অ্যাপলের কার্যালয়ে ঢুকতে মানা!

অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তির সাহায্যে অ্যাপল পার্ক দেখার সুযোগ থাকবে
অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তির সাহায্যে অ্যাপল পার্ক দেখার সুযোগ থাকবে

অ্যাপল ইনকরপোরেটেডের নতুন প্রধান কার্যালয় অ্যাপল পার্কের কাজ শেষ হয়েছে খুব বেশি দিন হয়নি। মঙ্গলবার অনুষ্ঠিত অ্যাপলের বার্ষিক সম্মেলনে প্রতিষ্ঠানটির অংশীদারেরা নতুন সম্মেলনকক্ষ স্টিভ জবস মিলনায়তন দেখার সুযোগ পেয়েছে। কিন্তু স্পেসশিপ নামের মূল ভবন দেখার সুযোগ তাদের হয়নি। সেখানে এক অংশীদার প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুককে প্রশ্ন করে বসেন, আমরা কবে অ্যাপল পার্ক ঘুরে দেখার সুযোগ পাচ্ছি? উত্তরে কুক বলেছেন, সম্ভবত কখনো না।

কুক বলেন, চারদিকে বেশ গোপনীয় বিষয় থাকার কারণে অ্যাপল পার্কের মূল চত্বর ঘুরে দেখার সুযোগ থাকছে না। কুকের সুরে সুর মিলিয়ে অ্যাপলের প্রধান নকশাকার জনি আইভ বলেন, এটি আমাদের বাড়ির মতো। অন্য কারও জন্য অ্যাপল পার্ক তৈরি করা হয়নি। অ্যাপল পার্কের স্পেসশিপে যেতে অবশ্যই অ্যাপলের কর্মী হতে হবে। কোনো প্রয়োজনে যদি অন্য ব্যক্তিদের প্রতিষ্ঠানটিতে উপস্থিত হতে হয় তাও মূল ভবন ঘুরে দেখা যাবে না। এ বিষয়ে অ্যাপল কর্তৃপক্ষ এতটাই সচেতন যে এর আগে যাঁরা মূল ভবনটি দেখেছেন এবং সেখানকার ছবি তুলে তা শেয়ার করেছেন, সেগুলো এখন সরিয়ে নেওয়া হয়েছে। অংশীদারদের অনেকটা মজা করেই টিম কুক বলেন, আমি আপনাদের ছবি পাঠাব।

একদম নিরাশ হওয়ার প্রয়োজন অবশ্য নেই। যাঁরা মূলত দেখার উদ্দেশ্যে আসবেন তাঁদের জন্য অ্যাপল পার্ক ‘ভিজিটর সেন্টার’ তৈরি করা হয়েছে। সেখানে টি-শার্ট, পোস্টকার্ডসহ এমন কিছু পণ্য রয়েছে, যা অন্য কোথাও নেই। জায়গাটিতে অ্যাপল স্টোর ও একটি রেস্তোরাঁ আছে। তা ছাড়া সেখানে অগমেন্টেড রিয়েলিটির (এআর) মাধ্যমে অ্যাপল পার্ক উপভোগ করার সুযোগ থাকবে। কুক বরং এ বিষয়েই উৎসাহ দিয়েছেন। মারিফুল হাসান, সূত্র: বিজনেস ইনসাইডার