বাংলা নতুন কি-বোর্ড

• পরবর্তী শব্দের পরামর্শ দেবে।
• স্মার্টফোনে বাংলা লেখায় সময় কমবে।
• অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহার করা যাবে।

ধরুন, আপনি আপনার মুঠোফোনের কি-বোর্ড দিয়ে লিখলেন ‘আমি ভালো’। কি-বোর্ড কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে পরবর্তী শব্দ দেখাবে, ‘আছি’ কিংবা ‘নেই’। পরের শব্দটি আর লিখতে হবে না। আবার অনেকে বাংলা টাইপ করতে জানেন না। তাঁরা চাইলে কি-বোর্ডে আঙুল টেরে (সোয়াইপ) শব্দ ও বাক্য লিখতে পারবেন। ফলে মুঠোফোনে বাংলা লেখার সময় বাঁচবে অনেকখানি। একই সুবিধা পাওয়া যাবে ইংরেজিতেও। এতে ১২০টি ইমোজি যুক্ত আছে। এমনই এক কি-বোর্ড তৈরি করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কম্পিউটারবিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের  শিক্ষক ও শিক্ষার্থীরা।

শাবিপ্রবির সিএসই বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্ত্তীর তত্ত্বাবধানে কি-বোর্ডটি তৈরি শুরু করেন ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রণিত দেবনাথ ও উ খ্যই নু। তাঁরা স্নাতক হয়ে চলে গেলে প্রকল্পে যুক্ত হন ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী বুদ্ধ চন্দ্র বণিক ও গৌতম চৌধুরী।

সপ্তাহখানেক আগে সামাজিক যোগাযোগমাধ্যমে এক বার্তায় কি-বোর্ডটির নাম আহ্বান করা হয়েছিল। সেসব নাম থেকে বেছে নেওয়া হয় ‘একুশে বাংলা কি-বোর্ড’। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে কি-বোর্ডটির উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন সিএসই বিভাগের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। এ সময় সিএসই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মোহাম্মদ রেজা সেলিম, অধ্যাপক মোহাম্মদ জহিরুল ইসলাম, অধ্যাপক মো. শহীদুর রহমান ও নির্মাতারা উপস্থিত ছিলেন।

বিশ্বপ্রিয় চক্রবর্ত্তী বলেন, ‘একুশে বাংলা কি-বোর্ড’ গুগল প্লে স্টোর (bitly.com/downloadKeyboard) থেকে স্মার্টফোনে নামানো যাবে। ভবিষ্যতে এতে কথা বলে তথ্য খোঁজার সুবিধা যোগ করা হবে। আইওএস অপারেটিং সিস্টেমের জন্যও এটি তৈরি করা হবে বলে নির্মাতারা জানান। মিসবাহ্ উদ্দিন, শাবিপ্রবি, সিলেট