এফডিসির সব তথ্য এক অ্যাপে

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)। ফাইল ছবি
বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)। ফাইল ছবি

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের আঁতুড়ঘর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)। নায়করাজ রাজ্জাক থেকে শুরু করে হালের জনপ্রিয় নায়ক শাকিব খান—চলচ্চিত্রের প্রতিষ্ঠিত সব অভিনয়শিল্পীর হাতেখড়ি এই এফডিসিতেই। এফডিসির বিষয়ে মানুষের জানার আগ্রহও অনেক। এই প্রতিষ্ঠানটির অনেক তথ্যই এখন পাওয়া যাচ্ছে একটি মোবাইল অ্যাপ্লিকেশনে। স্মার্টফোনভিত্তিক এই অ্যাপটির নামও এফডিসি।

সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের একটি প্রকল্পের মাধ্যমে ২০১৪ সালে এই অ্যাপটি চালু করা হয়। গুগলের প্লে স্টোর থেকে ডাউনলোড করে আগ্রহী যে কেউ এই অ্যাপ ব্যবহার করতে পারেন। অ্যাপটিতে এফডিসি-সম্পর্কিত বিভিন্ন তথ্যের পাশাপাশি অভিনেতা-অভিনেত্রী, পরিচালক, প্রযোজকসহ এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিস্তারিত তথ্য রয়েছে। এফডিসিতে ছবির শুটিং করতে হলে কী করণীয়, কত খরচ—সব তথ্যও জানা যাবে এই অ্যাপ থেকে।

কী আছে অ্যাপে: পুরো অ্যাপটিকে নয়টি বিষয় অনুযায়ী সাজানো হয়েছে। বিষয়গুলো হলো চলচ্চিত্রসংশ্লিষ্ট বিভিন্ন ব্যক্তির পরিচয়, দেশব্যাপী সিনেমা হলের ঠিকানা, এফডিসির বিভিন্ন সেবা, চলচ্চিত্রসংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নাম, এফডিসিতে যাওয়ার জিপিএস ঠিকানা, চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদান পাওয়ার আবেদন ফরম, সিটিজেন চার্টার, ভিডিও গ্যালারি ও এফডিসির কর্মকর্তাদের তালিকা।

এফডিসির কর্মকর্তাদের তালিকাটি হালনাগাদ নেই। প্রতিষ্ঠানটির বর্তমান ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আমির হোসেন। অ্যাপটিতে এখনো আরেক এমডি তপন কুমার ঘোষের নাম রয়ে গেছে। বর্তমান জনসংযোগ কর্মকর্তার নামও পরিবর্তন করা হয়নি অ্যাপে।

জানতে চাইলে এফডিসির এমডি আমির হোসেন প্রথম আলোকে বলেন, অ্যাপটির বিভিন্ন তথ্য হালনাগাদ করতে প্রকৌশল বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে। শিগগিরই হালনাগাদ তথ্যসহ এফডিসির নতুন নতুন বিভিন্ন সুবিধার তথ্য এই অ্যাপে যুক্ত করা হবে।

এফডিসির তালিকাভুক্ত চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, অভিনয়শিল্পীদের নামের তালিকা পাওয়া যাবে এই অ্যাপে। এ ছাড়া তালিকাভুক্ত গল্পকার, ক্যামেরাম্যান, সম্পাদক, নৃত্যপরিচালক, অ্যাকশন দৃশ্য পরিচালক, শিল্পনির্দেশক, সহকারী পরিচালকদের তথ্যও এখানে পাওয়া যাবে। 

এফডিসির বিভিন্ন স্থানে শুটিং করার ক্ষেত্রে খরচের তথ্য পাওয়া যাবে এই অ্যাপে। যেমন: ৮ ও ৯ নম্বর ফ্লোরে এক বেলা শুটিং করতে হলে খরচ পড়বে যথাক্রমে ৭ হাজার ৫০০ টাকা। একইভাবে সেট তৈরি, সম্পাদনা, শব্দ, আলোকসজ্জাসহ একটি চলচ্চিত্র তৈরির বিভিন্ন কারিগরি কাজের ব্যয়ের তালিকাও আছে।

আইসিটি বিভাগের ১০০ মোবাইল অ্যাপ তৈরির প্রকল্পের আওতায় এই অ্যাপটি তৈরি করেছে দেশীয় আইটি প্রতিষ্ঠান এমসিসি লিমিটেড। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এস এম আশ্রাফ আবির প্রথম আলোকে বলেন, অ্যাপটিকে আধুনিক ও ব্যবহারোপযোগী করতে হলে আরও কিছু কাজ করতে হবে।