বাংলাদেশ দলের ৪টি পদক জয়

১৪তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে পদকপ্রাপ্ত বাংলাদেশের চার প্রতিযোগী l ছবি: প্রথম আলো
১৪তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে পদকপ্রাপ্ত বাংলাদেশের চার প্রতিযোগী l ছবি: প্রথম আলো

গতকাল ১১ ডিসেম্বর নেদারল্যান্ডসে স্থানীয় সময় বিকেল চারটায় আর্নহেম শহরের মিউসিস হোটেলে অনুষ্ঠিত হয় ১৪তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (আইজেএসও) সমাপনী পর্ব।

অলিম্পিয়াডে বাংলাদেশ দলের আবসার খান সিয়াম (মতিঝিল আইডিয়াল স্কুল) রৌপ্যপদক এবং আহমেদ নাফিস ফারহান (উইলস লিটল ফ্লাওয়ার স্কুল ও কলেজ), রুবায়াত জালাল (রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল) ও ইমতিয়াজ তানভীর রহিম (বরিশাল জিলা স্কুল)—এই তিনজন ব্রোঞ্জপদক পেয়েছে।

এবারের আয়োজনে অংশ নেয় ৪৮টি দেশ। স্বর্ণপদক পায় ২৯ জন, রৌপ্যপদক ৬২ জন এবং ব্রোঞ্জপদক পায় ৯১ জন। এ বছর সেরাদের সেরা হয়েছে রাশিয়ার গ্রিগরি ববকভ। লিখিত পরীক্ষায় সবোচ্চ নম্বর পেয়েছে চায়নিজ তাইপের চেং হাউ ইয়াং। দেশ হিসেবে সেরা হয়েছে চায়নিজ তাইপে এবং ব্যবহারিক পরীক্ষায় দেশ হিসেবে সেরা হয়েছে রাশিয়া। সমাপনী অনুষ্ঠানে অতিথি ছিলেন নেদারল্যান্ডস সরকারের প্রতিনিধি ক্রিচিয়ানে মাতিসেন।

আইজেএসওর জন্য এই দলটি নির্বাচন করে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। পৃষ্ঠপোষকতায় ছিল আল–আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগী হিসেবে ছিল প্রথম আলো এবং ম্যাগাজিন পার্টনার বিজ্ঞানচিন্তা