অ্যামাজনে অরক্ষিত মার্কিন সামরিক তথ্য

মার্কিন গোয়েন্দা সংস্থার একটি প্রকল্প সম্পর্কিত অত্যন্ত সংবেদনশীল কিছু সামরিক তথ্য খুঁজে পাওয়া গেছে অ্যামাজনের সার্ভারে। এই সার্ভারে সবার প্রবেশাধিকার রয়েছে। এতে প্রবেশের প্রতিবন্ধকতা হিসেবে কোনো পাসওয়ার্ডও দেওয়া ছিল না। যুক্তরাষ্ট্রভিত্তিক সাইবার নিরাপত্তা সংস্থা আপগার্ডের একজন নিরাপত্তা বিশ্লেষক গত ২৪ মে মার্কিন সামরিক বাহিনীর যুদ্ধ সহায়তা সংস্থা ন্যাশনাল জিওস্প্যাশিয়াল-ইন্টেলিজেন্স এজেন্সির (এনজিএ) সঙ্গে যুক্ত একটি অ্যামজন ক্লাউড সার্ভারে হাজার হাজার উন্মুক্ত ফাইল খুঁজে পেয়েছে।
আপগার্ড তাদের এক প্রতিবেদনে জানায়, এসব উন্মুক্ত ফাইল থেকে পাওয়া বিভিন্ন প্রমাণে বোঝা গেছে, সামরিক এবং গোয়েন্দা ঠিকাদারি প্রতিষ্ঠান বুজ অ্যালেন হ্যামিলটনই গোপনীয় তথ্যগুলো সবার সামনে তুলে ধরার জন্য ক্লাউডে এই ফাইলগুলো যোগ করেছে। এসব ফাইলে এনজিএর ওয়েবসাইটে প্রবেশ করার জন্য কিছু গুরুত্বপূর্ণ গোপন তথ্যও ছিল। যা কেউ পেয়ে গেলে তাদের সংবেদনশীল অনেক ডেটায় নিজেদের প্রবেশাধিকার প্রতিষ্ঠা করতে পারবে।
মার্কিন গোয়েন্দা সংস্থাতে বুজ অ্যালেনের বড় ধরনের উপস্থিতি রয়েছে। প্রতিষ্ঠানটিতে ২২ হাজার ৬০০ জন কর্মী রয়েছে, যার মধ্যে ৬৯ শতাংশ কর্মীরই মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার সঙ্গে নিরাপত্তা সংক্রান্ত কাজ করার অনুমতি রয়েছে।
এনজিএ জানিয়েছে, এই ঘটনা জানার সঙ্গে সঙ্গেই তারা আপগার্ড এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকা সম্ভাব্য দুর্বলতাগুলো বন্ধ করার জন্য পদক্ষেপ নেয়। এক বিবৃতিতে তারা বলে, ‘আমরা এই সংবেদনশীল এবং অবিন্যাসকৃত তথ্যের প্রকাশ পেয়ে যাওয়ার ঘটনা গুরুত্বসহকারেই বিবেচনা করছি এবং উন্মুক্ত হওয়া ডেটাগুলো সরিয়ে নেওয়ার ব্যবস্থা করেছি। এই রকম একটি ঘটনার ক্ষেত্রে যথাযথ পদক্ষেপ গ্রহণের আগে আমরা পরিস্থিতিটি যথাযথভাবে পর্যবেক্ষণ করব।’ অন্যদিকে বুজ অ্যালেন হ্যামিলটন বলছে, যেসব নথি উন্মুক্ত ছিল তাতে কোনো শ্রেণিবদ্ধ ফাইল ছিল না এবং গোয়েন্দা সংস্থার ওয়েবসাইটে প্রবেশের জন্যও এগুলো ব্যবহৃত হয়নি। মোখলেছুর রহমান, সূত্র: সিনেট