বাড়ি-অফিসের নিরাপত্তায় দেশি অ্যাপ্লিকেশন

বিটফাউন্টেন অ্যাপ্লিকেশন সম্পর্কে জানান প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী আবদুল আল হাদী
বিটফাউন্টেন অ্যাপ্লিকেশন সম্পর্কে জানান প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী আবদুল আল হাদী

বাড়িতে বা অফিসে কে আসা-যাওয়া করে, সে তথ্য রাখার জন্য সাধারণত খাতায় তথ্য টুকে রাখা হয়। বিষয়টি নিরাপত্তার সঙ্গেও যুক্ত। বিষয়টিকে উন্নত ও আধুনিকভাবে ব৵বস্থাপনা করতে একটি নিরাপত্তা অ্যাপ্লিকেশন তৈরি করেছে দেশের কয়েকজন তরুণ উদ্যোক্তা। বিটফাউন্টেন নামের একটি উদ্যোক্তা প্রতিষ্ঠানের তৈরি অ্যাপটির নাম ‘সিকিউরিটি ৩৬৫’।

বিটফাউন্টেনের প্রধান নির্বাহী মোহাম্মদ আবদুল আল হাদী বলেন, নিরাপত্তার ক্ষেত্রে দরকারি তথ্য সংরক্ষণের প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে। তাই দৈনন্দিন জীবনে বাড়ি ও অফিসের নিরাপত্তা-সংক্রান্ত অ্যাপ্লিকেশন ‘সিকিউরিটি ৩৬৫’ তৈরি করা হয়েছে। এটি ব্যবহার করে ভবন ও প্রতিষ্ঠানে আসা অতিথিদের নাম ও তাঁর সঙ্গে থাকা মোবাইল নম্বর সংগ্রহ করে রাখা যাবে। ছবিও তুলে রাখা যাবে। তথ্য সংগ্রহের পর অতিথির মোবাইল নাম্বারে একটি চার ডিজিটের ভেরিফিকেশন কোড যাবে। এতে অতিথির পরিচয় বের করা সহজ হবে। ভবনে আসা অতিথির তথ্য সংরক্ষিত থাকবে।

প্রধান নির্বাহী মোহাম্মদ আবদুল আল হাদী বলেন, ‘বাসা ও অফিসে অতিথির তথ্যের পাশাপাশি বাসার ভাড়াটে, কাজের লোক, ড্রাইভার বা প্রতিষ্ঠানের কর্মচারীর তথ্যও হাতের নাগালে এই অ্যাপে সংরক্ষণ করা সম্ভব। ফলে এখন আর আগের মতো খাতার প্রয়োজন পড়বে না।’

অ্যাপ তৈরি প্রসঙ্গে হাদী জানান, বাংলাদেশের কয়েকজন তরুণ উদ্যোক্তা জাপানে পড়াশোনার পাশাপাশি এ উদ্যোগ নিয়ে কাজ করছেন। তাঁদের এক বন্ধু গুলশানে হোলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলায় নিহত হওয়ার পর থেকে তাঁরা নিরাপত্তা সফটওয়্যার তৈরির পরিকল্পনা করেন। কোনো ভবনে ঢোকার আগে যাতে পরিচয় নিশ্চিত করা যায়, সে লক্ষ্যে এটি তৈরি। বিটফাউন্টেন থেকে এটি তাঁদের প্রথম নিরাপত্তা অ্যাপ্লিকেশন। গুগল প্লেস্টোরে উন্মুক্ত করা হয়েছে এটি। শিগগিরই আইওএস প্ল্যাটফর্মে পাওয়া যাবে।
গুগল প্লেস্টোরে অ্যাপটির লিংক