ফ্রিল্যান্সারদের জন্য কার্ড চালু

ফ্রিল্যান্সারদের জন্য কার্ড চালুর অনুষ্ঠানে মাস্টারকার্ড, ব্যাংক এশিয়া ও বেসিসের কর্মকর্তারা।
ফ্রিল্যান্সারদের জন্য কার্ড চালুর অনুষ্ঠানে মাস্টারকার্ড, ব্যাংক এশিয়া ও বেসিসের কর্মকর্তারা।

মাস্টারকার্ড ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার সার্ভিসেসের (বেসিস) সহযোগিতায় দেশে প্রথমবারের মতো ‘স্বাধীন’ নামে একটি ফ্রিল্যান্সার কার্ড চালু করেছে ব্যাংক এশিয়া লিমিটেড। ফ্রিল্যান্সাররা এ কার্ডের মাধ্যমে সরাসরি বৈধ উপায়ে তাঁদের আন্তর্জাতিক নিয়োগদাতাদের কাছ থেকে আয়ের অর্থ গ্রহণ করতে পারবেন। মাস্টারকার্ডের স্থানীয়ভাবে চালু করা এই কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রায় কাজের অর্থ গ্রহণ, আয়ের ৭০ শতাংশ পর্যন্ত ডলারে জমা রাখা ও অনলাইন কেনাকাটায় ব্যবহার করা যাবে।

অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে বাংলাদেশে প্রায় সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার রয়েছেন। তাঁদের মধ্যে পাঁচ লাখ কাজ করেন মাসিক আয়ের ভিত্তিতে।

স্বাধীন কার্ডের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান, ব্যাংক এশিয়া লিমিটেডের চেয়ারম্যান এ রউফ চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির ও মাস্টারকার্ড ইন্ডিয়ার কান্ট্রি করপোরেট অফিসার পোরুষ সিং।

মাস্টারকার্ড ইন্ডিয়ার কান্ট্রি করপোরেট অফিসার পোরুষ সিং বলেন, ‘নগদ অর্থবিহীন বিশ্ব তৈরিতে অনলাইন লেনদেন গুরুত্বপূর্ণ। স্বাধীন কার্ডটি ফ্রিল্যান্সিং সম্প্রদায়কে বৈধ উপায়ে অর্থ গ্রহণের সুযোগ দেবে।’