প্রযুক্তিক্ষেত্রে বাংলাদেশ গুরুত্বপূর্ণ: এসার

প্যান এশিয়া প্যাসিফিক কমার্শিয়াল গ্রুপ ও এসার ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক হারিশ কোহলি
প্যান এশিয়া প্যাসিফিক কমার্শিয়াল গ্রুপ ও এসার ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক হারিশ কোহলি

বাংলাদেশের প্রযুক্তি বাজার এখন যথেষ্ট পরিণত। এ দেশের বাজারে প্রযুক্তিপণ্যের চাহিদা বাড়ছে। বিভিন্ন পরিচিত ব্র্যান্ডের ল্যাপটপ, পিসি এ দেশের বাজার দখল নিয়ে প্রতিযোগিতা শুরু করেছে। কিন্তু এত দিন বাংলাদেশের বাজারে এসার ব্র্যান্ডের যত পণ্য বিক্রি হতো, তার হিসাব ভারতের সঙ্গে মিলিয়ে করা হতো। অর্থাৎ বাংলাদেশের বাজারকে ততটা গুরুত্ব দেওয়া হতো না। কিন্তু এ দৃশ্য বদলে যাচ্ছে। ২০১৮ সাল থেকে বাংলাদেশকে পৃথক বাজার হিসেবে গণ্য করবে তাইওয়ানের প্রযুক্তি প্রতিষ্ঠান এসার। 

গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে এসারের কর্মকর্তারা এ তথ্য জানান।

প্যান এশিয়া প্যাসিফিক কমার্শিয়াল গ্রুপ ও এসার ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক হারিশ কোহলি বলেন, দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে অন্যতম গুরুত্বপূর্ণ বাজার হিসেবে বিবেচনা করা হচ্ছে। এখানকার প্রযুক্তিশিল্প দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশকে গুরুত্ব দিয়ে এসার নতুন পণ্য এ দেশের বাজারে ছাড়বে। এ দেশে পৃথকভাবে কার্যক্রম চালাবে এসার। অর্থাৎ ভারত, সিঙ্গাপুর, থাইল্যান্ডের মতো বাজারকে যেভাবে হিসাব করা হয়, বাংলাদেশকে সেভাবেই দেখা হবে। বাংলাদেশের বাজারের জন্য অ্যাস্পায়ার, সুইফট, স্পিন ও সুইস সিরিজের ল্যাপটপ ছাড়াও ভার্চুয়াল রিয়্যালিটি, মিক্সড রিয়্যালিটি, আইওটি, ক্লাউড কম্পিউটিয়ের মতো পণ্য দিতে কাজ করবে এসার।

অনুষ্ঠানে জানানো হয়, এসার এত দিন শুধু পিসি নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে পরিচিত থাকলেও এখন থেকে পিসির পাশাপাশি অন্যান্য পণ্য ও সেবা আনবে। একে বলা হবে পিসি প্লাস প্রযুক্তি। বাংলাদেশের খুচরা বাজারে ঢোকার ঘোষণাও দিয়েছে প্রতিষ্ঠানটি। এ জন্য বড় ব্র্যান্ডিং ও পণ্যের ক্ষেত্রে বড় ধরনের বিনিয়োগ করার ঘোষণা দিয়েছে এসার।