিনটি মূল অংশ হলো ক্যাথোড, অ্যানোড ও ইলেকট্রোলাইট। গবেষণা প্রতিবেদনে বিজ্ঞানীরা জানান, নতুন এই ব্যাটারির ক্যাথোড হিসেবে থাকছে গ্রাফাইটের গুঁড়া ও পলিমার মিশ্রণ এবং অ্যানোড হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যালুমিনিয়াম। ইলেকট্রোলাইট হিসেবে রয়েছে ইউরিয়া ও অ্যালুমিনিয়াম ক্লোরাইডের মিশ্রণ। গবেষক দলটি আরও জানায়, শুধু ইউরিয়ার ব্যবহারেই এমন ব্যাটারির উৎপাদন খরচ কমবে ১০০ ভাগ।
গবেষণাগারে নতুন এ ব্যাটারির পরীক্ষামূলক সংস্করণ দেড় হাজারবার ব্যবহার করা হয়েছে। তবে বর্তমানের ব্যাটারিগুলোর মতোই এই ইউরিয়ানির্ভর ব্যাটারির বিদ্যুৎ সংরক্ষণের ক্ষমতা কম। তবে এটি ৪৫ মিনিটে সম্পূর্ণ চার্জ হতে পারে। এ ছাড়া এ ধরনের ব্যাটারিতে আগুন লাগার সম্ভাবনাও নেই বলে জানায় গবেষক দলটি। শিগগিরই এর মান আরও বাড়িয়ে বাজারে ছাড়া হবে বলে আশাবাদী এর উদ্ভাবকেরা।
শাওন খান, সূত্র: ডিজিটাল ট্রেন্ডস