নতুন কিছু ফিচারে জে ৭ ম্যাক্স

জে ৭ ম্যাক্স
জে ৭ ম্যাক্স

সম্প্রতি দেশের বাজারে জে সিরিজের নতুন স্মার্টফোন জে ৭ ম্যাক্স এনেছে স্যামসাং মোবাইল বাংলাদেশ। মিড রেঞ্জ বা মধ্যম সারির স্মার্টফোন হিসেবে এতে রয়েছে বেশ কিছু আকর্ষণীয় ফিচার। স্যামসাং কর্তৃপক্ষের ভাষ্য, ব্যবহারকারীদের সন্তুষ্টির কথা ভেবে নতুন ফোনে প্রয়োজনীয় উদ্ভাবনী ফিচার যুক্ত করা হয়েছে। ব্যবহারবান্ধব স্মার্টফোনটির নতুন ফিচার তিনটি হচ্ছে—অ্যাডাপ্টিভ ওয়াই-ফাই, ডুয়াল মেসেঞ্জার এবং ইনস্ট্যান্ট সুইচিং।

অ্যাডাপ্টিভ ওয়াই-ফাই
গ্যালাক্সি জে৭ ম্যাক্স-এর অ্যাডাপ্টিভ ওয়াই-ফাই ফিচারটি কম ডাটা ব্যবহার এবং ব্যাটারিকে দীর্ঘস্থায়ী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফিচারটি বাড়ি কিংবা অফিসে আগে সংযুক্ত ওয়াই-ফাই সংযোগগুলো স্মরণ রাখে। ফলে কোনো নেটওয়ার্কের আওতায় এলে তাতে স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত হয়। এটি ওয়াই-ফাই আওতার বাইরে গেলে সংযোগ বিচ্ছিন্ন হয়।

ডুয়াল মেসেঞ্জার
একাধিক ফেসবুক অ্যাকাউন্ট থেকে ডুয়াল মেসেঞ্জার ব্যবহারের সুযোগ হিসেবে এতে মেসেঞ্জার সুবিধাটি বিল্ট-ইন রয়েছে। ফিচারটি গ্রাহকদের একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের অভিজ্ঞতা দেবে।

ইনস্ট্যান্ট সুইচিং
যাঁরা সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে সক্রিয় তাঁদের জন্য নতুন উদ্ভাবন-ইনস্ট্যান্ট সুইচিং। এর মাধ্যমে ব্যবহারকারীরা আঙ্গুলের স্পর্শের মাধ্যমে অ্যাপ ও হোম স্ক্রিনের মধ্যে সুইচ করতে পারবেন। এতে নিরবচ্ছিন্নভাবে বহুমুখী কাজ করা যাবে।

ডিসপ্লে ও কার্যক্ষমতা
এতে স্যামসাংয়ের বিখ্যাত অ্যামোলেড ডিসপ্লে নেই। তবে এর ফুল এইচডি ডিসপ্লেতে ঝকঝকে ও উন্নত ছবি দেখা যায়। গ্যালাক্সি জে৭ ম্যাক্স স্মার্টফোনটিতে ৫.৭ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে রয়েছে যাতে ছবি ও ভিডিও দেখার উন্নত অভিজ্ঞতা পাওয়া যায়।

জে ৭ ম্যাক্স স্মার্টফোনটিতে বেশ কিছু নতুন ফিচার রয়েছে।
জে ৭ ম্যাক্স স্মার্টফোনটিতে বেশ কিছু নতুন ফিচার রয়েছে।


নকশা
ফোনটির এক পাশে পাওয়ার বাটন ও অন্য পাশে দুটি ভলিউম বাটন। বর্গাকার কোনের ফোনটি ধাতব কাঠামোসদৃশ নকশায় তৈরি। এতে হাইব্রিড সিম ট্রে ও মেমোরি কার্ডের জন্য পৃথক স্লট রয়েছে। নিচের দিকে রয়েছে মাইক্রোইউএসিব চার্জিং পোর্ট ও ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক।

ফেসিয়াল রিকগনিশন
গ্যালাক্সি জে৭ ম্যাক্স-এ রয়েছে ফেসিয়াল রিকগনিশন ফিচার। ফলে এর নিরাপত্তা ব্যবস্থা আরও শক্তিশালী হয়েছে।

ক্যামেরা
ফোনটিতে প্রথমবারের মতো সোশ্যাল ক্যামেরা ও এআর প্রযুক্তি যুক্ত করেছে স্যামসাং। এর প্রাইমারি ক্যামেরা ১৩ মেগাপিক্সেলের যার অ্যাপাচার এফ/ ১.৭। এর সেলফি ক্যামেরাও ১৩ মেগাপিক্সেলের যার অ্যাপারচার এফ/ ১.৯। ফোনটির ক্যামেরা সুবিধার ফলে এতে অন্ধকার সেলফি আসবে না। এতে ফুল এইচডি ভিডিও করা যায়। প্রাইমারি ক্যামেরায় এলইডিভিত্তিক স্মার্ট গ্লো. এলইডি ফ্ল্যাশ ও সামনের ক্যামেরায় সিঙ্গেল টোন ফ্ল্যাশ রয়েছে।

ব্যাটারি
৩ হাজার ৩০০ এমএএইচ ব্যাটারি এবং চার গিগাবাইট র‍্যাম রয়েছে। এতে অবশ্য ফার্স্ট চার্জ বা কুইক চার্জিং সুবিধা নেই।

পারফর‍ম্যান্স: বিভিন্ন অ্যাপ ব্যবহার ও কাজের ক্ষেত্রে ফোনটি উন্নত পারফরম্যান্স দেখাতে পারে। গেম খেলার সময় ফোন হ্যাং হওয়া বা গরম হওয়ার ঘটনা ঘটে না। অবশ্য হার্ডওয়্যারের দিক থেকে কমতি বললে এতে এনএফসি নেই।

সফটওয়্যার: ফোনটি অ্যান্ড্রয়েডের নোগাট সংস্করণে চলে। সর্বশেষ ওরিও সংস্করণ এতে হালনাগাদ করা যাবে কি না, সে বিষয়ে এখনো কোনো তথ্য জানায়নি স্যামসাং। অন্যান্য স্যামসাং ডিভাইসের মতো এতে স্যামসাং টাচ উইজ ব্যবহৃত হয়েছে। এতে স্যামসাং সিকিউর ফোল্ডারটি কাজের। এতে বাড়তি সুরক্ষা হিসেবে স্যামসাং নিজস্ব নক্স নিরাপত্তা ব্যবস্থা আছে। হার্ডওয়্যারের দিক থেকে এতে গরিলা গ্লাস সুরক্ষা নেই।

দাম
জে ৭ ম্যাক্স স্মার্টফোনের দাম ২৫ হাজার ৯০০ টাকা। কালো এবং সোনালি রঙে এটি বাজারে পাওয়া যাবে।