আকাশে চোখ মেললেই 'সুপারমুন'

বাংলাদেশের আকাশে ‘সুপারমুন’। পৃথিবীর কাছে চলে আসায় চাঁদকে অপেক্ষাকৃত বড় ও উজ্জ্বল দেখা যাচ্ছে। কারওয়ান বাজার, ঢাকা, ৩ নভেম্বর। ছবি: আবদুস সালাম
বাংলাদেশের আকাশে ‘সুপারমুন’। পৃথিবীর কাছে চলে আসায় চাঁদকে অপেক্ষাকৃত বড় ও উজ্জ্বল দেখা যাচ্ছে। কারওয়ান বাজার, ঢাকা, ৩ নভেম্বর। ছবি: আবদুস সালাম

চাঁদের সৌন্দর্যপিপাসু মানুষের জন্য আজ বিশেষ রাত। বাংলাদেশের আকাশে আজ ‘সুপারমুন’ চোখে পড়বে। পৃথিবীর কাছে চলে আসায় চাঁদকে অপেক্ষাকৃত বড় ও উজ্জ্বল দেখা যাবে আজ। অন্য সময়ের চেয়ে প্রায় ৭ শতাংশ বড় ও ১৫ শতাংশ উজ্জ্বল দেখাবে চাঁদকে। বাংলাদেশ সময় রাত ৯টা ৪৬ মিনিটে আকাশে দেখা যাবে ‘সুপারমুন’। বিজ্ঞান সংগঠন অনুসন্ধিৎসু চক্র (অচ) সূত্রে এসব তথ্য জানা গেছে।

১৯৪৮ সালের এরপর গত বছর চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে এসেছিল। ২০৩৪ সালের ২৫ নভেম্বরের আগে চাঁদ আর পৃথিবীর এত কাছে আসবে না।

অনুসন্ধিৎসু চক্রের সাবেক সভাপতি আমানুল ইসলাম প্রথম আলোকে বলেন, সুপারমুন কাল্পনিক (ফ্যান্সি) শব্দ। এটাকে বিজ্ঞানের ভাষায় বলা যায় ‘অনুভূ পূর্ণ চন্দ্র’। এ সময় চাঁদ পৃথিবীর কিছুটা কাছে আসে বলে পূর্ণ চাঁদের চেয়ে কিছুটা বড় ও উজ্জ্বল দেখায়। তবে খালি চোখে পার্থক্য খুব বেশি ধরা পড়ে না।

সুপারমুন হলে কী হয়? এ প্রসঙ্গে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির ভাইস প্রেসিডেন্ট এফ আর সরকার প্রথম আলোকে বলেন, সুপারমুন হলে চাঁদ পৃথিবীর কাছাকাছি আসে। আজ সূর্য ডোবার পর থেকে সুপারমুন শুরু হয়ে গেছে। রাত ৯টা ৪৬ মিনিটে পৃথিবীর সর্বোচ্চ নিকটে আসবে চাঁদ। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হবে ২ লাখ ২২ হাজার ৭৬১ মাইল, যা গড় দূরত্ব ২ লাখ ৩৮ হাজার ৯০০ মাইলের চেয়ে কম।

এফ আর সরকার বলেন, সাধারণ সুপারমুনের ক্ষেত্রে চাঁদ ১২ শতাংশ বড় ও ১৪ শতাংশ উজ্জ্বল দেখায়।

মহাজাগতিক বিবেচনায় গুরুত্বপূর্ণ এ ঘটনা পর্যবেক্ষণের জন্য মুখিয়ে থাকেন জ্যোতির্বিদেরা। তাঁদের ব্যাখ্যা অনুযায়ী, চাঁদ পৃথিবীর নিকটতম স্থানে এলেই সুপারমুন দেখা যায়। প্রদক্ষিণরত চাঁদটি নিজের কক্ষপথে পৃথিবীর যত কাছে, ততই বেশি উজ্জ্বল ও বড় আকারে দৃশ্যমান হয়। ডিম্বাকার কক্ষপথের কারণে চাঁদের আকৃতি একেক সময় একেক রকম দেখায়।

বিবিসির তথ্য অনুযায়ী, আজ রোববারকে নাসা আগামী দুই মাসের সুপারমুন ট্রিলজির প্রথম পর্ব হিসেবে আখ্যায়িত করছে, যার পরের দুটি দেখা যাবে ১ লা জানুয়ারি ও ৩১ জানুয়ারি।

ডিসেম্বরের পূর্ণিমাকে সাধারণত শীতল চাঁদ (কোল্ড মুন) বলা হয়।

আমাদের সৌরজগতের মধ্যে পঞ্চম বৃহত্তম উপগ্রহ হচ্ছে পৃথিবীর উপগ্রহ চাঁদ। পৃথিবীর বাইরে এখন পর্যন্ত চাঁদেই মানুষের পা পড়েছে। গবেষকদের মতে, মঙ্গল গ্রহের আকৃতির কোনো বস্তু পৃথিবীর সঙ্গে সংঘর্ষ ঘটায় চাঁদের উৎপত্তি হয়েছে।

সুপারমুন কী?
সুপারমুনের বৈজ্ঞানিক নাম হচ্ছে ‘পেরিগি মুন’। পেরিগি অর্থ হচ্ছে ‘পৃথিবীর নিকটতম’। চাঁদ যখন পূর্ণ পূর্ণিমায় থাকে এবং বার্ষিক প্রদক্ষিণের সময় পৃথিবীর কাছাকাছি চলে আসে, তখন একে সুপারমুন বলা হয়। পৃথিবীর কাছাকাছি আসায় এই চাঁদকে স্বাভাবিক পূর্ণিমার চাঁদের তুলনায় বড় ও বেশি উজ্জ্বল দেখায়।