গাড়ির জন্য অ্যাপ

চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ি তৈরিতে যেসব প্রতিষ্ঠান প্রতিনিয়ত কাজ করছে, সেসব প্রতিষ্ঠানসহ বেশ কিছু গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বৃহত্তর পর্যায়ে প্রযুক্তিকে কাজে লাগাচ্ছে। লক্ষ্য একটাই, তাদের পণ্য ও সেবাকে আরও আধুনিক করা অর্থাৎ ডিজিটাল করা। জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অডি গত জুলাইয়ে বার্সেলোনায় অনুষ্ঠিত এক সম্মেলনে তাদের ডিজিটাল পরিকল্পনা তুলে ধরে। যেখানে অডির ডিজিটাল বিভাগের প্রধান কর্মকর্তা রোল্যান্ড ভিলিঞ্জার বলেন, তাঁরা একটি প্রযুক্তিবান্ধব প্রতিষ্ঠানে পরিণত হতে কাজ করছেন। এদিকে ভারতেও বেশ কিছু গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান তাদের সেবা ও পণ্যের মান বাড়াতে ডিজিটাল পরিকল্পনা হাতে নিয়েছে। ঠিক সে রকম পাঁচটি মুঠোফোন অ্যাপ সম্পর্কে জেনে নেওয়া যাক, যেগুলো আপনার গাড়িতে এনে দেবে ডিজিটালের ছোঁয়া।

নিশান কানেক্ট
নিশান কানেক্ট

নিশান কানেক্ট
অ্যাপটিতে প্রায় ৫০ রকমের সুবিধা পাওয়া যাবে। গাড়ি কখন মেরামত করতে হবে তা জানিয়ে দেবে নিশান কানেক্ট। তা ছাড়া কোনো কারণে চালক যদি অতিরিক্ত গতিতে গাড়ি চালাতে থাকেন, তাহলে গাড়ির অবস্থান পরিবার বা বন্ধুর কাছে পাঠিয়ে দেবে। অ্যাপটি তিন বছর বিনা মূল্যে ব্যবহার করা যাবে। আর সঙ্গে থাকবে অতিরিক্ত এক বছরের নিশান ওয়ারেন্টি সুবিধা।
অ্যাপটি নামানোর ঠিকানা:
গুগল প্লে স্টোর: https://goo.gl/NGhRqJ
অ্যাপল স্টোর: https://goo.gl/eVR5BM

হুন্দাই কেয়ার
হুন্দাই কেয়ার

হুন্দাই কেয়ার
এই অ্যাপ গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস প্রযুক্তি ব্যবহার করে। এতে এমন কিছু সুবিধা রয়েছে, যা একজন সহকারীর ভূমিকা পালন করবে। গাড়ির বীমাসহ সব সেবার তথ্য এবং কবে নাগাদ মেয়াদ শেষ হবে তা জানিয়ে দেবে। অ্যাপটি ব্যবহার করে যেকোনো সেবার আগাম ফরমাশ করা যাবে। আর যেকোনো সেবার জন্য ঠিক কতটা খরচ করতে হবে, তার একটা ধারণাও পাওয়া যাবে।
অ্যাপটি নামানোর ঠিকানা:
গুগল প্লে স্টোর: https://goo.gl/N2u9Lo
অ্যাপল স্টোর: https://goo.gl/CXuYbU

ফোর্ড ওনারস
ফোর্ড ওনারস

ফোর্ড ওনারস
গাড়ির বর্তমান অবস্থা সম্পর্কে নজর রাখা এবং ঠিক কী মেরামতের প্রয়োজন তা জানা যাবে এই অ্যাপে। অন্যান্য অ্যাপের মতো এটিও একজন সহকারীর ভূমিকা পালন করবে, যা গাড়ির বিভিন্ন তথ্য দিয়ে সাহায্য করবে। আর থাকছে ভিডিও দেখার সুবিধা, জিপিএস ব্যবহার করে সেবা প্রদান কেন্দ্রে ও ডিলারের কাছে যাওয়ার সুবিধা।
অ্যাপটি নামানোর ঠিকানা:
গুগল প্লে স্টোর: https://goo.gl/sjFMJl
অ্যাপল স্টোর: https://goo.gl/wCKEXv

হোন্ডা কানেক্ট
হোন্ডা কানেক্ট

হোন্ডা কানেক্ট
অ্যাপটি বার্তার মাধ্যমে জানিয়ে দিবে রক্ষণাবেক্ষণ, মেরামত এবং অনলাইনে কোনো সেবা সম্পর্কে। অ্যাপটিতে এসওএস সুবিধা রাখা হয়েছে যাতে বিশেষ মুহূর্তে পরিবার বা বন্ধুকে বর্তমান অবস্থা সম্পর্কে বার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া যায়। বীমাসংক্রান্ত যেকোনো তথ্য মনিয়ে করে দিবে অ্যাপটি। এ ছাড়া গাড়িতে কতটা জ্বালানি আছে এবং বর্তমান জ্বালানি মূল্য কত তাও জানিয়ে দেবে।
অ্যাপটি নামানোর ঠিকানা:
গুগল প্লে স্টোর: https://goo.gl/29RjzA
অ্যাপল স্টোর: https://goo.gl/1tmWEV
সূত্র: গ্যাজেটস নাউ