বিশ্বে জনপ্রিয় পাঁচ স্মার্টফোন

প্রতি মাসেই কোথাও না কোথাও নতুন স্মার্টফোন ছাড়া হচ্ছে। কিন্তু সব স্মার্টফোনই সমানতালে বাজারে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে না। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে গ্রাহকের কাছে জনপ্রিয়তা পেয়েছে এমন স্মার্টফোনগুলোর তালিকা সম্প্রতি প্রকাশ করেছে গবেষণা প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালাইটিকস। গ্রাহকেরা গত প্রান্তিকে সবচেয়ে বেশি যেসব ফোন কিনেছেন, এমন পাঁচটি স্মার্টফোনের কথা থাকছে এখানে।

আইফোন ৭
গত প্রান্তিকে সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্মার্টফোনের তালিকার শীর্ষে রয়েছে অ্যাপলের ফ্ল্যাগশিপ স্মার্টফোন আইফোন ৭। এই ফোনটি গত প্রান্তিকে বাজারে সরবরাহ করা হয়েছে ১ কোটি ৬৯ লাখ। আর তাতে স্মার্টফোন বাজারের ৪.৭ শতাংশ শেয়ার দখল করে নেয় আইফোন ৭।

আইফোন ৭ প্লাস
আইফোন ৭ প্লাস


আইফোন ৭ প্লাস

তালিকার দ্বিতীয় স্থানটিও অ্যাপলের আরেক স্মার্টফোন আইফোন ৭ প্লাসের দখলে। ৪.২ শতাংশ শেয়ার এই ফোনের অধীনেই ছিল। ২০১৭-এর দ্বিতীয় প্রান্তিকে অ্যাপল ১ কোটি ৫১ লাখ আইফোন ৭ প্লাস বাজারে সরবরাহ করেছে।

গ্যালাক্সি এস ৮
গ্যালাক্সি এস ৮

স্যামসাং গ্যালাক্সি এস ৮
তৃতীয় স্থানটি দখলে নিতে পেরেছে অ্যান্ড্রয়েড চালিত কোনো স্মার্টফোন। দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রতিষ্ঠান স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ ফোন গ্যালাক্সি এস ৮ বাজারে সরবরাহ করা হয়েছে ১ কোটি ২ লাখ। ২.৮ শতাংশ শেয়ার দখলে নিতে পারে এই স্মার্টফোনটি।

স্যামসাং গ্যালাক্সি এস ৮ প্লাস
স্যামসাং বাজারে ৯০ লাখের মতো গ্যালাক্সি এস ৮ প্লাস বাজারে সরবরাহ করে ২.৫ শতাংশ শেয়ার অর্জন করতে পেরেছে এই ফোনের জন্য।

শাওমি রেডমি ৪এ
শাওমি রেডমি ৪এ

শাওমি রেডমি ৪এ
চীনা স্মার্টফোনের রাজত্ব শুরু তালিকার পঞ্চম স্থান থেকে। এ বছরের দ্বিতীয় প্রান্তিকে প্রায় ৫৫ লাখ শাওমি রেডমি ৪এ মডেলের স্মার্টফোনটি বাজারে সরবরাহ করা হয়েছে। আর এতে বাজারে স্মার্টফোনটির শেয়ার দাঁড়ায় ১.৫ শতাংশে।
সূত্র: গ্যাজেটস নাউ