এই যন্ত্রগুলোকে 'জাদুঘরে' পাঠাচ্ছে মোবাইল ফোন

এমপিথ্রি প্লেয়ার
এমপিথ্রি প্লেয়ার

এমপিথ্রি প্লেয়ার

নব্বই দশকে যাদের জন্ম তারা খুব ভালো করেই চেনে গান শোনার ছোট যন্ত্র মিউজিক প্লেয়ার বা এমপিথ্রি প্লেয়ার। প্রচলিত ও জনপ্রিয় সেই এমপিথ্রির জায়গা অবশ্য সাধারণ ফোনগুলোই নিয়ে নেয়। তবে নানা নকশা, সুবিধা আর নতুনত্ব দিয়ে এমপিথ্রিও কম চেষ্টা করেনি বাজারে টিকে থাকার। তবে স্মার্টফোনের সঙ্গে টেক্কা দিয়ে পারেনি।

দিকনির্দেশক জিপিএস যন্ত্র
দিকনির্দেশক জিপিএস যন্ত্র

দিকনির্দেশক জিপিএস যন্ত্র
একটা সময় নতুন রাস্তায় গাড়ি চালাতে বেশ চুল ছেঁড়া ঝামেলাতেই পড়তে হতো গাড়িচালকদের। ২০০০ সালের পর থেকে গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) যন্ত্রের ব্যবহার শুরু হলে স্বস্তির নিশ্বাস ফেলেন গাড়িচালকেরা। পরবর্তী সময়ে স্মার্টফোনে গুগলের ম্যাপ বা নেভিগেশন অ্যাপের ব্যবহার শুরু হওয়ায় সাধারণ জীবনে এ ধরনের যন্ত্রের প্রয়োজন ফুরিয়ে গেছে।

ডিজিটাল ক্যামেরা
ডিজিটাল ক্যামেরা

ডিজিটাল ক্যামেরা
গ্রামবাংলায় একটা কথা প্রচলিত আছে, ‘কারও পেটে লাথি মেরে ভাত কেড়ে নেওয়া’। স্মার্টফোন এসে যদি সেভাবেই কারও বাজার দখল করে থাকে, তবে সেটা ডিজিটাল ক্যামেরার। এই লড়াইয়ে অনেক দিনই টিকে ছিল ঝটপট ছবি তুলে ফেলার এই যন্ত্র। একসময় পেশাদার ফটোগ্রাফাররাও ব্যবহার করতেন এ ধরনের ছোট ক্যামেরাগুলো। তবে স্মার্টফোনের ক্যামেরার উন্নয়নের জোয়ারে এখন বিলুপ্তির পথে এ ক্যামেরাগুলো।

অ্যালার্ম ঘড়ি
অ্যালার্ম ঘড়ি

অ্যালার্ম ঘড়ি
অনেকেরই শৈশবে ঘুম ভেঙেছে অ্যালার্ম ঘড়ির ক্রিং ক্রিং শব্দে। রোজ রোজ সেই একই শব্দ অনেক সময়ই বিরক্তির কারণ হয়েছে অনেকের। যদিও সঠিক সময়ে কাজ করার কথা মনেও করিয়েছে এই অ্যালার্ম ঘড়ি। তবে স্মার্টফোন আসার পর থেকে প্রায় লোকচক্ষুর আড়ালেই যেন চলে গেছে এই অ্যালার্ম ঘড়ি।

ক্যালকুলেটর
ক্যালকুলেটর

ক্যালকুলেটর
ক্যালকুলেটরের ব্যবহার অনেকটাই কমে গিয়েছিল সাধারণ সুবিধার ফোন বাজারে আসার পরপরই। তবে স্মার্টফোনে সায়েন্টিফিক ক্যালকুলেটর অ্যাপ নামানোর সুবিধা থাকায় এজাতীয় ক্যালকুলেটরের গুরুত্ব কমে গেছে।

হাতঘড়ি
হাতঘড়ি

হাতঘড়ি
রংবেরঙের অ্যানালগ হাতঘড়ি এখন নিছকই শুধু ফ্যাশন সামগ্রী হিসেবে ব্যবহৃত হয়। তবে সময় দেখার জন্য হাতঘড়ির ব্যবহার কমে গেছে অনেক আগেই। হাতঘড়ির সময় দেখানোর কাজটাও এখন স্মার্টফোনই করে দেয়। এমনকি ভিন্ন ভিন্ন দেশের সময়ও দেখাতে সক্ষম স্মার্টফোন।

ছোট রেকর্ডার
ছোট রেকর্ডার

ছোট রেকর্ডার
প্রায় সব সাংবাদিকই একসময় সাংবাদিকতার অপরিহার্য যন্ত্র হিসেবে ব্যবহার করেছেন ছোট আকৃতির রেকর্ডার। যেকোনো শব্দ বা কথা ধারণ করার উপযোগী রেকর্ডারগুলো একসময় বেশ জনপ্রিয় ছিল। তবে স্মার্টফোনে উচ্চমানের কণ্ঠ রেকর্ড করার সুবিধা যোগ করার পর থেকেই ছোট রেকর্ডারের প্রয়োজন কমে গেছে অনেকটাই।