চিন্তা থেকে ফেসবুকে

মস্তিষ্কের ভাবনা থেকে দ্রুত লেখা যাবে ফেসবুকে l ফেসবুক
মস্তিষ্কের ভাবনা থেকে দ্রুত লেখা যাবে ফেসবুকে l ফেসবুক

মস্তিষ্ক থেকে সরাসরি কম্পিউটার নিয়ন্ত্রণের প্রযুক্তি ব্রেইন-কম্পিউটার ইন্টারফেস নিয়ে কাজ করছে ফেসবুক। প্রতিষ্ঠানটির বার্ষিক ডেভেলপার সম্মেলন এফ৮-এর দ্বিতীয় দিনে ‘সাইলেন্ট স্পিচ কমিউনিকেশন’ বা নীরবে যোগাযোগের প্রযুক্তির উল্লেখ করেন ফেসবুকের গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান রেজিনা ডুগান। সামাজিক যোগাযোগমাধ্যমটি নতুন এক সিস্টেম তৈরি করবে, যা দিয়ে মানুষ প্রতি মিনিটে ১০০ শব্দ লিখতে পারবে। অন্যভাবে বললে স্মার্টফোনে কোনো কিছু টাইপ করার চেয়ে প্রায় পাঁচ গুণ বেশি গতিতে।

রেজিনা ডুগান বলেন, ‘আমাদের মস্তিষ্কে প্রতিনিয়ত নতুন ধরনের চিন্তার উদ্ভব হচ্ছে। আমাদের নতুন এই প্রযুক্তিতে আপনার মস্তিষ্কের সব ভাবনা ডিকোডিং হবে না। আপনি সিদ্ধান্ত নিতে পারবেন যে এর কতটুকু আপনি সবার সঙ্গে ভাগাভাগি করতে চান।’ আর এ লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে হার্ডওয়্যার ও সফটওয়্যার—দুটোই তৈরির পরিকল্পনা করছে ফেসবুক। এরই মধ্যে ৬০ জনের বেশি বিজ্ঞানী, প্রকৌশলী ও শিক্ষাবিদের একটি দল তৈরি করা হয়েছে।
প্রকল্পটি নিয়ে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ তাঁর ফেসবুক পেজে লিখেছেন, ‘আমাদের মস্তিষ্ক সেকেন্ডে চারটি হাই ডেফিনিশন চলচ্চিত্রের সমপরিমাণ তথ্য সরবরাহ করে। আমরা এমন একটি পদ্ধতি নিয়ে কাজ করছি, যা আপনাকে আপনার মস্তিষ্ক থেকে সরাসরি টাইপ করার সুযোগ করে দেবে এবং এর মাধ্যমে আপনি আপনার ফোনের চেয়ে প্রায় পাঁচ গুণ দ্রুত গতিতে টাইপ করতে পারবেন।’
প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য প্রযুক্তিটি বেশ সহায়ক হবে বলে আশা করা যাচ্ছে। অন্যদিকে চামড়ার মাধ্যমে শোনার প্রযুক্তি বা স্কিন-হেয়ারিং নিয়ে কাজ করছে ফেসবুক।
মোখলেসুর রহমান, সূত্র: বিবিসি