আইফোন ১০ কিনবেন না ওজনিয়াক

স্টিভ ওজনিয়াক
স্টিভ ওজনিয়াক

আইফোনের নতুন কোনো সংস্করণ বাজারে ছাড়ার প্রথম দিনেই অ্যাপল স্টোর থেকে তা কিনে থাকেন অ্যাপলের সহপ্রতিষ্ঠাতারা। এটি যেন তাঁদের বেলায় রীতি-ই হয়ে দাঁড়িয়েছে। ২০১১ সাল পর্যন্ত এ রীতির বাহক ছিলেন স্টিভ জবস। তাঁর মৃত্যুর পর তা প্রচলিত রেখেছিলেন প্রতিষ্ঠানটির আরেক সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক। তবে এক দশকের ওই প্রথা এবার ভাঙতে চলেছেন ওজনিয়াক। আগামী ৩ নভেম্বর অ্যাপলের বহুল আলোচিত স্মার্টফোন আইফোন ১০ বাজারে এলে সেটি কেনার অনাগ্রহ প্রকাশ করেছেন তিনি।
যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে আয়োজিত ‘মানি ২০/২০ কনফারেন্স’-এ গত সোমবার এক সাক্ষাৎকারে আইফোন ১০ না কেনার কথা জানিয়েছেন ওজনিয়াক। অ্যাপলের এই সহপ্রতিষ্ঠাতা বলেন, ‘আমি বরং অপেক্ষা করব ও দেখব। আইফোন ৮ নিয়ে আমি খুশি, যেটি আইফোন ৭-এর মতো, আর আমার কাছে আইফোন ৬-এর মতোই।’ ওজনিয়াকের এমন মন্তব্যে বেশ সমালোচনার সৃষ্টি হয়েছে।
আইফোন ৬, ৭ কিংবা ৮ অনেকটা একই রকম হলেও আইফোন ১০ পুরোপুরিই ভিন্ন, যাকে ‘ভবিষ্যতের স্মার্টফোন’ বলে দাবি করছে এর নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। তাহলে আইফোন ১০ কিনতে ওজনিয়াকের অনাগ্রহ কিসের প্রতি ইঙ্গিত করছে?
আইফোন ১০ কিনতে না চাওয়ার কারণ হিসেবে কোনো কিছুই স্পষ্ট করেননি ওজনিয়াক। এ ব্যাপারে তিনি জানান, বেশ কিছু কারণেই তিনি নতুন আইফোনটি কিনবেন না। তবে তিনি জানিয়েছেন, তাঁর স্ত্রী জেনেট হিল শিগগিরই ফোনটি কিনবেন। তাই খুব কাছ থেকেই নতুন ফোনটি দেখার সুযোগ পাবেন তিনি। এদিকে কয়েক মাস আগে এক সাক্ষাৎকারে বিশ্বের সেরা প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে ওজনিয়াক টেসলার প্রশংসা করেছিলেন। ওজনিয়াকের এমন আচরণে প্রযুক্তি জগতের অনেকে ধারণা করছেন, অ্যাপলের ওপর ভরসা হারাচ্ছেন স্টিভ ওজনিয়াক।
শাওন খান, সূত্র: সিনেট