এটাই কি আইফোন ৮?

আইফোন ৮
আইফোন ৮

অ্যাপলের নতুন আইফোন নিয়ে প্রযুক্তিবিশ্বে নানা গুঞ্জন চলছে। অনেকে নতুন আইফোন সম্পর্কে তথ্য ফাঁস করার দাবি করেছেন। সম্প্রতি প্রযুক্তি বিশ্লেষকেরা আইফোন ৮-এর নকশা সম্পর্কে তথ্য ফাঁস করে দাবি করেছেন, এটাই আসল নকশা। ফোর্বসের সাংবাদিক গর্ডন কেলি আইফোনের সাপ্লাই চেন থেকে তথ্য সংগ্রহ করে এ দাবি করেছেন। অবশ্য যতই আসল নকশার দাবি করা হোক না কেন, একমাত্র অ্যাপল ছাড়া কেউ নিশ্চিত করতে পারে না। অ্যাপল কর্তৃপক্ষ কখনো গুঞ্জন বিষয়ে মুখ খোলে না। এর আগে বিশ্লেষকেদের দাবি বা অনুমান অনেক ক্ষেত্রে মিলে যেতে দেখা গেছে।
এ বছর আইফোনের এক দশক পূর্ণ হয়েছে। বিশ্লেষকেরা ধারণা করছেন, চলতি বছর দুর্দান্ত একটি আইফোন বাজারে ছাড়বে অ্যাপল।
ফোর্বসে আইফোন ৮-এর সম্ভাব্য ও আলোচিত আইফোন ৮-এর ছবি প্রকাশ করা হয়েছে। ছবিতে নতুন আইফোন কেমন হবে, সে বিষয়টি তুলে ধরা হয়েছে। আইফোনের কেস নকশাকারী নোডাসের সঙ্গে মিলে গর্ডন কেলি আইফোন ৮-এর নকশা দেখিয়েছেন। সাপ্লাই চেন থেকে যে ক্যাড ফাইল পেয়েছেন, তা থেকে এটি তৈরি করা হয়েছে। নোডাস আইফোন ৮-এর কেসের নকশা তৈরিতে কাজ করছে।
ছবিতে দেখা গেছে, নতুন আইফোনে বেজেল নেই। এর আগেও অনেকে আইফোন ৮ সম্পর্কে এ তথ্য জানিয়েছিলেন। নতুন আইফোনের ডিসপ্লে হবে ৫ দশমিক ৮ ইঞ্চি মাপের। সামনের দিকের ক্যামেরা, সেন্সরের জন্য কিছুটা জায়গা রাখা হচ্ছে নতুন ফোনে। অগমেন্টেড রিয়্যালিটিকে গুরুত্ব দিতে পেছনের ক্যামেরায় পরিবর্তন আনা হচ্ছে। লাইটনিং পোর্ট থাকলেও হেডফোন জ্যাক থাকছে না।
এ বছর তিনটি সংস্করণের আইফোন আসতে পারে। ৫ দশমিক ২ বা ৫ দশমিক ৮ ইঞ্চি মাপের ওএলইডি ডিসপ্লের বেজেলহীন আইফোন ৮ এবং ৪ দশমিক ৭ ও সাড়ে পাঁচ ইঞ্চি মাপের এলসিডি ডিসপ্লের আইফোন। ওএলইডি ডিসপ্লের আইফোনের দাম এক হাজার মার্কিন ডলার হতে পারে।
এ বছরের সেপ্টেম্বরে নতুন আইফোনের ঘোষণা আসতে পারে। তথ্যসূত্র: ফিন্যান্সিয়াল এক্সপ্রেস, ফোর্বস।