কেন বরখাস্ত হলেন উবারের কর্মকর্তা?

অ্যান্থনি লেভানডস্কি
অ্যান্থনি লেভানডস্কি

স্বয়ংক্রিয় গাড়ি বিভাগের প্রধান কর্মকর্তা অ্যান্থনি লেভানডস্কিকে বরখাস্ত করেছেন অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবা নেটওয়ার্ক উবারের প্রধান নির্বাহী ট্রাভিস কালানিক। গতকাল মঙ্গলবার লেভানডস্কিকে বরখাস্ত করা হয়েছে বলে উবার কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

গুগলে চাকরি করার সময় গোপন বাণিজ্যিক পরিকল্পনা চুরির অভিযোগ রয়েছে অ্যান্থনি লেভানডস্কির বিরুদ্ধে। গুগলের চাকরি ছেড়ে উবারের স্বয়ংক্রিয় গাড়ি প্রকল্পের নেতৃত্ব দিতে কাজ শুরু করেছিলেন তিনি। কিন্তু গুগল লেভানডস্কির বিরুদ্ধে আদালতে গেছে। তাঁর বিরুদ্ধে চুরির অভিযোগ এনেছে।

গুগলে চাকরি ছাড়ার আগে অটো নামের নিজের প্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন লেভানডস্কি। ওই প্রতিষ্ঠান গত বছরে ৭০ কোটি মার্কিন ডলারে অধিগ্রহণ করেছে উবার। ওই নতুন প্রতিষ্ঠান ঘিরেই প্রশ্ন তুলেছে গুগল।

এক দশক ধরেই স্বয়ংক্রিয় গাড়িপ্রযুক্তির ক্ষেত্রে কাজ করে যাচ্ছে গুগল। এতে শত শত কোটি ডলার খরচও করেছে। বর্তমানে গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের অধীনে ওয়েমো বিভাগ থেকে এ প্রকল্প পরিচালিত হচ্ছে। এদিকে, উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা ট্রাভিস কালানিক স্বয়ংক্রিয় গাড়িপ্রযুক্তি নিয়ে এগিয়ে যাওয়ার কথা বলেছেন। সে লক্ষ্যে উবারের একটি প্রকৌশলী দল তৈরি করেন তিনি।

গত বছরের আগস্ট মাসে লেভানডস্কির অটো কিনে নেয় উবার। ওই সময় লেভানডস্কিকে বিশ্বের অন্যতম শীর্ষ স্বয়ংক্রিয় গাড়ির প্রকৌশলী বলে বর্ণনা করেন কালানিক। অটোর জন্য অর্থ পরিশোধের পাশাপাশি লেভানডস্কিকে লভ্যাংশের ভাগ দেওয়ার কথাও জানান।

কিন্তু অটোকে অধিগ্রহণের মাস না পেরোতেই উবারের বিরুদ্ধে আদালতে যায় ওয়েমো। অভিযোগ ছিল, গুগল থেকে চুরি করা গোপন বাণিজ্যিক বিষয়গুলো কাজে লাগিয়ে স্বয়ংক্রিয় গাড়ি তৈরি করছে উবার। একাজে সাহায্য করছেন লেভানডস্কি।

ওয়েমোর অভিযোগ অস্বীকার করে উবার। কিন্তু আদালত লেভানডস্কিকে সপক্ষে সাক্ষ্য-প্রমাণ হাজির করতে বলেন। উবারের পক্ষ থেকে আদালতকে সহযোগিতার জন্য লেভানডস্কির ওপর চাপ দেওয়া হয়। তাঁকে তথ্য-প্রমাণের জন্য অভ্যন্তরীণভাবে সময় বেঁধে দেওয়া হয়। সময় পার হয়ে যাওয়ায় উবারের পক্ষ থেকে লেভানডস্কিকে বরখাস্ত করা হয়।

উবারের আইনি কর্মকর্তা অ্যাঞ্জেলা লি. পাডিলা বলেন, কয়েক মাস ধরে আদালতে নিজস্ব স্বয়ংক্রিয় গাড়িপ্রযুক্তি সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে উবার। একই সময়ে লেভানডস্কিকে আদালতে সহযোগিতার জন্য বলা হয়েছে। আদালতের সিদ্ধান্ত গুরুত্বের সঙ্গে বিবেচনায় তাঁকে বরখাস্ত করা হয়েছে।

এ বিষয়ে ওয়েমো কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।

আইনি বিশ্লেষকেরা বলছেন, লেভানডস্কিকে বরখাস্ত করা ছাড়া উবারের আর কোনো পথ ছিল না। তাঁর পক্ষে দাঁড়ালে উবারের জন্য ঝুঁকি তৈরি হতে পারত।

গুগলের স্বয়ংক্রিয় গাড়ি প্রকল্পে ২০১৩ সালে যোগ দেন অ্যান্থনি লেভানডস্কি। ৬ ফুট ৭ ইঞ্চি লম্বা ও দৃঢ়প্রতিজ্ঞ এক প্রকৌশলী হিসেবে তাঁকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল নিউ ইয়র্কার। সার্চ ইঞ্জিনের এক অসম্ভব প্রকল্পকে বাস্তবে রূপ দেওয়ার চেষ্টায় ছিলেন তিনি। লেভানডস্কি তাঁর ক্যারিয়ারজুড়ে একটি স্বপ্ন বাস্তবায়নের পেছনে ছুটেছেন। তাঁর স্বপ্ন হচ্ছে রোবটচালিত গাড়ি রাস্তায় চালানো। বার্কলের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকেই তিনি ২০০৪ ডারপা গ্র্যান্ড চ্যালেঞ্জ নামের একটি স্বয়ংক্রিয় মোটরসাইকেল তৈরির প্রতিযোগিতায় অংশ নিতে শুরু করেন। স্বয়ংক্রিয় গাড়িতে ব্যবহৃত লেজার প্রযুক্তি তৈরির প্রতিষ্ঠান ৫১০ সিস্টেম শুরু করেন তিনি। ২০০৭ সালে গুগলে ঢুকে স্ট্রিট ভিউ প্রকল্পের সঙ্গে যুক্ত হন। গাড়িতে ব্যবহৃত ম্যাপিং হার্ডওয়্যার তৈরির কাজ করেন তিনি। পরে গুগলের গোপন গাড়ি প্রকল্পে যুক্ত হন। তবে লেভানডস্কির পরিচিতজনেরা বলেন, গুগলে কাজ করার পাশাপাশি গোপনে নিজের ৫১০ সিস্টেমস নিয়ে কাজ চালিয়ে যেতে থাকেন। পরে গুগল তাঁর ওই স্টার্টআপ অধিগ্রহণ করে।

এর কয়েক বছর পর গুগলে কাজ করতে করতে আবারও গোপনে নিজের আরেকটি স্টার্টআপ প্রতিষ্ঠা করেন লেভানডস্কি। অটো নামের ওই প্রতিষ্ঠান গত বছরের আগস্টে ৬৮ কোটি মার্কিন ডলারে কিনে নেয় উবার।

ওয়েমোর করা মামলার বিবরণে বলা হয়েছে, লেভানডস্কি তাঁর করপোরেট ল্যাপটপে ২০১৫ সালে বিশেষ সফটওয়্যার ইনস্টল করে লিডার-প্রযুক্তির ১৪ হাজার স্পর্শকাতর ফাইল ডাউনলোড করেছেন। এ ফাইলগুলো স্বয়ংক্রিয় গাড়ি চালানোর জন্য গুরুত্বপূর্ণ। ওয়েমোর ডিজাইন সার্ভারে ঢোকার প্রাণপণ চেষ্টা করে তাঁর কার্যক্রম লুকানোর চেষ্টা করেছেন লেভানডস্কি।

অভিযোগ রয়েছে, ২০১৬ সালের ১৪ জানুয়ারি তিনি উবারের অফিসে যান এবং পরের দিন অটো নামের কোম্পানি প্রতিষ্ঠা করেন। দুই সপ্তাহ পর কোনো নোটিশ ছাড়াই তিনি অ্যালফাবেটে চাকরি ছেড়ে দেন। তথ্যসূত্র: নিউইয়র্ক টাইমস।