সবার কাছে ইন্টারনেট পৌঁছানোর কাজ চলছে: জুনাইদ

জুনাইদ আহমেদ
জুনাইদ আহমেদ

২০২১ সালের মধ্যে দেশের শতভাগ মানুষকে ইন্টারনেট সংযোগের আওতায় আনা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। গতকাল মঙ্গলবার নিউইয়র্কের ওয়ারথনে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম কর্তৃক আয়োজিত ইমপ্যাক্ট সামিটের প্যানেল আলোচনায় অংশ নিয়ে দেশের বিভিন্ন ডিজিটাল কর্মকাণ্ডের চিত্র তুলে ধরেন তিনি। 

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশে ১০ লাখ মানুষ অনলাইনে কাজ করছে। অক্সফোর্ড ইউনিভার্সিটির প্রতিবেদন অনুসারে, বিশ্বে অনলাইন কর্মী সরবরাহের দিক থেকে দ্বিতীয় অবস্থান বাংলাদেশের। আগামী তিন বছরে তথ্যপ্রযুক্তি খাতে ২০ লাখ কর্মসংস্থান তৈরি হবে।
জুনাইদ আহমেদ প্যানেল আলোচনায় বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে সবার জন্য ইন্টারনেট সংযোগ সরকারের অন্যতম লক্ষ্য। নানামুখী প্রকল্প ও কর্মসূচির মাধ্যমে আমরা ২০২১ সালের মধ্যে শতভাগ মানুষকে ইন্টারনেট সংযোগের আওতায় নিয়ে আসা সম্ভব হবে।’
জিডেকা হেরির সঞ্চালনায় অনুষ্ঠানে রুয়ান্ডার যুব ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী জিন ফিলবার্ট সেজিমনা, পাকিস্তানের তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী আনুশা রহমান খান ও টার্কসেলের প্রধান নির্বাহী কান টার্জিগ্লু বক্তব্য দেন। বিজ্ঞপ্তি।