আইফোন ৮ নাকি নোট ৮?

দীর্ঘদিন ধরেই অ্যাপলের আইফোন ৮ নিয়ে প্রযুক্তি বিশ্বে গুঞ্জন ছিল। ১২ সেপ্টেম্বর আইফোন ৮ ও ৮ প্লাস উন্মুক্ত করেছে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। অ্যাপলের প্রতিদ্বন্দ্বী দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং আইফোন ৮ বাজারে ছাড়ার আগেই উন্মুক্ত করেছে নোট ৮ নামের একটি স্মার্টফোন। অ্যাপল ও স্যামসাংয়ের দুটি স্মার্টফোনের ফিচারগুলো দেখে নিন:

আইফোন ৮
নতুন আইফোনে ব্যবহার করা হয়েছে এ১১ বায়োনিক প্রসেসর। অ্যাপল একে বলছে, সবচেয়ে শক্তিশালী ও উন্নত চিপ, যা আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুতগতির। ৬ কোর সিপিইউ ও ৩০ শতাংশ উন্নত গ্রাফিকস পাওয়া যাবে এতে।

আইফোন ৮-এর পেছনে ১২ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এতে সম্পূর্ণ নতুন সেন্সর ব্যবহৃত হয়েছে, যাতে ৮৩ শতাংশ বেশি আলো যাবে। গভীর পিক্সেল ও প্রশস্ত রেঞ্জ পাওয়া যাবে।

আইফোন ৮ প্লাসে ১২ মেগাপিক্সেল ডুয়াল সেন্সর ও অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজার (ওআইএস) সুবিধা থাকছে। আইফোন ৮-এ অগমেন্টেড রিয়্যালিটি যুক্ত করেছে অ্যাপল।

সিলভার, স্পেস গ্রে ও গোল্ড—এই তিন রঙে বাজারে পাওয়া যাবে আইফোন ৮। আইফোন ৮-এর মাপ ৪ দশমিক ৭ ইঞ্চি। আর আইফোন ৮ প্লাসে সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লে রয়েছে। দুটি মডেলের আইফোনে যুক্ত হয়েছে ওয়্যারলেস বা তারহীন চার্জিং প্রযুক্তি।

৩২ জিবি, ২৫৬ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ মডেলে বাজারে আসবে আইফোন ৮।

আইফোন ৮-এর দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার ও আইফোন ৮ প্লাসের দাম শুরু হবে ৭৯৯ মার্কিন ডলার থেকে। ১৯ সেপ্টেম্বর থেকে আইওএস ১১ অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ পাওয়া যাবে।

এক নজরে আইফোন ৮
দাম: আইফোন ৮ ৩২ জিবি ৬৯৯ মার্কিন ডলার, ৮ প্লাস ৩২ জিবি ৭৯৯ মার্কিন ডলার
ডিসপ্লে: ৪.৭ ও ৫.৫ ইঞ্চি
প্রসেসর: এ১১ বায়োনিক প্রসেসর
র‍্যাম: ৩ জিবি
স্টোরেজ: ৩২ জিবি, ১২৮ জিবি ও ২৫৬ জিবি
ক্যামেরা: আইফোন ৮-এ পেছনে ১২ এমপি, সামনে ৭ এমপি, ৮ প্লাসে ডুয়াল ১২ এমপি ওআইএস
ব্যাটারি: তারহীন চার্জিং
অপারেটিং সিস্টেম: আইওএস ১১

নোট ৮
নোট ৮ স্মার্টফোনটি নিয়েও প্রযুক্তি বিশ্বে অনেক দিন ধরে গুঞ্জন ছিল। সব গুঞ্জনের অবসান ঘটিয়ে গত ২৩ আগস্ট নিউইয়র্কে এক অনুষ্ঠানে নোট ৮ স্মার্টফোনটির ঘোষণা দেয় স্যামসাং।

স্যামসাংয়ের বাজারে ছাড়া স্মার্টফোনগুলোর মধ্যে সবচেয়ে দামি ফোন এটি। যুক্তরাষ্ট্রের বাজারে এর দাম ধরা হয়েছে ৯৩০ মার্কিন ডলার।

গত বছর বাজারে আসা গ্যালাক্সি নোট ৭-এর ব্যাটারি বিস্ফোরণের ঘটনার পর থেকেই নোট ৮ নিয়ে ব্যাপক গুঞ্জন ওঠে। উন্মোচনের পর প্রযুক্তিপ্রেমীদের মাঝে সাড়া ফেলেছে নোট ৮।

উন্মোচন অনুষ্ঠানে স্যামসাং ফোনটির বেশ কিছু সুবিধার কথা জানিয়েছে। এর মধ্যে নোট ৮-এর ১২ মেগাপিক্সেলের উচ্চমানের ডুয়াল ক্যামেরাই আলোচনার শীর্ষে রয়েছে।

এ ছাড়া গ্যালাক্সি নোট ৮-এ রয়েছে ৬.৩ ইঞ্চির বিশাল কোয়াড এইচডি প্লাস সুপার অ্যামোলেড ‘ইনফিনিটি’ পর্দা। বড় পর্দার নোট ৮-এর রেজল্যুশন ২৯৬০x১৪৪০ পিক্সেল। পিক্সেল ডেনসিটি ৫২১ পিপিআই।

অক্টাকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসর, সঙ্গে এলপিডিডিআর ৪ র‍্যামের ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ৭.১. ১ ন্যুগাট।

তবে যুক্তরাষ্ট্র ছাড়া অন্যান্য দেশে চিপসেট হিসেবে থাকবে এক্সিনোস ৮৮৯৫।

নোট ৮-এ ৬৪, ১২৮ ও ২৫৬ গিগাবাইটের তিনটি সংস্করণের স্টোরেজ থাকছে।

গত বছর নোট ৭-এর ব্যাটারি বিস্ফোরণের ঘটনায় এবার নোট ৮-এর ব্যাটারির প্রতিই দৃষ্টি রয়েছে সবার। ৩৩০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি থাকছে এই ফোনে। দ্রুত ব্যাটারি চার্জের জন্য রয়েছে ফাস্ট চার্জ সুবিধা, যা মাত্র ৩০ মিনিটেই ব্যাটারির প্রায় ৫০ ভাগ চার্জ করতে সক্ষম। ওয়্যারলেস চার্জিং তো থাকছেই।

ফোনের পর্দায় লেখালেখি করার জন্য থাকছে নোট এস পেন। নতুন সুবিধা হিসেবে নোট ৮-এ এই কলম দিয়ে ম্যাসেজ লেখাসহ আরও বেশ কিছু সুবিধা রয়েছে।

নতুন গ্যালাক্সি নোট ৮-এ রয়েছে স্যামসাংয়ের নতুন ভার্চ্যুয়াল সহকারী ‘বিক্সবি’র উন্নত সংস্করণ। ফোনের নিরাপত্তায় রয়েছে ‘আই স্ক্যানার’। চোখের সাহায্যেই আনলক করা যাবে নোট ৮।

এক নজরে নোট ৮
দাম: ৯৩০ ডলার। বাংলাদেশে ৯৪,৯০০ টাকা।
ডিসপ্লে: ৬ দশমিক ৩ ইঞ্চি কিউএইডি প্লাস সুপার অ্যামোলেড
প্রসেসর: অক্টাকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫/এক্সিনোস ৮৮৯৫
র‍্যাম: ৬ জিবি
স্টোরেজ: ৬৪ জিবি, ১২৮ জিবি ও ২৫৬ জিবি, মাইক্রোএসডি সমর্থন
ক্যামেরা: পেছনে ১২ এমপি ওয়াইড ও টেলিফটো, সামনে ৮ এমপি, অ্যাপারচার এফ/ ১.৭, এইচডিআর ভিডিও
ব্যাটারি: ৩৩০০ মিলিঅ্যাম্পিয়ার, বদলযোগ্য নয়, তারহীন চার্জিং
অপারেটিং সিস্টেম: অ্যান্ড্রয়েড ৭.১. ১ নোগাট
ফিচার: হার্ট রেট মনিটর, আইরিশ স্ক্যানার, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, লাইট সেন্সর, প্রক্সিমিটি সেন্সর, অ্যাকসিলরোমিটার, ব্যারোমিটার, কম্পাস, জাইরোস্কোপ, কুইক চার্জিং, ডুয়াল সিম, থ্রিজি, ফোরজি, লাউড স্পিকার, অডিও জ্যাক ৩.৫ এমএম। ওয়াই-ফাই, ব্লটুথ, ইউএসবি টাইপ সি, জিপিএস। আঁচড়, পানি ও ধুলারোধী, গরিলা গ্লাস ৫ মাল্টিটাচভ।
ডিজাইন: পুরু ৮.৬ এমএম, প্রশস্ত ৭৪.৮ এমএম, ওজন ১৯৫ গ্রাম, উচ্চতা ১৬২.৫ এমএম।